পাক্ষিক
পরিকল্পনা (নমুনা)
প্রথম শ্রেণি বিষয় : বাংলা
তারিখ : 28.0১.২০১৮ খ্রিস্টাব্দ হতে ১3.০২.২০১৮ খ্রিস্টাব্দ পর্যন্ত
শিক্ষার্থীর নাম ও রোল নম্বর
|
শিক্ষার্থীর পাঠগত
অবস্থান
|
পঠিত রিডিং
বই
|
কী শিখবে
(শিখনফল)
|
কীভাবে শেখাব
(শিখন শেখানো কার্যাবলি)
|
উপকরণ
|
শিক্ষার্থীর কাজ
|
মূল্যায়ন
|
||
সোমা-১,
রীনা-২, বীণা-৩, সুমন-৪, সীমা-৫, মামুন-৬, লিপা-৭, টুটুল-৮, আবির-৯, নাজমা-১০, মাসুম-১১, লিটু-১২, লিজা-১৩, ময়না-১৪, কবির-১৫, টুম্পা-১৬, টিটু-১৮, রাজু-১৯, বেলা-২০, মাছুমা-২১,
|
সাবলীল
দল- সবুজ
|
পাঠ্যপুস্তকের
# পাঠ ৭,
বর্ণ
শিখি : অ আ,
পৃষ্ঠা
১১
# পাঠ ৮,
বর্ণ
শিখি : ই ঈ,
পৃষ্ঠা
১২
# পাঠ ৯,
বর্ণ
শিখি : উ ঊ,
পৃষ্ঠা
১৩
# পাঠ
১০,
বর্ণ
শিখি : ঋ,
পৃষ্ঠা
১৪
# পাঠ
১১,
বর্ণ
শিখি : এ ঐ,
পৃষ্ঠা
১৫
# পাঠ
১২,
বর্ণ
শিখি : ও ঔ,
পৃষ্ঠা
১৬
|
শোনা
১.৩.১ নির্দেশনা ও
অনুরোধ শুনে পালন করবে।
১.৩.২ প্রশ্ন শুনে
বুঝতে পারবে।
বলা
১.৩.১ অনুরোধ করতে
পারবে।
১.৩.২ প্রশ্ন করতে ও
উত্তর বলতে পারবে।
পড়া
১.৪.২ পাঠে ব্যবহৃত
বাক্য শুদ্ধভাবে পড়তে পারবে।
১.৪.৪ সমমানের
বইয়ের বাক্য শুদ্ধভাবে পড়তে পারবে।
লেখা
২.৩.২ সহজ বাক্য লিখতে পারবে।
|
১. ছবির
নিচে বাক্য লাগিয়ে ছবি ও বাক্যের মিল করে বাক্যগুলো শিক্ষার্থীদের বলতে সহায়তা
করব।
২. এলোমেলো
করে কার্ডে লেখা বাক্য পড়তে সহায়তা করব।
৩.
প্রতিটি বাক্য ৩ বার করে একাকী পড়বে।
৪.
প্রতিটি বাক্য দেখে দেখে ৫ বার করে সঠিকভাবে নিজ নিজ খাতায় লিখবে।
৫.
অনুরূপভাবে পাঠ্যপুস্তকের পাঠ ৭, ৮, ৯, ১০, ১১, ১২ এর শিখন শেখানো কাজ চলবে।
|
পাঠ্যপুস্তক,
বাক্য কার্ড, শব্দ কার্ড, শব্দের খেলার শব্দ কার্ড, খাতা, কলম ও রঙ পেন্সিল
|
নির্দেশনা
অনুযায়ী কাজ করবে।
|
পড়তে
দিয়ে, লিখতে দিয়ে
|
||
নাজু-২২, হালিম-২৩, টিয়া-২৫, বিপুল-২৪, জবা-২৮, রীতা-২৯, সবুজ-৩০, শাম্মী-৩১, টিপু-৩২, সুলতান-৩৮
|
আংশিক
সাহায্যে
দল- হলুদ
|
পাঠ্যপুস্তকের
# পাঠ ৭,
বর্ণ
শিখি : অ আ,
পৃষ্ঠা
১১
# পাঠ ৮,
বর্ণ
শিখি : ই ঈ,
পৃষ্ঠা
১২
# পাঠ ৯,
বর্ণ
শিখি : উ ঊ,
পৃষ্ঠা
১৩
# পাঠ
১০,
বর্ণ
শিখি : ঋ,
পৃষ্ঠা
১৪
# পাঠ
১১,
বর্ণ
শিখি : এ ঐ,
পৃষ্ঠা
১৫
# পাঠ
১২,
বর্ণ
শিখি : ও ঔ,
পৃষ্ঠা
১৬
# পাঠ ১৩, স্বরবর্ণ
|
শোনা
১.৩.১ নির্দেশনা ও
অনুরোধ শুনে পালন করবে।
১.৩.২ প্রশ্ন শুনে
বুঝতে পারবে।
বলা
১.৩.১ অনুরোধ করতে
পারবে।
১.৩.২ প্রশ্ন করতে ও
উত্তর বলতে পারবে।
পড়া
১.৪.১ পাঠে ব্যবহৃত
শব্দ শুদ্ধভাবে পড়তে পারবে।
১.৪.২ পাঠে ব্যবহৃত বাক্য শুদ্ধভাবে পড়তে
পারবে।
১.৪.৩ সমমানের বইয়ের শব্দ শুদ্ধভাবে পড়তে
পারবে।
১.৪.৪ সমমানের
বইয়ের বাক্য শুদ্ধভাবে পড়তে পারবে।
লেখা
২.৩.২ সহজ বাক্য লিখতে পারবে।
২.৩.২ সহজ বাক্য লিখতে পারবে।
শোনা
১.১.২
বাক্য ও শব্দে ব্যবহৃত বাংলা বর্ণমালার ধ্বনি মনোযোগ সহকারে শুনবে ও মনে রাখবে।
১.৩.১
নির্দেশনা ও অনুরোধ শুনে পালন করবে।
১.৩.২
প্রশ্ন শুনে বুঝতে পারবে।
বলা
১.১.১ বাক্য ও শব্দে ব্যবহৃত বাংলা বর্ণমালার
ধ্বনি স্পষ্ট ও শুদ্ধভাবে বলতে পারবে।
১.৩.২
প্রশ্ন করতে ও উত্তর বলতে পারবে।
পড়া
১.১.১
বাংলা বর্ণমালা স্পষ্ট ও শদ্ধু উচ্চারণে পড়তে পারবে।
৩.১.১
নিজের লেখা বর্ণ চিনে পড়তে পারবে।
লেখা
১.১.১
স্পষ্ট ও সঠিক আকৃতিতে বাংলা বর্ণমালা লিখতে পারবে।
|
১.
বর্ণের ও ছবির ক্রম অনুযায়ী পাঠের নির্ধারিত ছবিগুলো দেখতে দিয়ে এ সম্পর্কে বলতে
বলব।
২. ছবির
নিচে বাক্য লাগিয়ে ছবি ও বাক্যের মিল করে বাক্যগুলো বার বার বলব এবং
শিক্ষার্থীদের বলতে বলব । শিক্ষার্থীদের বাক্যমধ্যস্থ শব্দ বলতে সহায়তা করব।
৩.
ক্রমানুযায়ী ছবি দেখাব এবং ছবির নিচে শব্দ কার্ড লাগিয়ে ছবি ও শব্দের মিল করে
শব্দ বলতে সহায়তা করব।
৪. শব্দ
কার্ড দেখিয়ে শব্দ পড়তে সহায়তা করব।
৫. সমমানের বই হতে অ, আ বর্ণ দুটো দিয়ে গঠিত শব্দ খুঁজে বের করে কার্ডে
লিখবে ও লুডু বানাবে।
৬. অ, আ দিয়ে লেখা পাঠের শব্দগুলো ৫ বার
করে নিজ নিজ
খাতায় সঠিকভাবে লিখতে দিয়ে লেখার শুদ্ধতা যাচাই করব।
৭.
