সাহিত্য, শিক্ষা, সংস্কৃতি, ধর্ম, বিবিধ

বৃহস্পতিবার, ২৯ অক্টোবর, ২০১৫

ক্যারাম খেলা




   ক্যারাম
দুই জনে বা চার জনে খেলা হয়ে থাকে। দুই জনের খেলায় উভয় প্রতিদ্বন্দ্বী মুখোমুখী অবস্থান নেয়। অন্যদিকে চার জনের খেলায় সহযোগী খেলোয়াড় পরস্পরের মুখোমুখী অবস্থান নেয়। ক্যারাম বোর্ডেও চার কোণায় চারটি গর্ত থাকে। খেলোয়াড়ের পার্শ্বস্থ  বোর্ডে দাগাঙ্কিত নির্ধারিত স্থান থেকে স্ট্রাইকারের সাহায্যে গুটিকে মেরে গুটি সেই গর্তে ফেলতে হয়। বোর্ডে নয়টি সাদা নয়টি কালো ও একটি লাল গুটি থাকে। প্রত্যেক গুটির জন্য এক পয়েন্ট ও লাল গুটির জন্য পাঁচ পয়েন্ট।


খেলার পদ্ধতি : প্রথমে সেন্টার সার্কেলে লাল গুটি বসিয়ে তার চারদিকে সাদা ও কালো গুটি সাজানো হয়। প্রত্যেক খেলোয়াড়কে যে কোন একটি আঙুল দিয়ে স্ট্রাইকার-এ আঘাত করে নিজস্ব গুটি ফেলার চেষ্টা করতে হয়। প্রথম স্ট্রাইক গ্রহণকারী সাদা গুটি নিয়ে ও প্রতিপক্ষ কালো গুটি নিয়ে খেলে। একজন খেলোয়াড় যতক্ষণ পর্যন্ত বিধিসম্মতভাবে নিজ গুটি বা লাল গুটিকে গর্তে ফেলতে থাকে ততক্ষণ তার খেলার পালা বজায় থাকে। অন্যথায় বিপক্ষ খেলোয়াড় স্ট্রাইকিং এর সুযোগ পায়। এভাবে যে বা যারা আগে নিজস্ব সব গুটি ফেলবে সে কিংবা তারা সে দানে জয়ী হবে। বিজয়ী দল বোর্ডে অবস্থিত প্রতিটি গুটির জন্য পয়েন্ট পাবে।

তবে সাধারণত
1.      টসের মাধ্যমে স্থির হয় কে আগে স্ট্রাইকারের সাহায্যে গুটিতে আঘাত করার সুযোগ পাবে।
2.     তিন বা পাঁচ গেইমে জয় পরাজয় নির্ধারিত হয়।
3.    ২৯ পয়েন্টে এক গেইম হয়।
4.      ২৪ পয়েন্ট হলে লাল গুটির আর পয়েন্ট যোগ হবে না।
5.     নিজেদের একটা গুটি ফেলে নিয়ে তারপর লাল গুটি ফেরতে পারবে। প্রথমেই লাল গুটি ফেলতে পারবে না। লাল গুটি ফেলার পর নিজের আর একটি গুটি অবশ্যই ফেলতে হবে। তা না হলে লাল গুটি আবার বোর্ডে উঠে আসবে।
6.      প্রথম হিট করার সময় যদি লাল গুটিসহ নিজের কোন গুটি পড়ে তবে একটি গুটির পরে লাল গুটি ফেলা হয়েছে বলে ধরা হবে। প্রথম হিটেই যদি শুধু লাল গুটি পড়ে তবে সে নিজের গুটি ফেলার জন্য সুযোগ পাবে। ব্যর্থ হলে লাল গুটিটি বোর্ডে উঠে আসবে।

অনেক জায়গায় যদি বিপরীত দল নিজেদের কোন গুটি ফেলার আগেই কেউ নিজেদের সব গুটি ফেলে দিয়ে ১৪ পয়েন্ট অর্জন করে তবে তাকে বোর্ড গেইম হয়েছে বলে ধরা হয়, অর্থাৎ একটি গেইম হয়েছে বলে গণ্য করা হয়। এভাবে বিভিন্ন অঞ্চলে বিভিন্ন নিয়মে খেলা হয়ে থাকে। কারণ ক্যারাম খেলায় কোন ধরাবাঁধা নিয়ম নেই। অঞ্চল ভিত্তিতে এক এক নিয়মে খেলা হয়ে থাকে। যে অঞ্চলে যে নিয়ম প্রযোজ্য সেই নিয়মেই খেলা যেতে পারে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন