প্রথম শ্রেণির বাংলা বিষয়ের
শ্রেণি পরিচালনা কৌশল ও
সময় ব্যবস্থাপনা
কাজ |
শিক্ষকের সময় |
শিক্ষার্থীর সময় |
১. সমবেত কাজ : সময় ১৫ মিনিট
১.১ কুশল বিনিময় ও
নাম ডাকা।
১.২ গল্প বলা/ছড়া/কবিতা আবৃত্তি অথবা বর্ণ দিয়ে শব্দ/
কারচিহ্ন দিয়ে শব্দ/ যুক্তবর্ণ ভেঙ্গে দেখানো/ যুক্তবর্ণ দিয়ে শব্দ তৈরি
(সিলেবাস অনুযায়ী)।
১.৩ শিখন স্তর অনুযায়ী
শিক্ষার্থীরা কে কী করবে তার নির্দেশনা/অ্যাটিভিটি বুঝিয়ে দেওয়া এবং সৃজনশীল কাজ
কী করবে তার নির্দেশনাও বুঝিয়ে দেওয়া।
|
১.১ ৩ মিনিট
১.২ ৮ মিনিট
১.৩ ৪ মিনিট
|
১.১ ৩ মিনিট
১.২ ৮ মিনিট
১.৩ ৪ মিনিট
|
২. বড় দলে (মিশ্র/বন্ধু দলে) স্তরভিত্তিক ও সৃজনশীল কাজ : (১০ মিনিট × ২) = 20 মিনিট
২.১ সৃজনশীল লেখা (লেখা, আঁকা ও রঙ করা প্রভৃতি- শিক্ষকের সহায়তা
ছাড়া)
২.২ স্তরভিত্তিক শিক্ষার্থীর কাজ (সিলেবাস অনুযায়ী-
শিক্ষকের সহায়তা ছাড়া)
২.৩ ছোট দলে কাজ (শিক্ষকের সহায়তায়)
২.৪ বাড়তি সময়ের কাজ (শিক্ষকের সহায়তায়
ছাড়া)
|
-
-
২.৩ ২০ মিনিট (২টি দল শিক্ষকের সহায়তায় কাজ
করবে। প্রতি দল সময় পাবে ১০মিনিট)
-
|
২.১ ১০ মিনিট সৃজনশীল লেখার কাজ করবে।
২.২ ১০ মিনিট (মিশ্র দলে বসে একাকী/ দলগতভাবে
নির্দেশনা ও স্তর অনুযায়ী কাজ/অ্যাকটিভিটি করবে)
২.৩ ১০ মিনিট (যে সকল শিক্ষার্থী ছোট দলে শিক্ষকের সহায়তায় কাজ
করবে)
২.৪ যে সকল শিক্ষার্থীর কাজ শেষ হবে তারা তাদের অতিরিক্ত সময় বুক কর্নার হতে বই নিয়ে স্বাধীনভাবে পড়বে বা গেইম কর্নারে খেলবে। |
৩. মূল্যায়ন |
৩. ৫ মিনিট (শিক্ষার্থীদের সৃজনশীল/ স্তরভিত্তিক কাজের মূল্যায়ন করবেন।) |
- |
প্রথম শ্রেণির বাংলা বিষয়ে শিখন-শেখানো
কার্যাবলি পরিচালনা কৌশল (মোট সময় : ৪০
মিনিট)
ক্লাসটি ৪০মিনিটের হলে প্রথম ১৫ মিনিট হবে সমবেত কাজ, বাকী ২০ মিনিট হবে
বড়দলে (মিশ্র/বন্ধুদলে) ও ছোটদলে কাজ এবং ৫ মিনিট মূল্যায়ন।
১. সমবেত কাজ : সময় ১৫ মিনিট
১.১ শুভেচ্ছা বিনিময় ও নাম ডাকা : ৩ মিনিট।
১.২ পাঠ সংশ্লিষ্ট গল্প বলা/ছড়া/কবিতা
আবৃত্তি অথবা বর্ণ দিয়ে শব্দ/ কারচিহ্ন দিয়ে শব্দ/ যুক্তবর্ণ ভেঙ্গে দেখানো/