অনুরূপভাবে পাঠ্যবইয়ের পাঠ ৭, ৮, ৯, ১০, ১১, ১২ এর শিখন শেখানো কাজ চলবে।
8. পাঠ ১৩ এর জন্য-
১.
স্বরবর্ণের রঙিন তালিকাটি দেখাব। তারপর শিক্ষার্থীদের কাছে জানতে
চাইব, তারা এই বর্ণগুলো চিনতে পারছে কি না। অতঃপর
তালিকাটি পড়তে দেব।
২. এরপর বলব,
আজ আমরা একটি নতুন খেলা খেলব। অতঃপর তালিকাটি গুটিয়ে বড় কাগজে
বইয়ের অনুকরণে তৈরি স্বরবর্ণ শনাক্তকরণ ছকটি দেখাব। তবে ডানদিকের লাল রঙের
বর্ণগুলো একটি ক্লিপ দিয়ে আটকে রাখব। তারপর বলব, ছকটি ভালো করে খেয়াল করো। সবগুলো
স্বরবর্ণ মনে করো। মনে করার সময় দেব। এরপর ক্লিপ খুলে লাল
রঙের বর্ণগুলো খুলে দেব। তারপর বলব, বাম দিকের কোন খালি ঘরে ডান দিকের কোন
লাল বর্ণ আনা হলে ঠিক হবে; তা ভাবো। তারপর বাম দিকের কোনো
একটি খালি ঘরে নির্দেশক কাঠি রেখে জিজ্ঞাসা করব, এই খালি ঘরে ডান দিকের কোন লাল
বর্ণটি আসবে? ঠিক ঠিক বলতে পারলে প্রশংসা করব। এভাবে
দুয়েকটি প্রশ্ন করব।
৩. এরপর
শিক্ষার্থীদেরকে বইয়ের ১৭ পৃষ্ঠা খুলতে বলব। সবাই খুলতে পারল কিনা
তা দেখব। নিচের অংশের বাম দিকে ছকটি দেখতে পাচ্ছে কিনা জানতে চাইব।
তখন ছকের
খালি ঘরে ডান দিকের লাল বর্ণের তালিকা থেকে ঠিক ঠিক বর্ণ চিনে নিজ নিজ বইতে
পেনসিল দিয়ে লিখতে বলব। (ঠিক ঠিকভাবে লেখার জন্য তারকা পুরস্কার দিব।)
লেখা পরীক্ষা করব;
শুদ্ধ, স্পষ্ট, পরিচ্ছন্ন
লেখার জন্য প্রশংসা করব। এরপর বেশ কয়েকজন শিক্ষার্থীকে
তাদের খাতায় আঙুল দিয়ে দেখিয়ে দেখিয়ে কোন খালি ঘরে কোন লাল বর্ণ লিখেছে তা
স্পষ্ট স্বরে পড়তে বলব। অন্য শিক্ষার্থীদের কাছে জানতে চাইব পড়া ঠিক হচ্ছে কি
না। ঠিক ঠিক বলতে পারলে প্রশংসা করব।
|
এক
বিকেলে রঙের খেলা, শব্দের লুডু
পাঠ্যপুস্তক,
বড়
পোস্টারে রঙিন বাংলা স্বরবর্ণের ধারাবাহিক তালিকা,
বড় কাগজে
স্বরবর্ণ শনাক্তকরণ ছক (বইয়ের অনুকরণে তৈরি),
|
নির্দেশনা
অনুযায়ী কাজ করবে।
১. শিক্ষার্থীরা উত্তর দেবে ও
পড়বে।
২. শিক্ষার্থীরা শুদ্ধ উত্তরটি দেবে বলে আশা করা যায়।
৩. শিক্ষার্থীরা উত্তর দেবে, তারা দেখতে পাচ্ছে। নির্দেশ অনুযায়ী শুদ্ধ, স্পষ্ট ও পরিচ্ছন্নভাবে
বর্ণ লিখবে ও পড়বে।
|
পড়তে
দিয়ে, লিখতে দিয়ে
|
||
ঝুমা-২৬, আবুল-২৭, ফজল-৩৩, রূপা-৩৪, রিতু-৩৫, মিতু-৩৬, ছবি-৩৭, কালাম-৩৯, টগর-৪০
|
শিক্ষকের
সম্পূর্ণ সাহায্যে
দল- লাল
|
পাঠ্যপুস্তকের
# পাঠ ৭,
বর্ণ
শিখি : অ আ,
পৃষ্ঠা
১১
# পাঠ ৮,
বর্ণ
শিখি : ই ঈ,
পৃষ্ঠা
১২
# পাঠ ৯,
বর্ণ
শিখি : উ ঊ,
পৃষ্ঠা
১৩
# পাঠ
১০,
বর্ণ
শিখি : ঋ,
পৃষ্ঠা
১৪
# পাঠ
১১,
বর্ণ
শিখি : এ ঐ,
পৃষ্ঠা
১৫
# পাঠ
১২,
বর্ণ
শিখি : ও ঔ,
পৃষ্ঠা
১৬
# পাঠ ১৩,
স্বরবর্ণ
|
শোনা
১.১.১ বাক্য ও
শব্দে ব্যবহৃত বাংলা বর্ণমালার ধ্বনি মনোযোগ সহকারে শুনবে ও মনে রাখবে।
১.২.১ কারচিহ্নহীন
শব্দ মনোযোগ সহকারে
শুনবে ও মনে রাখবে।
১.২.২
কারচিহ্নযুক্ত শব্দ মনোযোগ সহকারে শুনবে ও মনে রাখবে।
১.২.৩ কারচিহ্নহীন
ও কারচিহ্নযুক্ত শব্দ দিয়ে
তৈরি বাক্য শুনবে।
১.৩.১ নির্দেশনা ও
অনুরোধ শুনে পালন করবে।
১.৩.২ প্রশ্ন শুনে
বুঝতে পারবে।
বলা
১.১.১ বাক্য ও
শব্দে ব্যবহৃত বাংলা বর্ণমালার ধ্বনি স্পষ্ট ও শুদ্ধভাবে বলতে পারবে।
১.২.১ কারচিহ্নহীন
শব্দ স্পষ্টভাবে বলতে পারবে।
১.২.২
কারচিহ্নযুক্ত শব্দ স্পষ্টভাবে বলতে পারবে।
১.৩.১ অনুরোধ করতে
পারবে।
১.৩.২ প্রশ্ন করতে ও
উত্তর বলতে পারবে।
পড়া
১.১.১ বাংলা
বর্ণমালা স্পষ্ট ও শুদ্ধ উচ্চারণে পড়তে পারবে।
৩.১.১ নিজের লেখা
বর্ণ চিনে পড়তে পারবে।
লেখা
১.১.১ স্পষ্ট ও সঠিক আকৃতিতে বাংলা বর্ণমালা
লিখতে পারবে।
শোনা
১.১.২
বাক্য ও শব্দে ব্যবহৃত বাংলা বর্ণমালার ধ্বনি মনোযোগ সহকারে শুনবে ও মনে রাখবে।
১.৩.১
নির্দেশনা ও অনুরোধ শুনে পালন করবে।
১.৩.২
প্রশ্ন শুনে বুঝতে পারবে।
বলা
১.১.১ বাক্য ও শব্দে ব্যবহৃত বাংলা বর্ণমালার
ধ্বনি স্পষ্ট ও শুদ্ধভাবে বলতে পারবে।
১.৩.২
প্রশ্ন করতে ও উত্তর বলতে পারবে।
পড়া
১.১.১
বাংলা বর্ণমালা স্পষ্ট ও শদ্ধু উচ্চারণে পড়তে পারবে।
৩.১.১
নিজের লেখা বর্ণ চিনে পড়তে পারবে।
লেখা
১.১.১
স্পষ্ট ও সঠিক আকৃতিতে বাংলা বর্ণমালা লিখতে পারবে।
|
১.
বর্ণের ও ছবির ক্রম অনুযায়ী পাঠের নির্ধারিত ছবিগুলো দেখতে দিয়ে এ সম্পর্কে বলতে
বলব।
২. ছবির
নিচে বাক্য লাগিয়ে ছবি ও বাক্যের মিল করে বাক্যগুলো বার বার বলব এবং
শিক্ষার্থীদের বলতে বলব । শিক্ষার্থীদের বাক্যমধ্যস্থ শব্দ বলতে সহায়তা করব।
৩.
ক্রমানুযায়ী ছবি দেখাব এবং ছবির নিচে শব্দ কার্ড লাগিয়ে ছবি ও শব্দের মিল করে
শব্দ বলব এবং নির্ধারিত বর্ণগুলো সনাক্ত করতে ও বলতে সহায়তা করব। ( অ আ বলব। তবে
‘স্বরে অ’, ‘স্বরে আ’ বলব না।)
৪.
শব্দমধ্যস্থ নির্ধারিত বর্ণগুলো ( বর্ণ কার্ড/ প্লাস্টিকের ) দেখাব এবং সনাক্ত
করে সঠিক উচ্চারণে বর্ণ বলতে সহায়তা করব।
৫. বর্ণ
কার্ড দেখিয়ে বর্ণ পড়তে সহায়তা করব। ( পড়ার সময় অ আ বলব। তবে ‘স্বরে অ’, ‘স্বরে
আ’ বলব না।)
৬. পাঠের
বর্ণগুলো বোর্ডে লিখে লেখার কৌশল শেখাব।
বিন্দু যোগ করে বর্ণ আঁকতে ও লিখতে সহায়তা
করব।
খালিঘরে
সঠিক বর্ণটি লিখতে দিয়ে লেখার শুদ্ধতা যাচাই করব।
৭.
অনুরূপভাবে পাঠ্যপুস্তকের পাঠ ৭, ৮, ৯, ১০, ১১, ১২ এর শিখন শেখানো কাজ চলবে।
8. পাঠ ১৩ এর জন্য-
১.
স্বরবর্ণের রঙিন তালিকাটি দেখাব। তারপর শিক্ষার্থীদের কাছে জানতে
চাইব, তারা এই বর্ণগুলো চিনতে পারছে কি না। অতঃপর
বর্ণগুলো পড়তে দিব।
২. এরপর বলব,
আজ আমরা একটি নতুন খেলা খেলব। অতঃপর তালিকাটি গুটিয়ে বড় কাগজে
বইয়ের অনুকরণে তৈরি স্বরবর্ণ শনাক্তকরণ ছকটি দেখাব। তবে ডানদিকের লাল রঙের
বর্ণগুলো একটি ক্লিপ দিয়ে আটকে রাখব। তারপর বলব, ছকটি ভালো করে খেয়াল করো। সবগুলো
স্বরবর্ণ মনে করো। মনে করার সময় দেব। এরপর ক্লিপ খুলে লাল
রঙের বর্ণগুলো খুলে দেব। তারপর বলব, বাম দিকের কোন খালি ঘরে ডান দিকের কোন
লাল বর্ণ আনা হলে ঠিক হবে; তা ভাবো। তারপর বাম দিকের কোনো
একটি খালি ঘরে নির্দেশক কাঠি রেখে জিজ্ঞাসা করব, এই খালি ঘরে ডান দিকের কোন লাল
বর্ণটি আসবে? ঠিক ঠিক বলতে পারলে প্রশংসা করব। এভাবে
দুয়েকটি প্রশ্ন করব।
৩. এরপর
শিক্ষার্থীদেরকে বইয়ের ১৭ পৃষ্ঠা খুলতে বলব। সবাই খুলতে পারল কিনা
তা দেখব। নিচের অংশের বাম দিকে ছকটি দেখতে পাচ্ছে কিনা জানতে চাইব।
তখন ছকের
খালি ঘরে ডান দিকের লাল বর্ণের তালিকা থেকে ঠিক ঠিক বর্ণ চিনে নিজ নিজ বইতে
পেনসিল দিয়ে লিখতে বলব। (ঠিক ঠিকভাবে লেখার জন্য তারকা পুরস্কার দিব।)
লেখা পরীক্ষা করব;
শুদ্ধ, স্পষ্ট, পরিচ্ছন্ন
লেখার জন্য প্রশংসা করব। এরপর বেশ কয়েকজন শিক্ষার্থীকে
তাদের খাতায় আঙুল দিয়ে দেখিয়ে দেখিয়ে কোন খালি ঘরে কোন লাল বর্ণ লিখেছে তা
স্পষ্ট স্বরে পড়তে বলব। অন্য শিক্ষার্থীদের কাছে জানতে চাইব পড়া ঠিক হচ্ছে কি
না। ঠিক ঠিক বলতে পারলে প্রশংসা করব।
|
পাঠ্যপুস্তক,
বাক্য কার্ড, শব্দ কার্ড, বর্ণ কার্ড, শব্দের খেলার শব্দ
পাঠ্যপুস্তক,
বড়
পোস্টারে রঙিন বাংলা স্বরবর্ণের ধারাবাহিক তালিকা,
বড় কাগজে
স্বরবর্ণ শনাক্তকরণ ছক (বইয়ের অনুকরণে তৈরি)
|
১.
শিক্ষার্থীরা ছবি দেখে বলবে।
২.
শিক্ষার্থীরা ছবি ও বাক্য কার্ড মিলিয়ে আমার সাথে সমস্বরে বাক্য ও শব্দ বলবে।
৩.
শিক্ষার্থীরা ছবি দেখে নাম বলবে এবং শব্দ কার্ড মিলিয়ে শব্দ ও বর্ণ বলবে।
৪.
শব্দের কার্ড দেখে পাঠে নির্ধারিত বর্ণগুলো শনাক্ত করে বলবে।
৫. পাঠের
নির্ধারিত বর্ণগুলো সঠিক উচ্চারণে পড়বে।
৬. লেখার
কৌশল শিখে পাঠের বর্ণগুলো বিন্দু যোগ করে আঁকবে ও লিখবে।
১. শিক্ষার্থীরা উত্তর দেবে, চিনতে পারছি।
২. শিক্ষার্থীরা শুদ্ধ উত্তরটি দেবে বলে আশা করা যায়।
৩. শিক্ষার্থীরা উত্তর দেবে, তারা দেখতে পাচ্ছে।
খালিঘরে সঠিক বর্ণটি লিখতে চেষ্টা করবে।
৭.
অনুরূপভাবে
১. শিক্ষার্থীরা উত্তর দেবে ও পড়বে।
২. শিক্ষার্থীরা শুদ্ধ উত্তরটি দেবে বলে আশা করা যায়।
৩. শিক্ষার্থীরা উত্তর দেবে, তারা দেখতে পাচ্ছে। নির্দেশ অনুযায়ী শুদ্ধ, স্পষ্ট ও পরিচ্ছন্নভাবে
বর্ণ লিখবে ও পড়বে।
|
১. ছবির
কার্ড, শব্দ কার্ড ও বর্ণ কার্ড মিল করবে।
২. বর্ণ
সনাক্ত করে শুদ্ধ উচ্চারণে বলবে।
৩.
নির্ধারিত বর্ণ পড়বে ও লিখবে।
৪.অনুরূপভাবে
অন্যান্য পাঠে শিক্ষার্থীদের বলতে দিয়ে, পড়তে দিয়ে ও লিখতে দিয়ে মূল্যায়ন করা
হবে।
১. পড়তে দিয়ে ও লিখতে দিয়ে মূল্যায়ন করা হবে।
|
||
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন