সাহিত্য, শিক্ষা, সংস্কৃতি, ধর্ম, বিবিধ

শুক্রবার, ২৯ আগস্ট, ২০১৪

শ্রীশ্রীচণ্ডী কথা

শ্রীশ্রীচণ্ডী-কথা




শ্রীশ্রীচণ্ডী একজন দেবীর নাম শ্রীশ্রীচণ্ডী একটি গ্রন্থেরও নাম, যে গ্রন্থের প্রতিপাদ্য বিষয় হচ্ছেন দেবী চণ্ডী বা চণ্ডিকা অর্থাৎচণ্ডীর কথা বা দেবী মাহাত্ম্য যে গ্রন্থে আছে সেই গ্রন্থকেওচণ্ডীবলে দেবী চণ্ডীর পূজার যেমন বিধি আছে, চণ্ডীগ্রন্থেরও সেরূপ পূজাবিধি আছে চণ্ডীগ্রন্থ যেন চণ্ডীদেবীর প্রতীক মা চণ্ডী যেমন আমাদের পরম শ্রদ্ধেয়, চণ্ডীগ্রন্থ তেমনই আমাদের পরম শ্রদ্ধার বস্তু চণ্ডীগ্রন্থ বিধিমত পূজা করে চণ্ডী পাঠ করতে হয়; তবেই চণ্ডী পাঠের ফল পাওয়া যায় চণ্ডীগ্রন্থের বর্ণনীয় বিষয় দেবী মাহাত্ম্য গ্রন্থের সঙ্গে গ্রন্থের বিষয় অভিন্নভাবেচণ্ডীনামে গাঁথা আছেচণ্ডীনাম উচ্চারণ করলেইচণ্ডীগ্রন্থ ওচণ্ডিকাদেবীদুটি ভাবই হৃদয়ে ভেসে ওঠে

রবিবার, ২৭ জুলাই, ২০১৪

নিউরনে রণন: সপ্তশতী অনুধ্যান

নিউরনে রণন: সপ্তশতী অনুধ্যান: সপ্তশতী অনুধ্যান ভারতীয় আধ্যাত্মিক চিন্তারাজ্যে সুপ্রাচীনকাল থেকেই দু’টি ধারা বিদ্যমান । একটি বৈদিক , অপরটি তান্ত্রিক । বেদ , বেদান...

নিউরনে রণন: সপ্তশতী অনুধ্যান -২

নিউরনে রণন: সপ্তশতী অনুধ্যান -২: ২ গীতার কতিপয় বিশিষ্ট ভাব বা উপদেশ, যা চণ্ডীতে মূর্ত হয়ে সুবিকশিত হয়েছে, তা গীতার অধ্যায়ক্রমে এখানে আলোচনা করা হচ্ছে।

নিউরনে রণন: সপ্তশতী অনুধ্যান-৩

নিউরনে রণন: সপ্তশতী অনুধ্যান-৩: ৩ শ্রীমদ্ভগবদ্গীতা ও দেবী-মাহাত্ম্য শ্রীশ্রীচণ্ডীর বিভিন্ন শ্লোকের মধ্যে ভাব ও ভাষাগত আশ্চর্য মিল পরিলক্ষিত হয় । দৃষ্টান্তস্বরূপ কতি...

শুক্রবার, ২৫ জুলাই, ২০১৪

আমায় বিদায় দেওরে শ্রীদাম গুণের ভাই

আমায় বিদায় দেওরে শ্রীদাম গুণের ভাই
হইব কিনা হইব দেখা
ভাইরে জন্মের মত দেইখে যাই

কও গো উমা তারিণী জামাই তোমার ভালানি?



কও গো উমা তারিণী জামাই তোমার ভালানি?
দিছি যে সতীনের ঘরে সমান চৌখে দেখেনি?

দেখ গিরি নয়ন ভরি’ জয়তারা যে আইস্যাছে



দেখ গিরি নয়ন ভরিজয়তারা যে আইস্যাছে
সিংহপৃষ্ঠে মায়ের কোলে কার শিশু দাঁড়াইছে

কী স্বপন দেখিলাম আমি রাত্র নিশাকালেতে



কী স্বপন দেখিলাম আমি রাত্র নিশাকালেতে
উমা আইয়া কোলে বইয়া মা বলিয়া ডাকতাছে

যাও গিরি কৈলাশ পুরি আনো সিংহবাহিনী



যাও গিরি কৈলাশ পুরি আনো সিংহবাহিনী
না দেখিলে ঝিয়াইর মুখ বাঁচে না মোর পরাণি

শুনো দেব ত্রিপুরারী-



শুনো দেব ত্রিপুরারী-
পিতা যে পাষাণ অ’ইলা

আমার মা-র লাগি ঝুরে দুইটা আঁখিরে শ্মশানবাসী



আমার মা-র লাগি ঝুরে দুইটা আঁখিরে শ্মশানবাসী
আমার মা-র কেউ নাই            
আমি বিনে লক্ষ্য নাই

শনিবার, ২২ মার্চ, ২০১৪

মেঘ নাই আন্ধাইরা রাত্রি নায়ে আটু পানি



মেঘ নাই আন্ধাইরা রাত্রি নায়ে আটু পানি
কে কে যাইবা দুলামিয়ার সাথে ফিছন নায়ের পানি।
ভাইও যাইব ভাতিজাও যাইব উস্তাদও যাইব সাথে

ছিলোটিয়া আজিরেনা নাজিরে



ছিলোটিয়া আজিরেনা নাজিরে
জালিবেতের পাঙ্খারে
যে পাঙ্খা হেলিয়া দামান আইৎরারে

শানের বান্দিল ঘাটে দেখিয়া আইছি



শানের বান্দিল ঘাটে দেখিয়া আইছি বাবাজী গো
বেলুয়া গোসল করে
অতই সুন্দর বেলুয়া বাবাজী গো
আমারে করাও বিয়া।

আন তো মরিচের ডাল



আন তো মরিচের ডাল বান্ধ আটি আটি
মারো তো দামান্দের মারে ছোলাইল বেতের বাড়ি

আন তো মরিচের ডাল বান্ধ আটি আটি



আন তো মরিচের ডাল বান্ধ আটি আটি
মারো তো কইন্যার মারে ছোলাইল বেতের বাড়ি

হরিণ শিকারে যাইতে বা দামান



হরিণ শিকারে যাইতে বা দামান
মিরগো শিকারে যাইতে বা দামান
পন্থে সুর শুনোইন, শুনোইন আজব বেলোয়ার কান্দনরে

সিন্তি যে আনিছো আলিমের নওশারে



সিন্তি যে আনিছো আলিমের নওশারে
তোমার সিন্তির বাজু কেনে টুটা?

কোথায় ঐ না গেলা গো, ছাওয়াল ঝিয়াইর মা-ও গো



কোথায় ঐ না গেলা গো, ছাওয়াল ঝিয়াইর মা-ও গো
বার বাংলায় কিসের বাজনা বাজে গো

শুক্রবার, ২১ মার্চ, ২০১৪

দামান তারা সাত ভাই সাত ঘোড়া ছোয়ারি



দামান তারা সাত ভাই সাত ঘোড়া ছোয়ারি
একলা ছাবাল দামান চৌদর ছোয়ারি
যদি বা দামান পড়রা, পণ্ডিত আছিলাই
সাথে করি আনিতা অজু, খড়ম, পানি