যুক্তবর্ণ দিয়ে শব্দ তৈরি (সিলেবাস অনুযায়ী) এবং পাঠের শোনা, বলা ও পড়ার কাজ । : ৮ মিনিট
১.৩ শিখন স্তর অনুযায়ী শিক্ষার্থীরা কে কী করবে
তার নির্দেশনা/অ্যাটিভিটি বুঝিয়ে দেওয়া (এক্ষেত্রে আগের ক্লাসে/ক্লাসসমূহে ছোটদলে
যে যে কাজ করানো হয়েছে সেসব থেকেই কাজ করতে দেওয়া হয়) এবং সৃজনশীল কাজ কী করবে তার
নির্দেশনা বুঝিয়ে দেওয়া : ৪ মিনিট।
২. বড় দলে (মিশ্র/বন্ধু দলে) স্তরভিত্তিক ও
সৃজনশীল কাজ : (১০ মিনিট × ২) = 20 মিনিট
২.১ বড় দলে (মিশ্র/বন্ধু দলে) স্তরভিত্তিক ও
সৃজনশীল কাজের নির্দেশনা : শিক্ষক শ্রেণির
সম্মুখে মধ্যখানে দাঁড়িয়ে শিক্ষার্থীদের দু ভাগে বিভক্ত করে নির্দেশনা দিবেন।
যেমন- এপাশে যারা রয়েছ তারা আগে করবে সৃজনশীল কাজ এবং ওপাশে যারা আছো তারা আগে
করবে স্তরভিত্তিক কাজ।
২.২ শিক্ষকের সহায়তায়/সহায়তা ছাড়া কাজ, যেমন-
Ø শিক্ষক প্রতিদিন
পর্যায়ক্রমে বিভিন্ন স্তরের
২টি ছোটদল নিয়ে তাদের উপযোগী
শিখন-শেখানো
কাজ পরিচালনা করবেন।
Ø
প্রতি ছোটদল শিক্ষকের কাছে ১০ মিনিট করে সময় পাবে।
Ø প্রতি ছোটদলে একই স্তরের ৬-৮ জন শিক্ষার্থী থাকবে।
Ø একটি ছোটদলের কাজ শেষে
শিক্ষক স্তরভিত্তিক ও সৃজনশীল কাজের নির্দেশনা পরিবর্তন করে দিবেন। যেমন- ‘এতক্ষণ
যারা সৃজনশীল কাজ করেছ এখন তারা স্তরভিত্তিক কাজ এবং যারা স্তরভিত্তিক কাজ করেছ
তারা করবে সৃজনশীল কাজ’।
৩. মূল্যায়ন
(শিক্ষক স্তরভিত্তিক ও সৃজনশীল কাজের মূল্যায়ন করবেন।) : ৫ মিনিট।
[শিক্ষক কর্তৃক বড় দলে (মিশ্র/বন্ধু দলে)-র কাজ
মূল্যায়ন ও ছোট দলের কাজ শেষ হলে শিক্ষার্থীরা উদ্বৃত্ত সময়ে গেইম খেলে ও
স্বাধীনভাবে বই পড়ে কাটাবে।]
দ্রষ্টব্য : এভাবে শিখন-শেখানো কার্যক্রম
পরিচালনা করলে প্রতিদিন প্রতিটি শিশু কমপক্ষে ৩-৬টি কাজ করবে। যেমন-
Ø
বর্ণ/শব্দ লেখার কাজ
Ø
স্তরভিত্তিক (মিশ্র/বন্ধুদলে বসে) একাকী/দলগত কাজ
Ø
আমার আঁকা আমার লেখা
Ø
আঁকা ও রঙ করা
Ø
গল্প লেখা
Ø
শিক্ষকের সহায়তায় ছোটদলে কাজ (দুইদল শিক্ষার্থী)
Ø
বুক কর্নার থেকে বই নিয়ে স্বাধীনভাবে পড়া।
Ø
গেইম কর্নারে খেলা/অ্যাকটিভিটি
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন