সাহিত্য, শিক্ষা, সংস্কৃতি, ধর্ম, বিবিধ

শুক্রবার, ১০ ফেব্রুয়ারী, ২০১৭

কাব স্কাউটস এর প্রয়োজনীয় দু’টি অনুষ্ঠান

কাব স্কাউটস এর প্রয়োজনীয় দু’টি অনুষ্ঠান
 (ক) কাব স্কাউটস এর দীক্ষাদান অনুষ্ঠান
          দীক্ষা অনুষ্ঠান একজন নবাগতের জন্য কাব স্কাউট জীবনের প্রবেশদ্বার। নবাগত হিসেবে একজন বালক/বালিকা সদস্য ব্যাজের বিষয় তিনমাস প্রশিক্ষণ গ্রহণের পর সে কাবিং এর আদর্শে অনুপ্রাণিত হয়ে কাব প্রতিজ্ঞা ও আইন তার দৈনন্দিন জীবনে  বাস্তবায়নে অভ্যস্ত হয়ে পড়লেই দীক্ষা অনুষ্ঠানের মাধ্যমে তাঁকে আনুষ্ঠানিকভাবে বিশ্ব স্কাউট আন্দোলনের একজন সক্রিয় সদস্য হিসেবে বরণ করে নেয়া হয়। আনুষ্ঠানিকভাবে দীক্ষা গ্রহণের পূর্ব মহুর্ত পর্যন্ত কোন নবাগত স্কার্ফ ও ব্যাজ পতে পারে না এবং নিজেকে একজন কাব স্কাউট হিসেবে দাবী করতে পারে না।


          কাব স্কাউট লিডার নিজে নবাগতকে দীক্ষা দিবেন। দীক্ষা অনুষ্ঠান সংক্ষিপ্ত, অনাড়ম্বর ও ভাবগম্ভীর পরিবেশে পরিচালিত হবে। দীক্ষা অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য গ্রপ/ইউনিট কমিটির সভাপতি, সদস্যবৃন্দ, কাবদের মাতাপিতা, অভিভাবক/অভিভাবিকা স্থানীয় সংশ্লিষ্ট ব্যক্তিবর্গকে আমন্ত্রণ জানাতে হবে। দীক্ষা অনুষ্ঠান শেষে কাবদের দ্বারা খেলাধূলা/বিচিত্রা অনুষ্ঠান/ কাব প্রদর্শনী ইত্যাদি আয়োজন করা যেতে পারে, যা দেখে উপস্থিত আমন্ত্রিত অতিথিবর্গ কাবদের কার্যাবলি সম্পর্কে ধারণা লাভ করতে পারেন।

          এক অনুষ্ঠানে কেবলমাত্র একজনকে দীক্ষা প্রদান করা সমীচীন। বিশেষ প্রয়োজনে একই অনুষ্ঠানে ২/৩ জনকে দীক্ষা দেয়া যেতে পারে। এক্ষেত্রে প্রত্যেককে পৃথকভাবে দীক্ষা দিতে হবে। নবগঠিত কাব ইউনিটের ক্ষেত্রে যেখানে একই সাথে ১০/১২ জন নাবগতকে দীক্ষা দানের প্রয়োজন হয়ে পড়ে সেক্ষেত্রে পৃথকভাবে ২/৩ জন নবাগতকে দীক্ষাদান শেষে মাঝে সামান্য সময়ের জন্য খেলাধূলা/বিচিত্রা অনুষ্ঠান করে ক্রমান্বয়ে অবশিষ্টদের দীক্ষা প্রদান করা যেতে পারে। নবগঠিত দলের ক্ষেত্রে ষষ্ঠক ভিত্তিক দীক্ষাদান করা যেতে পারে।


পূর্ব প্রস্ততি
দীক্ষা অনুষ্ঠান পরিচালনার জন্য বেশ কিছু পূর্ব প্রস্ততির প্রয়োজন। দীক্ষা অনুষ্ঠানের তারিখ, সময় গ্রপ/ইউনিট কমিটি কর্তৃক অনুমোদিত হতে হবে। দীক্ষা প্রার্থীর করণীয় বিষয়সমূহ সম্পর্কে তাকে খুব ভালভাবে বুঝিয়ে অনুশীলন করিয়ে নিতে হবে, যাতে মূল অনুষ্ঠানে তার কোন ভুল না হয়। গ্রপ স্কাউট লিডার, কাব লিডার, সহকারী কাব লিডার, সিনিয়র ষষ্ঠক নেতা ও ষষ্ঠক নেতাদের স্ব স্ব দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে সম্ভব হলে একটি অনুষ্ঠানসূচি প্রণয়ন করে সকলকে দায়িত্ব বন্টন করে মহড়া দিয়ে নেয়া যেতে পারে। দীক্ষা প্রার্থীর প্রয়োজনীয় দ্রব্যসামগ্রী যেমন- সদস্য ব্যাজ, গ্রপ স্কার্ফ, ওয়াগেল, টুপি, ষষ্ঠক প্রতীক, আমার স্কাউট রেকর্ড, কাঁধের ব্যাজ, সেপটিপিন ইত্যাদি পূর্ব থেকে সংগ্রহ করে রাখতে হবে। মূল অনুষ্ঠান চলাকালে যেন সামান্যতম ভুলত্রটির জন্য অনুষ্ঠানের ধারাবাহিকতা এবং গাম্ভীর্য্য ব্যহত না হয় সে ব্যাপারে সকলকে সচেষ্ট থাকতে হবে।

কাব দীক্ষা অনুষ্ঠান পরিচালনা পদ্ধতি
কাবেরা মহাবৃত্তে আরামে দাঁড়াবে কাব লিডার পতাকা দন্ডের বাম দিকে দাঁড়াবেন। গ্রপ স্কাউট লিডার (যদি থাকেন) পতাকা দণ্ডের ডান দিকে দাঁড়াবেন। সহকারী কাব লিডারগণ সকলে কাব লিডারের বাম পার্শ্বে দাঁড়াবেন। (এখানে উল্লেখ্য যে, লিডারগণ পতাকা দণ্ড সাথে নিয়ে মহাবৃত্তে দাঁড়াবেন)। আমন্ত্রিত অতিথিবৃন্দ মহাবৃত্তের দিকে মুখ করে কাব লিডারগণের পিছনে নির্ধারিত আসনে বসবেন। দণ্ডে ইউনিটের পতাকা মূল অনুষ্ঠান শুরর পূর্বে তুলে রাখতে হবে।

গ্রপ স্কাউট লিডার প্রথমে সংকেত দিয়ে সকলকে সোজা করাবেন। অতঃপর আরামে দাঁড় করিয়ে দীক্ষা দান অনুষ্ঠানের তাৎপর্য ব্যাখ্যা করে কাব লিডারকে দীক্ষা অনুষ্ঠান পরিচালনা করার জন্য আহবান জানাবে। গ্রপ স্কাউট লিডারের আহবান পাওয়ার পর কাব লিডার তাকে ধন্যবাদ জানিয়ে দলকে সোজা হওয়ার সংকেত দিবেন। অতঃপর দীক্ষা প্রার্থীকে তার সামনে নিয়ে আসার জন্য দীক্ষা প্রার্থীর ষষ্ঠক নেতাকে আদেশ দিবেন। ( যেমন- সবুজ ষষ্ঠকের ষষ্ঠক নেতা করিম, দীক্ষা প্রার্থী রহিমকে আমার সামনে নিয়ে এসো)। এই আদেশ পাওয়ার পর ষষ্ঠক নেতা এক কদম সামনে যেয়ে দৌঁড়ে দীক্ষা প্রার্থীর সামনে গিয়ে তাকে এক কদম সামনে আসতে আহবান জানাবে। দীক্ষা প্রার্থী এক কদম সামনে আসলে ষষ্ঠক নেতা তাকে বামপাশে রেখে দৌড়ে কাব লিডারের সামনে গিয়ে তাঁকে সালাম দিবে এবং দীক্ষা প্রার্থীর সংক্ষিপ্ত পরিচয় দিয়ে তাকে দীক্ষা প্রদানের জন্য কাব লিডারকে অনুরোধ করবে। কাব লিডার ষষ্ঠক নেতাকে ধন্যবাদ জানাবে।  ষষ্ঠক নেতা তাঁকে সালাম দিয়ে উল্টা ঘুরবে এবং নিজ ষষ্ঠকে দৌঁড়ে ফিরে যাবে।
এর পর কাব স্কাউট লিডার দীক্ষা প্রার্থীকে নিম্নবর্ণিত প্রশ্নগুলো করবেন এবং দীক্ষা প্রার্থী তার যথাযথ স্পষ্ট জবাব দিবে-
কাব স্কাউট লিডার      : তুমি একজন কাব স্কাউট হতে রাজি আছ ?
দীক্ষা প্রার্থী               : জ্বি জনাব, আমি রাজি।
কাব স্কাউট লিডার      : তুমি কি কাব স্কাউট প্রতিজ্ঞা, আইন, সালাম, করমর্দন ও গ্রান্ড ইয়েল জান ?
দীক্ষা প্রার্থী               : জ্বি জনাব, আমি জানি।
কাব স্কাউট লিডার      : কাব আইন কি ?
দীক্ষা প্রার্থী                : ১) বড়দের কথা মেনে চলা,  ২) নিজেদের খেয়ালে কিছু না করা
কাব স্কাউট লিডার      : তুমি কি দীক্ষা গ্রহণ করতে প্রস্ত্তত ?
দীক্ষা প্রার্থী                : জ্বি জনাব, আমি প্রস্ত্তত।
কাব স্কাউট লিডার      : তা হলে কাব সালাম দেখাও।

          এই সময়ে মহাবৃত্তের সকল দীক্ষা প্রাপ্ত কাব সালাম দেখাবে, যারা দীক্ষা গ্রহণ করেনি তারা সালাম দেখাবে না শুধুমাত্র সোজা হয়ে দাঁড়িয়ে থাকবে। কাব স্কাউট লিডার উপস্থিত অতিথিবৃন্দকে দাঁড়ানোর জন্য অনুরোধ জানাবেন। কাব স্কাউট লিডার ধীরে ধীরে কাব প্রতিজ্ঞা বলবেন এবং দীক্ষা প্রার্থী তা পাঠ করবে। প্রতিজ্ঞা পাঠ শেষে সকলে একসাথে হাত নামিয়ে নিবে। উল্লেখ থাকে যে, বৃত্তে অবস্থানরত এবং অনুষ্ঠানে উপস্থিত সকল স্কাউটারগণও সালাম দেবেন। প্রতিজ্ঞা পাঠদান পর্ব শেষে কাব স্কাউট লিডার নব দীক্ষিত কাবের বাম বুক পকেটে সদস্য ব্যাজ পরাবেন এবং সালাম বিনিময় ও করমর্দন করে তার ক্রমোন্নতি ও মঙ্গল কামনা করে স্বাগত জানিয়ে নিজের অবস্থান থেকে এক কদম পিছনে গিয়ে দাঁড়াবেন। কাব স্কাউট লিডার সরে যাওয়ার পর গ্রপ স্কাউট লিডার দীক্ষাপ্রাপ্ত কাব স্কাউটের সামনে এসে তাকে গ্রপের স্কার্ফ পরিয়ে সালাম ও করমর্দন করে নিজ জায়গায় ফিরে যাবেন। গ্রপ স্কাউট লিডার ফিরে যাওয়ার পর ক্রমান্বয়ে সহকারী কাব লিডারগণ (যদি থাকে) দীক্ষা প্রাপ্ত কাব স্কাউটের সামনে এসে তাকে ‘‘ আমার স্কাউট রেকর্ড‘‘ দিবেন এবং মাথায় টুপি পরিয়ে সালাম ও করমর্দন করে স্ব স্ব জায়গায় ফিরে যাবেন। এবারে কাব লিডার এক কদম সামনে এসে (পূর্ব স্থানে) দীক্ষা প্রাপ্ত কাবকে উল্টা ঘুরতে বলবেন। সে উল্টা  দিকে ঘুরবে, কাব স্কাউট লিডার দলের সকলকে সালাম করার জন্য নির্দেশ দিবেন এবং সে সকলকে সালাম করবে, সকলে তার সালামের প্রতি উত্তরে সালাম দেবে। যারা দীক্ষা পায়নি তারা সালাম দিবে না।

          কাব স্কাউট লিডার দীক্ষা প্রাপ্ত কাবকে ষষ্ঠকে ফিরে যাওয়ার আদেশ দিলে দৌঁড়ে নিজ জায়গায় ফিরে যাবে। সে ফিরে যাওয়ার পর ষষ্ঠক নেতা তাঁকে বাম বাহুর  নির্দিষ্ট স্থানে ষষ্ঠক প্রতীক পরিয়ে দেবে। এরপর কাব স্কাউট লিডার সকলকে আরামে দাঁড় করাবেন। সিনিয়র ষষ্ঠক নেতা তখন এক কদম সামনে এসে নবদীক্ষিত কাবকে স্বাগত জানিয়ে সম্মিলিত ইয়েল দিবে। ইয়েল দেয়ার পর সিনিয়র ষষ্ঠক নেতার নেতৃত্বে সবাই গ্রান্ড ইয়েলে অংশ নিবে। গ্রান্ড ইয়েল শেষে কাব লিডার সকলকে বসিয়ে দিবেন। লিডারগণ বৃত্ত ছেড়ে অতিথিদের সারিতে বসবেন।
এরপর গ্রপ স্কাউট লিডারের উপস্থাপনায় পর্যায়ক্রমে অতিথিবৃন্দ, অভিভাবক, সভাপতি তাঁদের বক্তব্য পেশ করবেন। তাঁদের বক্তব্য শেষে কাবদের বিচিত্রানুষ্ঠান করা যেতে পারে। সর্বশেষে গ্রপ স্কাউট লিডার সকলকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করবেন। যে সকল গ্রপে স্কাউট লিডার নেই সেখানে কাব স্কাউট লিডার উভয় দায়িত্ব পালন করবেন।
(খ)     কাব স্কাউটস এর ব্যাজ প্রদান অনুষ্ঠান
          সদস্য ব্যাজের পরবর্তী ধাপের বাস্তবের দক্ষতা ও পারদর্শিতা ব্যাজ অনুষ্ঠানের মাধ্যমে প্রদান করা হয়। বাজ প্রদান অনুষ্ঠানে দীক্ষাদান অনুষ্ঠানের মতো গ্রপ স্কাউট লিডার অন্যান্য লিডারদের নিয়ে মহাবৃত্তে দাঁড়াবেন, পতাকা দন্ড গ্রুপ স্কাউট লিডার ও কাব স্কাউট লিডারের মাঝে থাকবে। আমন্ত্রিত অতিথিবৃন্দ বৃত্ত সামনে রেখে লিডারগণের পিছনে নির্ধারিত আসনে বসবেন। পতাকা পূর্বে উত্তোলন করে রাখতে হবে।

          গ্রপ স্কাউট লিডার অনুষ্ঠানের তাৎপর্য ব্যাখ্যা করে কাব স্কাউট লিডারকে অনুষ্ঠান পরিচালনা করার জন্য অনুরোধ করবেন। কাব স্কাউট লিডার সংকেত দিয়ে সকলকে সোজা করে দাঁড় করাবেন, যে সকল কাব ব্যাজ পরীক্ষা পাশ করেছে তাদেরকে এক সংগে ৩/৪ জন তাঁর সামনে উপস্থিত হওয়ার আহবান জানাবেন। যাদের নাম ডাকা হবে সে সকল কাব স্কাউট দৌঁড়ে কাব স্কাউট লিডারের সামনে গিয়ে সারিবদ্ধভাবে পাশাপাশি দাঁড়াবে।

          কি কি বিষয়ে দক্ষতা অর্জন করায় তাঁদের ব্যাজ প্রদান করা হবে ইউনিট লিডার তা ব্যাখ্যা দিয়ে এবং ভবিষ্যতে দক্ষতা অর্জন করতে পারলে কি কি ব্যাজ পাবে তা বুঝিয়ে দিবেন। অতঃপর ব্যাজ অর্জনকারী কাবদের প্রতিজ্ঞা পুনঃপাঠ করাবেন। প্রতিজ্ঞা পাঠ শেষে কাব স্কাউট লিডার তাঁদের দক্ষতা ব্যাজ বাম হাতের কনুই ও কাঁধের মাঝখানে শার্টের হাতায় পরিয়ে দিয়ে সালাম বিনিময় করবেন। পারদর্শিতা ব্যাজ ডান হাতের কনুই ও কাঁধের মাঝখানে শার্টের হাতায় পতে হয়। কাব স্কাউট লিডার এক কদম পিছনে সরে গেলে ক্রমান্বয়ে গ্রপ স্কাউট লিডার, সহকারী কাব স্কাউট লিডারগণ ব্যাজ পরিহিত কাবদের সাথে সালাম ও করমর্দন করে নিজ জায়গায় ফিরে যাবেন।



          কাব স্কাউট লিডার তাঁর জায়গায় ফিরে এসে ব্যাজ প্রাপ্ত কাবদের উল্টা ঘুরতে বললে তারা উল্টে ঘুরবে। দলের সকলকে সালাম দেয়ার জন্য কাব স্কাউট লিডার আদেশ দিলে তারা সকলকে সালাম দিবে প্রতি উত্তরে ইউনিটের সকলে সালাম দিবে। কাব স্কাউট লিডার ব্যাজ প্রাপ্তদের ষষ্ঠকে ফিরে যেতে বলবেন, তারা স্ব স্ব ষষ্ঠকে ফিরে যাবে। এর পর সিনিয়র ষষ্ঠক নেতার নেতৃত্বে সবাই গ্রান্ড ইয়েলে অংশগ্রহণ করবে। গ্রান্ড ইয়েল শেষে কাব স্কাউট লিডার সকল কাবকে বসার নির্দেশ দিলে সবাই বসে পড়বে।

          একই সংগে একাধিক কাবকে ব্যাজ প্রদান করা যায়। এক বা একাধিক ব্যাজ অর্জনকারীদের পৃথকভাবে ব্যাজ প্রদান করা সমীচীন। প্রত্যেক ব্যাজ অর্জনকারী কাবকে কাব স্কাউট লিডার পৃথক পৃথক ব্যাজ পরিয়ে দিবেন।

          ব্যাজ প্রদান শেষে কাবদের দ্বারা প্রদর্শনী বা বিচিত্রা অনুষ্ঠান করা যেতে পারে। অভিভাবকদের এবং অতিথিবৃন্দের সংক্ষিপ্ত বক্তব্য রাখার ব্যবস্থা রাখলে কাবেরা অনুপ্রাণিত হবে।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন