সাহিত্য, শিক্ষা, সংস্কৃতি, ধর্ম, বিবিধ

মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০১৭

Action Research Procedure pdf



Action Research Procedure /কার্যোপযোগী গবেষণা পরিচালনা পদ্ধতি pdf download from here






 

সোমবার, ১৬ অক্টোবর, ২০১৭

প্রথম শ্রেণির শিশুদের (বাংলা) বর্ণ, কার চিহ্ন ও বানান শেখানোর কতিপয় কৌশল



প্রথম শ্রেণির শিশুদের (বাংলা) বর্ণ, কার চিহ্ন ও বানান শেখানোর কতিপয় কৌশল 



অ্যাক্টিভিটি-১ : যে কোনো বর্ণ দিয়ে ছবিযুক্ত শব্দ বলা, সেই বর্ণের ধ্বনি উচ্চারণ ও বর্ণের লিখিত রূপ চেনা।

উদ্দেশ্য : বর্ণ চিনতে পারবে

উপকরণ : যে কোনো বর্ণ দিয়ে পাঠ্যবই, হেসে খেলে পড়ি ও পরিচিত শব্দের কার্ড, ছবিসহ শব্দ কার্ড, বর্ণ কার্ড।

দল : ৬-৮ জন

বৃহস্পতিবার, ৫ অক্টোবর, ২০১৭

সময়াবদ্ধ বার্ষিক পাঠ পরিকল্পনা- ২০১৭, প্রথম শ্রেণি, ইংরেজি



পরীক্ষণ বিদ্যালয়, পিটিআই, কিশোরগঞ্জ
প্রথম শ্রেণি, ইংরেজি, সময়াবদ্ধ বার্ষিক পাঠ পরিকল্পনা- ২০১৭
[দ্রষ্টব্য : মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার সপ্তাহের এ তিনদিন ইংরেজি ক্লাস বিবেচনা করা হয়েছে।]

বুধবার, ৪ অক্টোবর, ২০১৭

বার্ষিক পাঠ পরিকল্পনা-২০১৭, প্রথম শ্রেণি, বিষয় : গণিত



কিশোরগঞ্জ পিটিআই সংলগ্ন পরীক্ষণ বিদ্যালয়, কিশোরগঞ্জ।
বার্ষিক পাঠ পরিকল্পনা-২০১৭
প্রথম শ্রেণি                                                                                বিষয় : গণিত

শুক্রবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৭

শ্যামলী নিসর্গসখা দ্বিজেন শর্মা স্মরণে



শ্যামলী নিসর্গসখা দ্বিজেন শর্মা স্মরণে

শ্যামলী নিসর্গসখা দ্বিজেন শর্মা-র সঙ্গে আমার যোগাযোগ সম্ভবত ১৯৯৪ সালের ডিসেম্বরে। কিভাবে এ যোগাযোগ ঘটেছিল তা আজ আর স্মরণে নেই। তবে নিয়মিত টেলিফোন ও পত্র যোগাযোগ দীর্ঘদিন ছিল। তিনি ছিলেন অত্যন্ত উদার ও মুক্তমনের মানুষ। তাঁর ভাষায় (পত্রের তারিখ : ১৮.০২.১৯৯৫ খ্রিঃ), "আমি ছোটবেলা থেকেই সংস্কারমুক্ত। আমার মা, ১৯৭৫ সালে প্রয়াত ৯০ বছর বয়সে, কোনদিন সংগঠিত ধর্মে (organized religion) বিশ্বাস করতেন না। বাবাও মানবিক দর্শনের অনুসারী ছিলেন।’’ এহেন মাতা-পিতার সন্তান অসাম্প্রদায়িক ও মানবিক হবেন এটাই স্বাভাবিক। কিন্তু শুধুমাত্র মানুষের জন্যই নয়, উদ্ভিদ-প্রাণি সকলের জন্যই তাঁর প্রাণ কাঁদতো।

সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৭

নিউরনে রণন: বন-পাহাড়ের কোলে

নিউরনে রণন: বন-পাহাড়ের কোলে: বন-পাহাড়ের কোলে [সদ্যপ্রয়াত জীববিজ্ঞানী, লেখক, অনুবাদক, নিসর্গবিদ শ্রদ্ধেয় দ্বিজেন শর্মা-র প্রতি শ্রদ্ধাঞ্জলি]             ছনের ছ...

বন-পাহাড়ের কোলে

বন-পাহাড়ের কোলে

[সদ্যপ্রয়াত জীববিজ্ঞানী, লেখক, অনুবাদক, নিসর্গবিদ শ্রদ্ধেয় দ্বিজেন শর্মা-র প্রতি শ্রদ্ধাঞ্জলি]

            ছনের ছাউনি, ধবধবে মাটির দেয়ালঘেরা একটি চালাঘর, এক চিলতে বারান্দা, ঝকমকে নিকোনো উঠোন, উঠোনের ওপাশে রাস্তা আগলে টংগীঘর, চারদিকে অনুচ্চ পাঁচিল, তারপর নিবিড় বন। ছোট ছোট টিলায় ছবির মতো সুন্দর এক একটি বাড়ি। পিচাশ, শিয়ালমুত্রা, লুটকী আর তারাফুলের পাশাপাশি টিলার কিনারার দিকে রয়েছে গল্লাবেতের ঝোপ, রামকলা আর মুলিবাঁশের ঘনো বন। জারুল, গর্জন, নাগেশ্বরসহ হরেক রকম গাছগাছালিতে ভরা এক একটি টিলা। প্রকৃতি নিপুণভাবে সাজিয়েছে টিলাগুলোকে। টিলা চুঁইয়ে পানি ঝরে অনুক্ষণ, সিক্ত থাকে টিলার পাদদেশ। মওকা পেয়ে কৃষক ফসল তোলে বারো মাস। এখানেই বিপ্লবদের বাড়ি। বাড়ির পাশেই ঝরনা। পাথর আর কাঁকড়ের উপর গড়িয়ে পড়া স্বচ্ছ জলধারা। এমন যে, কোথাও কোথাও পায়ের পাতাটুকুই তাতে ডোবে, কিন্তু বৃষ্টি নামলেই প্রমত্তা, ঘোলা জলের ঢল গর্জে ছুটে চলে দু’কুল কাঁপিয়ে; যেন ফনা তোলে তেড়ে আসে নাগরাজ। ঝরনার ও’কূল ঘেষে টিলার পর টিলা, পাহাড়ের পর পাহাড়- সীমানাহীন, কে জানে কোথায় ঠেকেছে, হয়তো-বা হিমালয়ে। বিপ্লব ভাবে, ভাবনাগুলো তাকে কোন সুদূরে নিয়ে যায়।

বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৭

বার্ষিক পাঠ পরিকল্পনা তৈরি



বার্ষিক পাঠ পরিকল্পনা তৈরি :
 যেকোনো কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করতে হলে পরিকল্পনার প্রয়োজন, সে জন্যে দীর্ঘমেয়াদী বা স্বল্প মেয়াদী পরিকল্পনা তৈরি করা যায়। সারা বছর সফলভাবে পাঠদান করার জন্য বার্ষিক পাঠ পরিকল্পনা আবশ্যক। পাঠ্যসূচি ও পাঠ্যপুস্তকে উল্লিখিত বিষয়বস্তুর পাঠদান ও বছরের বিভিন্ন সময়ে অনুষ্ঠিতব্য পরীক্ষা গ্রহণের পরিকল্পনাকে বার্ষিক পাঠ পরিকল্পনা বলা যায়।

বুধবার, ৩০ আগস্ট, ২০১৭

বাংলাদেশ স্কাউটসের ইতিহাস



 বাংলাদেশ স্কাউটসের ইতিহাস
                    ভূমিকা :  বাংলাদেশের জাতীয় স্কাউট সংস্থা হচ্ছে ‘বাংলাদেশ স্কাউটস’। স্কাউটিং হল বিশ্বব্যাপী একটি শিক্ষামূলক আন্দোলন, যার কাজ আনন্দের মধ্য দিয়ে শিক্ষা দান। একটি নির্দিষ্ট লক্ষ্য নিয়ে গতিশীলভাবে অগ্রসর হওয়াকে আন্দোলন বলে। স্কাউটিং একটি খেলা, যা খেলতে খেলতে একজন স্কাউট বিশেষ বিষয়ে পারদর্শী হয়ে ওঠে, যা ভবিষ্যৎ জীবনে কর্মপন্থা নির্ধারণে তার সহায়করূপে কাজ করে। বিশ্বব্যাপী স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা হলেন

সোমবার, ২৮ আগস্ট, ২০১৭

কতিপয় গণসংগীতের কথা (লিরিক)



. অবাক পৃথিবী! অবাক করলে তুমি (Obak Prithibi! Obak Korle tumi)

কথা: সুকান্ত ভট্টাচার্য্য
সুর: সলীল চৌধুরী

অবাক পৃথিবী! অবাক করলে তুমি
জন্মেই দেখি ক্ষুব্ধ স্বদেশভূমি।

স্বামী বিবেকানন্দের শিক্ষাভাবনা



স্বামী বিবেকানন্দের শিক্ষাভাবনা
-নির্মল চন্দ্র শর্মা, সহকারী সুপারিনটেনডেন্ট
প্রাইমারি টিচার্স ট্রেনিং ইনস্টিটিউট, কিশোরগঞ্জ
            ০১৭২০৮৪৯৭২৩
 nspti61@gmail.com

ভূমিকা : ঊনবিংশ শতাব্দীর শেষার্ধে ঔপনিবেশিক ভারতবর্ষে যে কয়েকজন মহান ব্যক্তির আবির্ভাব হয়েছে স্বামী বিবেকানন্দ তাঁদের অন্যতম পরাধীন ভারতবাসীকে জ্ঞান-বিজ্ঞান-শিক্ষা-সামাজিক সংস্কার-ধর্মবোধ বা আধ্যাত্মিকতার দীপ্তিময় গৌরবোজ্জ্বল জীবনের পথ প্রদর্শনে যে কয়জন মনীষী আজও ভারতবর্ষে চিরস্মরণীয় হয়ে রয়েছেন- তাঁদের মধ্যে স্বামী বিবেকানন্দের অবদান এক বাক্যে স্বীকার্য  এ কথা সর্বজন বিদিত যে, স্বামী বিবেকানন্দ ছিলেন একজন সংসারত্যাগী সন্ন্যাসী, একজন বেদান্তপন্থী মুক্তিসাধক কিন্তু আশ্চর্যের কথা এই যে, সংসারকে একদিকে ত্যাগ করে অন্যদিকে তিনি গ্রহণ করেছেন সংসারকে মায়া বা অলীক বলে অবহেলা নয় বরং তার মলিনতা, কলুষ দূর করা ছিল স্বামীজীর কর্মবহুল স্বল্পস্থায়ী জীবনের প্রধান অভীপ্সা তাই তো দীর্ঘ ঔপনিবেশিক শাসনে জর্জরিত শিক্ষিত বাঙালির কাছে শিক্ষা যখন কেরানী সৃষ্টির নামান্তর তখন স্বামীজী শিক্ষা চিন্তায় এক নতুন আন্দোলনের সূচনা করেছিলেন খ্রিস্টান মিশনারী ও ব্রিটিশ শাসকগোষ্ঠী যখন একযোগে ভারতবর্ষের জ্ঞান-বিজ্ঞান-ধর্ম তথা আধ্যাত্মিকতা নিয়ে অপপ্রচারে লিপ্ত, ভারতবর্ষে শিক্ষা প্রসারের জন্য যখন তারা নিম্নগামী পরিস্রাবণ নীতি (Downward filtration theory)’, উডের ডেসপ্যাচ, হান্টার কমিশন প্রভৃতি  নিয়ে পরীক্ষণেব্যস্ত এমনই এক সময়ে স্বামী বিবেকানন্দ অধ্যাত্ম শিক্ষাকে হাতিয়ার করে বাংলা তথা ভারতবর্ষের শিক্ষা ব্যবস্থার মধ্যে আমূল পরিবর্তন সাধনের মূলমন্ত্র শুনিয়েছেন শিক্ষা ব্যবস্থার সামগ্রিক বিকাশ সাধনের জন্য তিনি শিক্ষা সংস্কারের কথা বলেন  শিক্ষার উদ্দেশ্য ও প্রকৃতি কি হবে, শিক্ষাপদ্ধতি, পাঠক্রম ও শিক্ষার বাহন কি হওয়া উচিত এবং স্ত্রীশিক্ষাব্যবস্থা সম্পর্কেও তিনি বিশেষ নির্দেশনা প্রদান করেন

বৃহস্পতিবার, ১০ আগস্ট, ২০১৭

লাখো লাখো হাত খুলেছে আজিকে ভীরুতা খিল (Laakho laakho haat) - Pintu Bhattacharya


লাখো লাখো হাত খুলেছে আজিকে ভীরুতা খিল (Laakho laakho haat) - Pintu Bhattacharya


কথা ও সুর: পিন্টু ভট্টাচার্য্য


লাখো লাখো হাত
খুলেছে আজিকে ভীরুতা খিল
রাজপথে-পথে উত্তাল
তাই জনমিছিল।।

শুক্রবার, ৪ আগস্ট, ২০১৭

জনতার সংগ্রাম চলবে (Janotar shongram colbe) - Lyrics by Sikandar Abu Zafar, melody by Sheikh Lutfar Rahman


জনতার সংগ্রাম চলবে (Janotar shongram colbe) - Lyrics by Sikandar Abu Zafar, melody by Sheikh Lutfar Rahman


জনতার সংগ্রাম চলবেই
আমাদের সংগ্রাম চলবেই
জনতার সংগ্রাম চলবেই।।

রুখে দাও ঘাতক দালালের ওই কালো হাত (Rukhe daao, rukhe daao) - Lyrics by S. M. Abu Bakar, melody by Rabiul Hussein


রুখে দাও ঘাতক দালালের ওই কালো হাত (Rukhe daao, rukhe daao) - Lyrics by S. M. Abu Bakar, melody by Rabiul Hussein


কথা: এস, এম, আবু বকর
সুর: রবিউল হুসেইন


রুখে দাও, রুখে দাও,
রুখে দাও, রুখে দাও
ঘাতক দালালের ঐ কালো হাত
ভেঙ্গে দাও, রুখে দাও।।

আমার প্রতিবাদের ভাষা (Amar protibaader bhasha) - Salil Chowdhury


আমার প্রতিবাদের ভাষা (Amar protibaader bhasha) - Salil Chowdhury


সলীল চৌধুরী

আমার প্রতিবাদের ভাষা
আমার প্রতিরোধের আগুন
দ্বিগুণ জ্বলে যেন
দ্বিগুন দারুণ প্রতিশোধে

ছোট ছোট দুটো পা (Chhoto chhoto duto paa) - Lyrics: Atul Mondal, melody: Pratul Mukhopadhay


ছোট ছোট দুটো পা (Chhoto chhoto duto paa) - Lyrics: Atul Mondal, melody: Pratul Mukhopadhay

কথাঃ অসীম মন্ডল, প্রতুল মুখোপাধ্যায়
সুর ও কন্ঠঃ প্রতুল মুখোপাধ্যায়

ছোট ছোট দুটো পা, ছোট দুই হাত
দু'টাকায় খেটে খায় ভোর থেকে রাত।।

অবাক পৃথিবী! অবাক করলে তুমি (Obak Prithibi! Obak Korle tumi)


অবাক পৃথিবী! অবাক করলে তুমি (Obak Prithibi! Obak Korle tumi)

কথা: সুকান্ত ভট্টাচার্য্য
সুর: সলীল চৌধুরী

অবাক পৃথিবী! অবাক করলে তুমি
জন্মেই দেখি ক্ষুব্ধ স্বদেশভূমি।

শুক্রবার, ১৪ এপ্রিল, ২০১৭

আলিয়াপুঞ্জি সরকারি প্রাথমিক বিদ্যালয়, বাহুবল উপজেলা, হবিগঞ্জ

আলিয়াপুঞ্জি সরকারি প্রাথমিক বিদ্যালয়, বাহুবল উপজেলা, হবিগঞ্জ, যে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য হোস্টেল সুবিধা রয়েছে।

সোমবার, ২৭ ফেব্রুয়ারী, ২০১৭

সিলেট অঞ্চলের হিন্দু বিবাহের প্রথা ও আচার-অনুষ্ঠান



সিলেট অঞ্চলের হিন্দু বিবাহের প্রথা ও আচার-অনুষ্ঠান
নির্মল চন্দ্র শর্মা, ইন্সট্রাকটর, পিটিআই সুনামগঞ্জ। মোবাইল ফোন : ০১৭২০৮৪৯৭২৩
Email : nirmalsharma_61@yahoo.com, nspti61@gmail.com

হিন্দুধর্মে বিবাহ একটি আবশ্যক ধর্মীয় অনুষ্ঠান; ধর্মীয় আচরণ । মানুষকে বিশুদ্ধকরণ তথা পাপমুক্ত করার জন্য হিন্দুদের যে দশবিধ সংস্কার আছে, তার মধ্যে বিবাহ হচ্ছে দশম বা শেষ সংস্কার। বিবাহের দ্বারা স্ত্রীলোকের কুলসম্পর্কের চ্যুতি ঘটে। গোত্রদ্বারাই হিন্দুদের কুল সম্পর্ক সূচিত হয়। বিবাহ দ্বারা স্ত্রীলোক পিতৃকুলের গোত্র ছিন্ন করে স্বামীকুলের গোত্র গ্রহণ করে। তাই হিন্দু নারীর পক্ষে জীবনের চরম সন্ধিক্ষণ হচ্ছে বিবাহ। এই সন্ধিক্ষণে যাতে কোন বাধাবিপত্তি না ঘটে তার উদ্দেশ্যেই বিবাহ ব্যাপারে হিন্দুদের নানা আচার-অনুষ্ঠানের অনুবর্তী হতে হয়। এই আচার-অনুষ্ঠানকে দু’ভাগে ভাগ করা যেতে পারে- স্ত্রী আচার ও পুরোহিত কর্তৃক সম্পাদিত ধর্মীয় আচার। স্ত্রী আচার কেবলমাত্র সধবা মহিলাদের দ্বারাই সম্পাদিত হয়। মেয়েলী সমাজে পুরোহিত কর্তৃক সম্পাদিত ধর্মীয় আচারের চেয়ে স্ত্রী আচারের উপর বেশি জোর দেয়া হয়। তাদের বিশ্বাস এগুলোয় কোন ত্রুটি-বিচ্যুতি ঘটলে বর-কনে উভয়েরই অমঙ্গল ঘটবে। বিশেষ করে বিবাহকালে যত রকমের বাধাবিপত্তি ঘটতে পারে সেগুলোকে প্রতিহত করাই হচ্ছে স্ত্রী আচারসমূহের উদ্দেশ্য। পুরোহিত কর্তৃক সম্পাদিত অনুষ্ঠানগুলোতে এধরনের উদ্দেশ্য থাকলেও বিবাহের অবিচ্ছেদ্য সম্পর্ককে পবিত্রীকৃত করাই এক্ষেত্রে প্রাধান্য পায়।