সাহিত্য, শিক্ষা, সংস্কৃতি, ধর্ম, বিবিধ

বৃহস্পতিবার, ২৯ অক্টোবর, ২০১৫

লুডু খেলা



  লুডু খেলা

লুডু বিভিন্ন প্রকার হয়ে থাকে। যে সকল লুডু খেলার প্রচলন আমাদের দেশে দেখা যায় তা হল- ঘর লুডু, সাপ লুডু, পুষ্টি লুডু, পৃথিবী ভ্রমণ লুডু।

সরঞ্জাম : লুডু বোর্ড, একটি ছক্কা, চার রঙের মোট ষোলটি গুটি এবং একটি ছোট কৌটা।
ঘর লুডু খেলার পদ্ধতি : ঘর লুডুতে চার কোণা একটি বোর্ডে চারটি ঘর আঁকা থাকে। এক একটি ঘরে চারটি করে মোট ষোলটি গুটি থাকে। দুই থেকে চার জন এই খেলায় অংশ নিতে পারে। প্রথমে খেলোয়াড়দের নিজ নিজ ঘরে গুটি বসানো হয়। এরপর প্রতিটি খেলোয়াড় ক্রমান্বয়ে ছক্কাটিকে কৌটার মধ্যে নেয় এবং ঝাঁকুনি দিয়ে লুডু বোর্ডে ফেলে। ছয় ফোঁটা বিশিষ্ট ছক্কা উঠলেই কেবলমাত্র গুটি স্টার চিহ্নিত ঘরে উঠে এবং পাকা ঘরের উদ্দেশ্যে যাত্রা করার সুযোগ পায়। এ ছাড়াও ছক্কা উঠলে বোনাস চাল দেওয়ার সুযোগ পাওয়া যায়। কিন্তু পরপর তিনবার ছক্কা উঠলে এ থেকে কোন সুবিধা পাওয়া যায় না। লুডু স্টার চিহ্নিত ঘরে উঠার পর প্রতি দানে যে নম্বর উঠে গুটি তত ঘর এগিয়ে যায়। খেলা চলাকালীন স্টার চিহ্ন ব্যতীত অন্য যে কোন ঘরে পিছন হতে আক্রমণ করে প্রতিপক্ষের গুটি খাওয়া যায়। এভাবে খেলা চলতে থাকে। যার চারটি গুটিই নিজের ঘরের ডান দিক থেকে শুরু করে বোর্ডের চতুর্দিকের সমস্ত ঘর প্রদক্ষিণ করে সবার আগে পাকা ঘরে পৌঁছে সে বিজয়ী হয়। উল্লেখ্য যে, গুটি এগোবার সময় নিজ গুটি যদি বিপক্ষ কারো গুটির উপর গিয়ে পড়ে তবে তা খাওয়া হবে। অর্থাৎ যে গুটির উপর পড়বে সে গুটিটি ঘরে ফেরত আসবে এবং পুনরায় ছক্কা উঠলে সেই গুটিটি বের হবে।
সাপ লুডু খেলার পদ্ধতি : সাপ লুডু একইভাবে খেলা হয়ে থাকে। তবে এখানে চারটি গুটি থাকে। লুডু বোর্ডে কিছু মই ও সাপ থাকে। ছক্কায় এক ফোঁটা উঠলে গুটি এক ঘরে পৌঁছায় এবং এর পরে ছক্কায় যে কয় ফোঁটা উঠবে সেই অনুসারে গুটি ১০০ ঘরের উদ্দেশ্যে এগোতে থাকে। যাত্রা পথে গুটি মই-এর নিচের ঘরে পৌঁছালে একবারে মই-এর মাথার ঘরে যাবার সুযোগ পায়। আবার গুটি সাপের মুখে পড়লে সাপের লেজের ঘরে নেমে আসতে হয়। এভাবে যে আগে ১০০ ঘরে পৌঁছে সে বিজয়ী হয়।

পুষ্টি লুডু খেলার পদ্ধতি : এ লুডুতে ছক্কা পড়লে খেলা শুরু হয়। গুটি ২ এবং ৩ নম্বর ঘরের নির্দেশ প্রদান করলে খেলা ১ দান বন্ধ থাকে। মই এর গোড়ায় গুটি পড়লে মই বেয়ে গুটি উপরে উঠবে কারণ এসব খাবার ও সেবা পুষ্টিমান উন্নয়নে সহায়ক। তবে সাপের মুখে পড়লে গুটি সাপের লেজে চলে আসবে কারণ এসব রোগ-বালাই মা ও শিশুর স্বাস্থ্য এবং পুষ্টির জন্য মারাত্মক ক্ষতিকর। 
পৃথিবী ভ্রমণ লুডু খেলার পদ্ধতি : এ লুডুও একইভাবে খেলা হয়। তবে এ ধরনের লুডু খেলার মাধ্যমে বিশ্বকে জানা যায়। বোর্ডে উড়োজাহাজ, ট্রেন, বাস ইত্যাদির উল্লেখ থাকে। ছক্কায় এক ফোঁটা উঠলে গুটি এক ঘরে উঠে। এরপর ছক্কায় যে নম্বরের ফোঁটা উঠবে সেই নম্বরের সাহায্যে খেলোয়াড় সেই দেশে যাবে। এভাবে একটি নির্দিষ্ট জায়গা থেকে শুরু করে সারা পৃথিবী ঘুরে যে সকলের আগে ১০০ ঘরে তথা পাকা ঘরে পৌঁছাবে সে-ই জয়ী হবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন