সাহিত্য, শিক্ষা, সংস্কৃতি, ধর্ম, বিবিধ

সোমবার, ১৬ অক্টোবর, ২০১৭

প্রথম শ্রেণির শিশুদের (বাংলা) বর্ণ, কার চিহ্ন ও বানান শেখানোর কতিপয় কৌশল



প্রথম শ্রেণির শিশুদের (বাংলা) বর্ণ, কার চিহ্ন ও বানান শেখানোর কতিপয় কৌশল 



অ্যাক্টিভিটি-১ : যে কোনো বর্ণ দিয়ে ছবিযুক্ত শব্দ বলা, সেই বর্ণের ধ্বনি উচ্চারণ ও বর্ণের লিখিত রূপ চেনা।

উদ্দেশ্য : বর্ণ চিনতে পারবে

উপকরণ : যে কোনো বর্ণ দিয়ে পাঠ্যবই, হেসে খেলে পড়ি ও পরিচিত শব্দের কার্ড, ছবিসহ শব্দ কার্ড, বর্ণ কার্ড।

দল : ৬-৮ জন

অ্যাক্টিভিটির নিয়ম :

  •  শিক্ষক শিক্ষার্থীদের ছোটদলে নিয়ে বসাবেন।

  • শিক্ষার্থীদের সামনে নির্ধারিত বর্ণ দিয়ে পূর্বে প্রস্তুতকৃত ছবিযুক্ত শব্দকার্ডগুলো উল্টিয়ে রাখবেন।

  •  প্রত্যেক শিক্ষার্থী ১টি করে কার্ড নেবে এবং পর্যায়ক্রমে প্রত্যেকে কার্ডের ছবির শব্দ বলবে।

  • শব্দ সঠিক বলছে কি না অন্য বন্ধুরা তা যাচাই করবে।

  • উত্তর যদি সঠিক না হয় তাহলে বন্ধুরা তাকে সহায়তা করবে।

  • শিক্ষকের সাথে সাথে শিক্ষার্থীরা কার্ডের ছবির শব্দ বার বার উচ্চারণ করবে।

  • শিক্ষক শিক্ষার্থীদের কার্ডগুলো নিজের কাছে নেবেন।

  • কার্ডগুলো এলোমেলো করে উল্টিয়ে রাখবেন।

  • পর্যায়ক্রমে ১টি করে কার্ড তুলে শিক্ষার্থীদের কার্ডের ছবির শব্দ বলার জন্য বলবেন

  • শিক্ষক উত্তর শুনবেন এবং খাতায় শব্দ লিখবেন

  • সবগুলো শব্দ লেখার পর শিক্ষার্থীদের একই রকম দেখা যায় এমন বর্ণ চিহ্নিত করতে বলবেন

নমুনা                       নমুনা
বক                                          
বউ                        
বল                        

  • উপরের নমুনা অনুযায়ী একই রকম দেখা যায় এমন বর্ণ বাদ দিয়ে বাকি শব্দাংশগুলো কেটে ফেলবেন।

  • এরপর বলবেন এটা ‘ ব ’ এবং ‘ ব ’ বর্ণ উচ্চারণ করবেন

  • ‘ ব ’ কীভাবে লিখতে হয় দেখাবেন।


    অ্যাক্টিভিটি-২ : বর্ণ উচ্চারণ করা ও একই বর্ণ দিয়ে পরিচিত শব্দ বলার খেলা

উদ্দেশ্য: বর্ণ চিনতে ও উচ্চারণ করতে পারবে। বর্ণ দিয়ে সহজ শব্দ বলতে পারবে।

উপকরণ : বর্ণ কার্ড, ছবি যুক্ত শব্দ কার্ড

দল : ৬-৮ জন

অ্যাক্টিভিটির নিয়ম :

  • শিক্ষক শিক্ষার্থীদের ছোট দলে নিয়ে বসবেন

  • নির্ধারিত বর্ণ দিয়ে ছবিযুক্ত কার্ড এক এক করে দেখাবেন এবং শব্দের উচ্চারণ বলবেন।

  • শিক্ষক শব্দের শুর বর্ণ কী তা জানতে চাইবেন

  •  শিক্ষার্থীদের উত্তর শুনবেন এবং বর্ণ কার্ডটি দেখিয়ে বার বার বর্ণের উচ্চারণ করাবেন। যেমন:- ‘ ক ’

  •  এবার ঐ বর্ণ দিয়ে পরিচিত কয়েকটি শব্দ বলতে বলবেন

  • পর্যায়ক্রমে প্রতিটি শিশু শব্দ বলবে। এক্ষেত্রে বন্ধুরা ও শিক্ষক প্রত্যেককে বলতে সহায়তা করবেন।

  • শিক্ষক শব্দগুলো খাতায় পাশাপাশি লিখবেন

  • এখান থেকে শিক্ষক ‘ ক’ বর্ণ কীভাবে লিখতে হবে তা দেখাবেন

  • শিক্ষার্থীদের পাঠ্যপুস্তক অনুশীলন অংশ (পৃষ্ঠা ২১) বের করতে বলবেন।

  • শিক্ষক ছোটদলে সহায়তার পর শিশুরা বড়দলে বসে একাকী, জোড়ায় ও দলগতভাবে খেলাটি অনুশীলন করবে।

  • এ ধরনের অ্যাক্টিভিটির উপর শিশুরা যাতে বড়দলে বসে একাকী/ জোড়ায় ও দলে বসে অনুশীলন করতে পারে, সেজন্য শিক্ষক পরবর্তী ক্লাসে বোর্ডের নির্দেশনায় তা উল্লেখ করবেন

  • শিক্ষক এ ধরনের অ্যাক্টিভিটিতে যা ছোট দলে শেখালেন পরবর্তী ক্লাসে বড়দলে বোর্ডের নির্দেশনায় সেই দলকে এ ধরনের কাজ অনুশীলন করতে দেবেন।


অ্যাক্টিভিটি-৩ : একই ধরণের বর্ণ খুঁজে বের করা।

উদ্দেশ্য : বর্ণের আকৃতি চিনে বর্ণ মিল করতে পারবে এবং বর্ণের উচ্চারণ করতে পারবে।

উপকরণ : ৪ ধরনের রঙের কালি ব্যবহার করে প্রতিটি বর্ণের ৪টি এর ১ সেট বর্ণ কার্ড।

দল : ৭-৮ জন

অ্যাক্টিভিটির নিয়ম :

ধাপ-১ :

  • ৪ ধরনের রং এর কালি (লাল, সবুজ, নীল ও বেগুনী) ব্যবহার করে বর্ণ কার্ড তৈরি করবেন। যেমন:-

 
 
 
 
            লাল কালি     সবুজ কালি       নীল কালি            বেগুনী কালি


  •     একইভাবে ম, ক, ত বর্ণ দিয়ে ৪ ধরনের কালি ব্যবহার করে প্রতিটি বর্ণের ৪ টি করে ১ সেট কার্ড প্রস্তুত করে রাখবেন।

ধাপ- ২
  •  যে কোনো ৪ টি বর্ণ দিয়ে ৪ সেট কার্ড ( ৪×৪=১৬ টি বর্ণ কার্ড) টেবিলের উপর রাখবেন।
  •  শিক্ষার্থীদের একই ধরনের বর্ণ কার্ডগুলো একত্রিত করতে বলবেন।
  • বর্ণগুলোর উচ্চারণ বার বার অনুশীলন করাবেন।
  •  বর্ণগুলো কীভাবে লিখতে হয় তা লিখে দেখাবেন।
  • বর্ণগুলো লেখার জন্য পাঠ্যপুস্তক ও হেসে খেলে বইয়ে যে ধরনের অনুশীলনমূলক কাজ দেয়া আছে তা দেখাবেন।
  •  বড়দলে বসে লেখার অনুশীলনমূলক কাজ করতে দেবেন।

অ্যাক্টিভিটি-৪: বর্ণ দিয়ে ছবির ফ্লাশ কার্ডের সাথে শব্দের কার্ড মিলকরণ ও শব্দ চেনা।
উদ্দেশ্য :
  •  ছবি দেখে বর্ণ ও শব্দের উচ্চারণ করতে পারবে
  •  শব্দ পড়তে পারবে
উপকরণ : বর্ণ সম্বলিত ছবিযুক্ত কার্ড, ছবিযুক্ত শব্দ কার্ড, শব্দ কার্ড
দল : ৭/৮ জন
অ্যাক্টিভিটির নিয়ম :
যে কোনো ১টি বর্ণ দিয়ে বর্ণ সম্বলিত ছবি যুক্ত শব্দ কার্ড, শব্দ কার্ড টেবিলের উপর এলোমেলো করে রাখবেন। যেমন-














 


 


 


 


  ব


 






ব       বাড়ি

 










  •  শিক্ষার্থীদের ছবির সাথে শব্দ কার্ড মিল করে পাশাপাশি / উপরে নিচে রাখতে বলবেন।
  •  শব্দ উচ্চারণের সাথে সাথে শব্দের ১ম ধ্বনি ‘ ব ’ উচ্চারণ বার বার অনুশীলন করাবেন এবং শব্দগুলোই বার বার উচ্চারণ করাবেন। যাতে করে শিক্ষার্থীরা শব্দের লিখিত রূপের সাথে পরিচিত হয় এবং শব্দ দেখেই পড়তে পারে।
  •  বিভিন্ন বর্ণ দিয়ে ফ্লাশ কার্ডগুলো বড়দলে বসে শিক্ষার্থীদের তৈরি করতে দিবেন।
  •  বোর্ডের নির্দেশনায় এমন ধরনের কাজ দিবেন যাতে শিক্ষার্থীরা নিজেরাই ফ্লাশ কার্ড তৈরি করে। যাতে করে বর্ণ, শব্দ, ছবিযুক্ত শব্দ মিল করে একা একা শিখতে পারে।

অ্যাক্টিভিটি-৫ : বর্ণ ও শব্দের লুডু খেলা।
উদ্দেশ্য :
  •  লিখতে লিখতে বর্ণ চিনতে ও বলতে পারবে;
  •  বর্ণ দিয়ে ছবি দেখে শব্দ বলতে পারবে;
  •  শব্দের লিখিত রূপের সাথে পরিচিত হবে এবং শব্দ পড়তে পারবে।

উপকরণ : বর্ণ, বর্ণ দিয়ে ছবিযুক্ত শব্দ ও শব্দ কার্ড

দল : ৭/৮ জন

অ্যাক্টিভিটির নি :

  •  শিক্ষক নির্ধারিত বর্ণ দিয়ে পাঠ্যবই, হেসে খেলে পড়ি বই এর বর্ণ দিয়ে ছবিযুক্ত শব্দ কার্ড, ছবি ছাড়া শব্দ কার্ড ও পরিচিত আরও কিছু ছবিযুক্ত শব্দ কার্ড ও শব্দ দিয়ে লুডু তৈরি করে রাখবেন।
(নমুনা লুডু  - ১)
  •  ছোট দলে ৪ জন শিক্ষার্থীকে নিয়ে খেলবেন এবং ৪ জনকে ৪ রংঙের ১টি করে গুটি দেবেন।
  •  বাকী বন্ধুরা দেখবে ও প্রয়োজনে বর্ণ, শব্দ বলার ক্ষেত্রে সহায়তা করবে।
  •  শিক্ষার্থীরা বর্ণ, শব্দ চেনার পর তাদের দিয়ে লুডু তৈরি করা শেখাবেন
  •  শিক্ষার্থীরা বড়দলে বসে লুডু তৈরি করবে এবং খেলতে খেলতে শিখবে।

## লুডু বোর্ড তৈরি : পাঠ্য বইয়ের শব্দ কার্ডে লিখে/লেখা শব্দ পড়ে পড়ে/পুরাতন ও ছেঁড়া পাঠ্য বইয়ের শব্দ ও ছবি জোড়ায়/দলগতভাবে A4 সাইজের কাগজে লাগাবে। এই A4 সাইজের কাগজটিই হয়ে গেল শব্দ লুডু।
অনুরূপভাবে বর্ণ লুডু, ছবি লুডু, ছবি ও শব্দ লুডু, বর্ণ দ্বারা শব্দ লুডু এবং যুক্তবর্ণ দ্বারা শব্দের লুডুও তৈরি করা যাবে।

খেলার নিয়ম : শিক্ষার্থীরা লুডুর ছক্কা চালবে। যে শব্দের উপর ছক্কা পড়বে তাকে সেই শব্দ বলতে হবে। যদি যথাযথভাবে শব্দ বলতে পারে তা হলে পয়েন্ট পাবে। একই শব্দ একাধিকবার হবে না। এভাবে যে সবচেয়ে বেশি শব্দ বলতে পারবে সে-ই বিজয়ী হবে।

লুডু ( নমুনা -১)


                                               ঘর


বই

বাড়ি


গরু

বল

বিড়াল


বই
বউ

বক
বউ
বল
বিড়াল
বাড়ি
বাবা

বিড়াল

বক
‘ ব ’

বর্ণ শেখার লুডু


বিড়াল

বল
বক
বক
বল

বই

বল
বল

বই




কলা
বাড়ি
বক

বক



খই


বাড়ি
বক


অ্যাক্টিভিটি-৬ : শব্দ শেখার খেলা (রিডিং গেইম)।

উদ্দেশ্য : শব্দের আকৃতি ও শব্দ চিনবে এবং উচ্চারণ শিখবে।

উপকরণ : বাক্য কার্ড, শব্দ কার্ড।

দল : ৬/৭ জন

অ্যাক্টিভিটির নিয়ম:
ধাপ-১ :
  •  শিক্ষক প্রত্যেক শিক্ষার্থীকে একটি করে বাক্য কার্ড দেবেন। শব্দ কার্ডগুলো নিজের হাতে রাখবেন।
  • এক একটি কার্ডের শব্দ উচ্চারণ করে শিক্ষক জিজ্ঞাসা করবেন, এই শব্দটি কার কাছে আছে।
  •  শব্দটি যার কাছে আছে সে হাত তুলবে, তখন শিক্ষক শব্দটি সব শিক্ষার্থীকে উচ্চারণ করতে বলবেন এবং শব্দ কার্ডটি যে শিক্ষার্থী হাত  তুলেছে তাকে দেবেন। শিক্ষার্থী শব্দ কার্ডটি তার বাক্য কার্ডের নির্দিষ্ট  শব্দের ওপর রাখবে।
  •  এভাবে শিক্ষার্থীদের বাক্য কার্ডের শব্দ মিলে না যাওয়া পর্যন্ত খেলা চলতে থাকবে। শিক্ষক ছোট দলে খেলাটি খেলবেন যাতে করে শিক্ষার্থী বড় দলে বসে খেলতে খেলতে শব্দ পড়তে পারে।
ধাপ-২ :
  •  প্রতি দলে ৬ থেকে ৭ জন শিক্ষার্থী নিয়ে ছোট দল বানাবেন
  • এক একটি বাক্য কার্ড একেক জন শিক্ষার্থীর সামনে রাখবেন।
  •  শব্দগুলো উল্টো করে মাঝখানে রাখতে হবে।
  •  প্রত্যেকে পালা করে একটি শব্দ কার্ড ওঠাবে, তার বাক্য কার্ডের সাথে কার্ডের শব্দটি মিললে বাক্য কার্ডের ওপর রাখবে।
  •  আর যদি না মেলে তবে আবার উল্টো করে মাঝখানে রেখে দেবে।
  •  যখন বাক্যগুলোর পুরো শব্দগুলো মিলে যাবে তখন খেলা শেষ হবে।



 অ্যাক্টিভিটি-৭ : বর্ণ দিয়ে শব্দ খুঁজে বের করা ও পড়া।

উদ্দেশ্য :
  • বর্ণ চিনে পড়তে পারবে;
  • বর্ণ দিয়ে শব্দ খুঁজে বের করে পড়তে পারবে।
উপকরণ: বর্ণের বেইস বোর্ড, বর্ণ দিয়ে শব্দ কার্ড

দল : ৬/৮ জন

অ্যাক্টিভিটির নিয়ম :
  •  শিক্ষার্থীদের সামনে যে কোনো ৩টি বর্ণ দিয়ে তৈরি বেইসবোর্ড রাখবেন। যেমন- ক, র , ত।
  •  প্রত্যেক শিক্ষার্থীখাতায় নিচের বেইসবোর্ডের নমুনা অনুযায়ী বেইস বোর্ড আঁকতে বলবেন।




  •  শিক্ষার্থীর আঁকা শেষে ‘ ব ’ বর্ণ দিয়ে ছবি যুক্ত একাধিক শব্দ কার্ড (বল, বই, বর, বক, বাড়ি, বিড়াল) ও অন্য বর্ণ দ্বারা তৈরি শব্দ কার্ড গুলো এলোমেলোভাবে টেবিলের উপর রাখবেন।
  •  শিক্ষার্থীদের বলবেন এটা একাধিক মজার খেলা । ২ মিনিট পর্যমত্ম খেলা চলবে।
  •  এবার শিক্ষার্থীদের বর্ণ দিয়ে শব্দের ফ্লাশ কার্ডগুলো খুঁজে বের করে নিজ নিজ বেইস কোর্ডের বর্ণের ঘরে রাখতে বলবেন।
  •  সময় শেষ হলে নিজ নিজ কার্ডগুলো পড়তে বলবেন। যে বেশি কার্ড পাবে তাকে বিজয়ী  ঘোষণা করবেন।
  • একইভাবে শিক্ষার্থীরা ‘ক ’ ও ‘ ত ’ বর্ণের শব্দগুলো খুঁজে বের করে বেইসবোর্ডের ঘরে রাখবে।
  •  অ্যাক্টিভিটিটি শিক্ষার্থীরা বড় দলে বসে ৩-৪ মিনিট কীভাবে খেলবে তার নির্দেশনা দিবেন।
  •  বোর্ডের নির্দেশনায় এ অ্যাক্টিভিটির উপর কাজ করতে দেবেন।




 অ্যাক্টিভিটি-৮ : কার চিহ্ন চেনা ও পরিচিত বর্ণের সাথে কার চিহ্ন সহযোগে শব্দ তৈরি।
উদ্দেশ্য :
  • কার চিহ্ন চিনে উচ্চারণ করতে পারবে;
  •  পরিচিত বর্ণের সাথে ‘া ’ চিহ্ন যোগে শব্দ বলতে ও পড়তে পারবে।
উকরণ : কার চিহ্ন কার্ড, শব্দ ও শব্দাংশ কার্ড
দল : ৬/৮ জন

অ্যাক্টিভিটির নিময় :
  •   ছোট দলে শিক্ষার্থীদের কার চিহ্ন কার্ড দেখাবেন এবং খাতায় লিখাবেন। যেমন- ‘া ’ কার। উচ্চারণ শেখান আ =া কার।
  •  আ এবং ‘া ’ কার দুটো উচ্চারণই আ, আ শব্দের প্রথমে বসে। ‘া ’ কার বর্ণের সাথে যোগ হয়। যেমন:- বাবা, আমার।
  • এবার যে সব বর্ণ আগেই শেখানো হয়েছে তাদের সাথে ‘া ’ কার যুক্ত করে বানান শেখান। অথবা ব/স এর সাথে ‘া’ কার যুক্ত করে কিছু শব্দ বলতে বলুন এবং খাতায় লিখুন। যেমন: -



  
 
 




  • এবার প্রত্যেকটি শব্দের অংশ আলাদা করে ফ্লাশ কার্ডে লিখবেন ও উচ্চারণ করবেন। যেমন-
শব্দ কার্ড                                      শব্দাংশ কার্ড
দাদা

 
দাদা
 
দা

 
দা
 
                                            +          =









 
বা

 
বা


 
বাবা

 
বাবা

 
                                                                 বা  +    বা  =                    


  • প্রথমে শব্দ কার্ডটি দেখাবেন বা শব্দ খাতায় লিখবেন। তারপর শব্দাংশগুলোর কার্ড দেখিয়ে অথবা খাতায় লিখে উচ্চারণ করবেন ও শিক্ষার্থীদের দিয়েও বারবার উচ্চারণ করাবেন।
  •  শিক্ষার্থীর বড়দলে বসে অনুশীলন করার জন্য শিক্ষক বোর্ডের নির্দেশনায় এ ধরনের কাজ দিবেন এবং প্রয়োজনীয় বর্ণ, শব্দ ও শব্দাংশ কার্ড সরবরাহ করবেন। শিক্ষার্থীদের দিয়ে খেলার উকরণ তৈরি করাবেন।


অ্যাক্টিভিটি-৯ : কার চিহ্ন চেনা ও কার চিহ্ন দিয়ে পরিচিত শব্দ বলা, পড়া, বানান করা ও লেখা

উদ্দেশ্য :
  •   ‘কার’ চিহ্ন চিনে উচ্চারণ করতে পারবে;
  • ‘কার’ চিহ্ন দিয়ে পরিচিত শব্দ বলতে , পড়তে ও বানান করে লিখতে পারবে।
উপকরণ : বর্ণ ও কার চিহ্ন সম্বলিত কার্ড।
দল : ৬-৮ জন

অ্যাক্টিভিটির নিয়ম :
  • ছোট দলে বেইস বোর্ড নিবেন, খাতায় ১টি  ি   কার চিহ্ন লিখবেন। শিক্ষার্থীদের   ি’ কার চিহ্ন দিয়ে পর্যায়ক্রমে ১ টি করে পরিচিত শব্দ বলতে বলবেন।
  •  শিক্ষার্থীদের শব্দ মাইন্ড ম্যাপিং এর মাধ্যমে লিখবেন। শিক্ষার্থীরা প্রয়োজনে বই দেখে বলবে।











 
লাটিম


 
ডিম





 



 
হাতি


 
শিম
 







  •  শিক্ষক শিক্ষার্থীদের বলা শব্দটি বানান করে বলবেন আর লিখবেন। বার বার অনুশীলন করাবেন।
  •  এবার বর্ণ ও কার চিহ্ন সম্বলিত একাধিক কার্ড এলোমেলোভাবে টেবিলের উপর রাখবেন এবং শিক্ষার্থীদের বর্ণ ও কার চিহ্ন ব্যবহার করে শব্দ তৈরি করতে সহায়তা করবেন। শব্দ বানান করে খাতায় লেখার অনুশীলন করাবেন।
  •  শব্দ কার্ড, বর্ণ কার্ড ও চিহ্ন কার্ড শিক্ষার্থীদের সামনে রাখবেনএবার শব্দে ব্যবহৃত বর্ণ ও চিহ্ন পাশাপাশি সাজাতে বলবেন। শব্দের নিচে বর্ণ ও চিহ্নগুলো সাজানোর পর এক এক করে ধারাবাহিকভাবে প্রতিটি বর্ণ ও চিহ্ন পড়তে বলবেন।
  •  শিক্ষার্থীদের আরও বলবেন নিদিষ্ট সময়ে যে শিক্ষার্থী বেশি শব্দের নিচের বর্ণ ও চিহ্ন বলতে পারবে সে বিজয়ী হবে।
  •  শিক্ষার্থীদের দিয়ে বার বার অনুশীলন করবেন, যাতে করে শিক্ষার্থীরা বড়দলে বসে জোড়ায়, দলে ও একাকী অনুশীলন করতে পারে।
  • শ্রুতিলিপি লিখতে দিবেন এবং বানান করে লিখতে সহায়তা করবেন।
  •  লেখার ক্ষেত্রে শিক্ষার্থীদের পাঠ্যবই ও হেসেখেলে পড়ি বইয়ের বর্ণের সঠিক আকৃতি সম্বলিত ডট দ্বারা অনুশীলনী করাবেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন