সাহিত্য, শিক্ষা, সংস্কৃতি, ধর্ম, বিবিধ

শুক্রবার, ১০ ফেব্রুয়ারী, ২০১৭

পাত্রছাড়া রান্না (ব্যাক উডসম্যান কুকিং)

পাত্রছাড়া রান্না (ব্যাক উডসম্যান কুকিং)
ব্যাক উডসম্যানদের অনুকরণে পাত্র ছাড়া রান্নার কৌশল :
রুটি তৈরি করা :
রুটি, তরকারি ও মাংস রান্না তাঁবু জীবনের একটি অপরিহার্য অংশ। রুটি তৈরি করার প্রচলিত নিয়ম হলো- ময়দার সাথে প্রয়োজনমত লব এবং বেকিং পাউডার মিশিয়ে নিতে হবে। এইবার প্রয়োজন মত পানি নিয়ে মাখিয়ে নিলে একতাল খামীর প্রস্তুত হবে। নতুন ময়দা কিছুটা হাতে লাগিয়ে নিলে উহাতে খামীর আটকে যাবে না। বারবার হাত চাপড়িয়ে এর দ্বারা একটি বড় রুটি বা অনেকগুলি ক্ষুদ্র ক্ষুদ্র রুটি তৈরি করা যায়। তারপর আগুনের কিছুটা অংশ থেকে অঙ্গা, ছাই ইত্যাদি সরিয়ে রুটিগুলি গরম মাটিতে রাখতে হবে। এর চারিদিকে গরম ছাই জড়ো করে দিলেই রুটি ছেকা হতে থাকবে। এই উপায়ে পাত্র ছাড়া রুটি তৈরি করা যায়।


টুইস্ট বা মোচড়ানো রুটি :
একটি মোটা লাঠি কেটে উহার সরু প্রান্ত চোখা করে নিন এবং ছাল বেছে তা আগুনে গরম করুন। লম্বা রশির আকারের প্রায় ( দুই ইঞ্চি চওড়া এবং আধ ইঞ্চি পুরু) খামির তৈরি করুন। উহাকে লাঠিতে পেচিয়ে নিন। তারপর সেই লাঠি আগুনের সামনে ধরলেই খামিরা চেকা হয়ে যাবে। মাঝে মাঝে লাঠিটা ঘুরিয়ে উহার সকল অংশে তাপ লাগাতে হবে। ঠিকভাবে সেকা হয়েছে কিনা তা একটি কাঠি ঢুকিয়ে পরীক্ষা করতে পারেন। যদি উহাতে খামির না লেগে থাকে তবে সেকা ঠিক হয়েছে বুঝবেন।

রুটি সেঁকা উনান :
সত্যিকার রুটি তৈরি করতে হলে এক প্রকার তন্দুরের দরকার। পুরাতন মাটির পাত্র বা টিনের বাক্স দিয়ে উহা তৈরি করা যায়। উহাকে চুলি­তে বসায়ে জলন্ত অংগার দিয়ে ঢাকা দিতে হয়। নচেৎ কাদামাটি দিয়েও তন্দুর তৈরি করা যায়। উহার ভিতরে আগুন জ্বালিয়ে প্রথমে উত্তপ্ত করে নিতে হবে। যখন বেশ গরম হয়ে আসবে তখন অঙ্গারগুলি টেনে বের করুন এবং রুটির খামির তন্দুরের ভিতরে রেখে দিন। এইবার উনানের মুখ ভাল করে বন্ধ করুন। রুটি সেঁকা না হওয়া পর্যন্ত রেখে দিন।
মাংস রান্না করা :
তীক্ষ্ণ শলাকায় মাংস গেঁথে উহা আগুনের খুব কাছে ধরা রান্না করা যায়। পুরাতন বিস্কুটের টিনের ঢাকনাটি মাংস ভাজার কড়াই হিসাবে ব্যবহার করতে পারেন। উহাতে খানিকটা তৈল ঢেলে দিলে মাংস আর ঢাকনাতে লেগে যাবে না। কাবার তৈরিমাংস অর্ধ ইঞ্চি বা এক তৃতীয়াংশ ইঞ্চি পুরু টুকরা করে নিন। এগুলিকে আবার ছোট ছোট করে কেটে নিন। এর অনেকগুলি একত্রে চটকায়ে কোন শক্ত কাঠি বা লোহার শিকে গেঁথে যতক্ষণ না মাংস ভাঁজা হয় ততক্ষণ আগুনের সামনে পুঁতে রাখুন।
আরও এক উপায়ে মাংস রান্না করা যায়। কয়েকটা ভিজা কাগজে মাংস জড়িয়ে নিয়ে অথবা উহাতে কাদামাটির আবরণ দিয়ে জলন্ত ঙ্গারের মধ্যে ফেলে রাখলেও আপনা থেকেই মাংস রান্না হয়ে যাবে।

আরো কিছু খাবার :
*        আলু পুড়িয়ে মরিচ লব ও তৈল দিয়ে ভর্তা তৈরি করে খাওয়া যায়।
*        মাংসের ভিতরে স্টোন ঢুকিয়ে রান্না করা যায়।
*        ময়দার সাথে বেকিং পাউডার, ঘি অথবা ডালডা দিয়ে খামিরা তৈরি করে আগুনে পুড়িয়ে রান্না করা যায়।
*        মাছ, মাংস, আলু ইত্যাদি ভাল করে প্রয়োজনীয় সকল প্রকার মশলা দিয়ে ফয়েল পেপারে মুড়িয়ে আগুনে পুড়িয়ে রান্না করা যায়।

*        মাংসের / মাছের মধ্যে প্রয়োজনীয় সকল প্রকার মশলা দিয়ে মেখে তারে ঢুকিয়ে আগুনে সেঁকে রান্না করা যায়। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন