সাহিত্য, শিক্ষা, সংস্কৃতি, ধর্ম, বিবিধ

বুধবার, ৩০ আগস্ট, ২০১৭

বাংলাদেশ স্কাউটসের ইতিহাস



 বাংলাদেশ স্কাউটসের ইতিহাস
                    ভূমিকা :  বাংলাদেশের জাতীয় স্কাউট সংস্থা হচ্ছে ‘বাংলাদেশ স্কাউটস’। স্কাউটিং হল বিশ্বব্যাপী একটি শিক্ষামূলক আন্দোলন, যার কাজ আনন্দের মধ্য দিয়ে শিক্ষা দান। একটি নির্দিষ্ট লক্ষ্য নিয়ে গতিশীলভাবে অগ্রসর হওয়াকে আন্দোলন বলে। স্কাউটিং একটি খেলা, যা খেলতে খেলতে একজন স্কাউট বিশেষ বিষয়ে পারদর্শী হয়ে ওঠে, যা ভবিষ্যৎ জীবনে কর্মপন্থা নির্ধারণে তার সহায়করূপে কাজ করে। বিশ্বব্যাপী স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা হলেন
রবার্ট স্টিফেনসন স্মিথ লর্ড ব্যাডেন পাওয়েল অব গিলওয়েল। তাঁকে সারা দুনিয়ার স্কাউটরা বি.পি বলে জানে। তিনি ১৮৫৭ সালে লন্ডনে জন্মগ্রহণ করেন। বি.পি ১৮৯৯ সালে দক্ষিণ আফ্রিকার ছোট একটি সীমান্ত শহর ম্যাফেকিং-এ যখন তাঁর প্রতিপক্ষ ডাচ বংশোদ্ভূত যোদ্ধা বুয়রদের দ্বারা অবরুদ্ধ ছিলেন তখন তাঁর নিজ সেনাদলের স্কাউটদের ব্যবহার করে যে সফলতা লাভ করেছিলেন পরবর্তীতে সেই চেতনায় উদ্বুদ্ধ হয়ে স্কাউটিং বালকদের মাঝে ছড়িয়ে দেওয়ার পদক্ষেপ নেন এবং তা কালক্রমে আন্দোলনের রূপ নেয়। মূলত ১৯০৭ সালে ইংল্যান্ডের ব্রাউন-সী দ্বীপে বি.পি মাত্র ২০ জন স্কাউট নিয়ে পরীক্ষামূলক একটি ক্যাম্পের আয়োজন করেছিলেন , এ থেকেই স্কাউটিং এর শুরু। ১৯০৮ সালে স্কাউটদের জন্য সবচেয়ে ব্যবহার উপযোগী বিপি-র লেখা ‘স্কাউটিং ফর বয়েজ’ প্রকাশিত হয়, যা আজও সারা বিশ্বে ব্যাপকভাবে জনপ্রিয়। এর ফলশ্রুতিতে সারা ইংল্যান্ড ও আমেরিকায় এবং এভাবে পর্যায়ক্রমে সারা বিশ্বে আন্দোলন ছড়িয়ে পড়ে। ১৯০৯ সালের মধ্যে চিলি, জার্মানী, সুইডেন, ফ্রান্স, নরওয়ে, হাংগেরি, মেক্সিকো, আর্জেন্টিনা, সিংগাপুর প্রভৃতি দেশে স্কাউটিং ছড়িয়ে পড়ে। বর্তমানে সারা বিশ্বে স্কাউটিং নিজ গতিতে চলছে। কালের আবর্তে বা প্রয়োজনের নিরিখে এর মূল ভিত্তি- আদর্শ, নীতি ও পদ্ধতি সমুন্নত রেখে কিঞ্চিত পরিবর্তন বা পরিমার্জনের মাধ্যমে এক এক দেশে এক এক ভাবে এই আন্দোলন পরিচালিত হচ্ছে। তথাপি এর গতি ধারার কোথাও পরিবর্তন হচ্ছে না। পড়ালেখার ফাঁকে ফাঁকে বালক-বালিকারা স্কাউটিং এর মাধ্যমে অবসর সময়কে পরিকল্পিতভাবে কাজে লাগাচ্ছে, স্কাউটিং এর সুনির্দিষ্ট প্রোগ্রাম বাস্তবায়ন করছে। যার ফলশ্রুতিতে ধারাবাহিক প্রশিক্ষণ ও নিয়মিত অনুশীলনের মাধ্যমে সুশৃঙ্খল, কর্মঠ, চরিত্রবান, পরোপকারী ও আত্মনির্ভরশীল একজন মানুষ হিসেবে সে গড়ে উঠছে। সমাজ পাচ্ছে একজন ভারসাম্যপূর্ণ ব্যক্তি, দেশ পাচ্ছে দায়িত্বশীল নাগরিক; আদর্শ নাগরিক। তাই বি.পি বলেন, “স্কাউটিং হল একটি জীবন পদ্ধতি”।
ভারতীয় উপমহাদেশে স্কাউটিং : 1910 সালে ভারতীয় উপমহাদেশে স্কাউট আন্দোলন শুরু হয়। কিন্তু এই উপমহাদেশের ছেলেরা তখন আন্দোলনে অংশ নিতে পারে নি। শুধুমাত্র ইংরেজ ছেলেরা এতে অংশ নেয়। বৃটিশ সরকার আইন প্রণয়ন করে এই উপমহাদেশের ছেলেদের জন্য স্কাউটিং নিষিদ্ধ ঘোষণা করে।
           কিন্তু একটি কালজয়ী মহৎ উদ্দেশ্য ব্যক্তি বিশেষের জন্য হতে পারে না অথবা একে বাধ্যবাধকতায় সীমাবদ্ধ করাও সম্ভব নয়। উপমহাদেশের জ্ঞানী ব্যক্তিগণ এই দেশের ছেলেদের এই মহৎ আন্দোলন থেকে বঞ্চিত না করে সরকারি নিষেধাজ্ঞা উপেক্ষা করে স্কাউট আন্দোলনের বীজ বপন করলেন। ১৯১৩ সালে ড. তারাপুরওয়ালার নেতৃত্বে বেনারসে, পণ্ডিত শ্রীরাম বাজপেয়ীর নেতৃত্বে উত্তর প্রদেশের শাহজাহানপুরে, ১৯১৪ সালে মিসেস এ্যানি বেশান্তের পৃষ্ঠপোষকতায় কানপুরে ও শ্রীলংকায়, ১৯১৫ সালে ল্যাজলীমুনের নেতৃত্বে সিন্ধুতে, ১৯১৬ সালে ডাঃ এস. এ মল্লিকের নেতৃত্বে বাংলায় ও ঐ একই বছর এন. মহাজনের নেতৃত্বে বোম্বাইয়ে স্কাউটিং এর মশাল প্রজ্জ্বলিত হয়। উল্লেখ্য, তখনও এদেশের ছেলেরা স্কাউটিং করবে একথা বৃটিশ সরকার মেনে নেয়নি এবং বৃটিশ স্কাউট এসোসিয়েশনও কোন স্বীকৃতি এদেশের স্কাউটিং আন্দোলন-কে দেয়নি। ১৯১৭ সালে যখন এই উপমহাদেশের প্রায় প্রতিটি প্রদেশে স্কাউটিং ছড়িয়ে পড়েছে তখন এই আন্দোলনকে স্বীকৃতি দেওয়ার জন্য সরকারের কাছে আবেদন করা হয় কিন্তু বৃটিশ সরকার আবেদন অগ্রাহ্য করে।
১৯১৮ সালে এ্যানি বেশান্তের নেতৃত্বে ‘ভারত স্কাউট এসোসিয়েশন’ উপমহাদেশে স্কাউটিং কার্যক্রম শুরু করে। এই এসোসিয়েশনের কার্যাবলি কিশোর যুবক তথা মানুষকে স্কাউটিং এর প্রতি আকৃষ্ট করে। স্কাউটিং এর মহৎ উদ্দেশ্য জনসাধারণকে প্রভাবিত করে। ব্যাপক জনসমর্থন দেখে বৃটিশ সরকার ১৯১৯ সালে এদেশের ছেলেদের জন্য স্কাউটিং না করতে দেওয়ার নিষেধাজ্ঞা তুলে নেয়।
এরপর ১৯২০ সালে ‘বেংগল বয় স্কাউট এসোসিয়েশন’ স্বীকৃতি প্রাপ্ত প্রাদেশিক স্কাউট সংগঠন হিসেবে গঠিত হয়। এর সদর দপ্তর স্থাপন করা হয় কলকাতায়। এভাবেই এই উপমহাদেশে স্কাউট আন্দোলনের শুভযাত্রা সূচিত হয় এবং ১৯৩৮ সালে ভারত স্কাউট এসোসিয়েশন বিশ্ব স্কাউট সংস্থার স্বীকৃতি পায়।
বাংলাদেশে স্কাউটিং : বর্তমান বাংলাদেশ এলাকার স্কাউট গ্রুপসমূহ তৎকালীন ‘বেংগল বয় স্কাউট এসোসিয়েশন’ এর তালিকাভুক্ত ছিল। এই এসোসিয়েশনের তালিকাভুক্ত জেলা স্কাউটস হিসেবে ১৯২০ সাল থেকে ১৯৪৬ সাল পর্যন্ত বর্তমান বাংলাদেশ অর্থাৎ তৎকালীন পূর্ব বাংলায় স্কাউটিং চালু ছিল।
১৯৪৭ সালে ভারতবর্ষ পাকিস্তান ও ভারত এই দুই নামে দুটি পৃথক রাষ্ট্রে বিভক্ত হয়। পাকিস্তান আবার পূর্ব পাকিস্তান ও পশ্চিম পাকিস্তান নামে দু’ভাগে বিভক্ত থাকে। সেই পূর্ব পাকিস্তানই বর্তমান বাংলাদেশ।
১৯৪৭ সালের ১ ডিসেম্বর জনাব জালাল উদ্দিন সুজার প্রচেষ্টায় পাকিস্তানের করাচীতে ‘পাকিস্তান বয় স্কাউট এসোসিয়েশন’ গঠিত হয়। ১৯৪৮ সালের ২২ মে কক্সবাজারের কৃতি সন্তান স্কাউটার এ. এম. সলিমুল্লাহ ফাহমীর নেতৃত্বে ‘ইস্ট বেংগল স্কাউট এসোসিয়েশন’ গঠিত হয় এবং এর কার্যালয় স্থাপিত হয় ঢাকায় ।
এর আগে কলকাতায় ‘বেংগল বয় স্কাউট এসোসিয়েশন’ এর কার্যালয় থাকায় দেশ ভাগের পর প্রায় শূন্য হাতে কোন রেকর্ডপত্র ব্যতিরেকেই স্কাউটারদের প্রচেষ্টায় এবং প্রাদেশিক গভর্নরের তহবিল থেকে দেওয়া বছরে মাত্র এক হাজার টাকা পূঁজি সম্বল করে ‘ইস্ট বেংগল বয় স্কাউট এসোসিয়েশন’ কাজ শুরু করে।
প্রাক্তন প্রাদেশিক কমিশনার জনাব এ. এম. সলিমুল্লাহ ফাহমী, প্রাদেশিক সাংগঠনিক কমিশনার এইচ. জি. এস. বিভার, প্রদেশিক সম্পাদক এ. এফ. এম. আবদুল হক, সাংগঠনিক সম্পাদক ওয়াকিল আহম্মদ আব্বাসী এবং আরও কয়েকজন স্কাউটিং নিবেদিত প্রাণ ব্যক্তিবর্গের সম্মিলিত ও আন্তরিক প্রচেষ্টায় তদানিন্তন ‘ইস্ট বেংগল বয় স্কাউট এসোসিয়েশন’ একটি শক্তিশালী প্রাদেশিক সংগঠন হিসেবে গড়ে ওঠে।
পরবর্তীতে ‘ইস্ট বেংগল বয় স্কাউট এসোসিয়েশন’ নাম পরিবর্তন করে ‘পূর্ব পাকিস্তান বয় স্কাউট এসোসিয়েশন’ নামকরণ করা হয়। বর্তমানের ‘বাংলাদেশ স্কাউটস’,  ‘পাকিস্তান বয় স্কাউট এসোসিয়েশন’এর প্রাদেশিক শাখা হিসেবে ১৯৪৭ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত সম্পৃক্ত ছিল।
স্বাধীনতা যুদ্ধের পর ১৯৭২ সালের ৮ ও ৯ এপ্রিল তারিখে অনুষ্ঠিত বাংলাদেশ স্কাউটসের প্রথম জাতীয় কাউন্সিল সভায় ৯ এপ্রিল ‘বাংলাদেশ বয় স্কাউট সমিতি’ গঠিত হয়। প্রথম জাতীয় কমিশনার নির্বাচিত হন জনাব পিয়ার আলী নাজির। ১১ সেপ্টেম্বর, ১৯৭২ সালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতির ১১১নং অধ্যাদেশে ‘বাংলাদেশ বয় স্কাউট সমিতি’ সরকারি স্বীকৃতি লাভ করে।
১৯৭৪ সালের ১ জুন বিশ্ব স্কাউট সংস্থা ‘বাংলাদেশ বয় স্কাউট সমিতি’কে বিশ্ব স্কাউট কনফারেন্সের ১০৫তম সদস্য হিসেবে স্বীকৃতি দেয়। ১৯৭৮ সালের ১৮ জুন পঞ্চম কাউন্সিল সভায় ‘বাংলাদেশ বয় স্কাউট সমিতি’র নাম পরিবর্তন করে ‘বাংলাদেশ স্কাউটস’ করা হয়।
উপসংহার : বিভিন্ন কার্যক্রম ও প্রশিক্ষণের মাধ্যমে শিশু, কিশোর ও যুব বয়সীদের আত্মমর্যাদাসম্পন্ন, সৎ, চরিত্রবান, কর্মোদ্যোগী, সেবাপরায়ণ সর্বোপরি সুনাগরিক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে বাংলাদেশ স্কাউটস কাজ করে থাকে। বিশ্ব স্কাউট সংস্থার টপ ফাইভ মেম্বারশীপ গ্রোথ জাতীয় সংস্থা হিসেবে বাংলাদেশ স্কাউটস স্বীকৃতি পেয়েছে। ৪১তম বিশ্ব স্কাউট কনফারেন্সে এই স্বীকৃতিপত্র বাংলাদেশ স্কাউটসের প্রতিনিধির নিকট হস্তান্তর করেছে। ২০২১ সালের মধ্যে বাংলাদেশে ২১ লক্ষ পর্যন্ত স্কাউট সদস্য বাড়াতে বাংলাদেশ স্কাউটস ন্যাশনাল স্ট্র্যাটেজিক প্লান-২০২১ করেছে। বাংলাদেশের আর্থ-সামাজিক অবস্থা ও মূল্যবোধ অবক্ষয়ের প্রেক্ষাপটে দেশ ও জাতি গঠনে স্কাউট আন্দোলনের প্রয়োজনীয়তা ও গুরুত্ব অপরিসীম। এক্ষেত্রে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি ও চীফ স্কাউট জনাব মোঃ আবদুল হামিদের বাণী প্রণিধান যোগ্য। তিনি বলেন, “বিশ্বব্যাপী প্রতিযোগিতায় টিকে থাকার জন্য একটি আধুনিক, প্রগতিশীল ও সৃজনশীল জাতি হিসেবে নতুন প্রজন্মকে এগিয়ে নিতে স্কাউটিং গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে”। “আদর্শ নাগরিক গড়তে তৃণমূলেও স্কাউট জোরদার চাই”।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন