সাহিত্য, শিক্ষা, সংস্কৃতি, ধর্ম, বিবিধ

সোমবার, ৪ নভেম্বর, ২০১৩

সপ্তশতী অনুধ্যান -২




গীতার কতিপয় বিশিষ্ট ভাব বা উপদেশ, যা চণ্ডীতে মূর্ত হয়ে সুবিকশিত হয়েছে, তা গীতার অধ্যায়ক্রমে এখানে আলোচনা করা হচ্ছে।

সপ্তশতী অনুধ্যান-৩



শ্রীমদ্ভগবদ্গীতা ও দেবী-মাহাত্ম্য শ্রীশ্রীচণ্ডীর বিভিন্ন শ্লোকের মধ্যে ভাব ও ভাষাগত আশ্চর্য মিল পরিলক্ষিত হয় । দৃষ্টান্তস্বরূপ কতিপয় শ্লোক উল্লেখ করা হলোঃ-

বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর, ২০১৩

সপ্তশতী অনুধ্যান



সপ্তশতী অনুধ্যান
ভারতীয় আধ্যাত্মিক চিন্তারাজ্যে সুপ্রাচীনকাল থেকেই দু’টি ধারা বিদ্যমানএকটি বৈদিক , অপরটি তান্ত্রিকবেদ, বেদান্ত বৈদিক ধারার ভিত্তি। এ ধারা পূর্ণতা পেয়েছে শ্রীমদ্ভগবদ্গীতায় তান্ত্রিক ধারার ভিত্তি হচ্ছে অগণিত তন্ত্রগ্রন্থ। এ ধারার চরম পরিণতি এসেছে দেবীমাহাত্ম্য বা শ্রীশ্রীচণ্ডীতে। বৈদিক ধারায়