সাহিত্য, শিক্ষা, সংস্কৃতি, ধর্ম, বিবিধ

বৃহস্পতিবার, ১ ডিসেম্বর, ২০১৬

চোয়াল ( Jaw ) ব্যান্ডেজ



চোয়াল ( Jaw ) ব্যান্ডেজ :
উপকরণ : ৩৮ ইঞ্চি করে সমদ্বিবাহু বিশিষ্ট ত্রিকোণী কাপড়ের ব্যান্ডেজ।


ব্যান্ডেজ বাধার কৌশল- :   একটি ত্রিকোণী ব্যান্ডেজকে ভাঁজ দিয়ে সরু ব্যান্ডেজে রুপান্তরিত করে নাও।
রোগীর চোয়াল বরাবর মুখোমুখি দাঁড়িয়ে ব্যান্ডেজের মাঝামাঝি অংশকে চোয়ালের নীচ দিয়ে সেটে দুই বাহু এমনভাবে ঘুরিয়ে আন যেন যে কোন কানের উপরিভাগে ব্যান্ডেজের দুই প্রান্ত এসে মিলিত হয়। এ স্থানে উভয় প্রান্তের ব্যান্ডেজকে একটি প্যাঁচ দিয়ে এক প্রান্ত কপালের উপর দিয়ে এবং অপর প্রান্তটি মাথার পিছন দিক দিয়ে ঘুরিয়ে অপর কানের উপরিভাগে রীফ নট দিয়ে সুন্দর করে বেঁধে দাও। ব্যান্ডেজ বাঁধার পর প্রান্তদ্বয় ঝুলিয়ে না রেখে দুই মাথা দুই দিকে গুঁজে দাও, দেখতে সুন্দর লাগবে।

চোয়াল( Jaw ) ব্যান্ডেজ বাধার কৌশল- :  চোয়াল ব্যান্ডেজ বাঁধার জন্য প্রথমে ত্রিকোণ ব্যান্ডেজকে সরু ব্যান্ডেজ করে দিতে হবে। এবার সরু ব্যান্ডেজের মাঝামাঝি অংশ চোয়ালের নীচে চেপে দুই প্রান্ত মাথার উপরে নিতে হবে। এ অবস্থায় মাথার মাঝখানে যেস্থানে ব্যান্ডেজ মিলিত হয়েছে সেখানে একটি প্যাঁচ (হাফ রীফনট) দাও। এবার ব্যান্ডেজের প্যাঁচের এক অংশ কপালের উপর এবং অপর অংশ মাথার পিছনে টেনে নাও। এ অবস্থায় রোগীর দুই কানের পাশে থাকা ব্যান্ডেজের দুই প্রান্তস্তে স্তে টেনে প্রান্তদ্বয় মাথার উপর নিয়ে রীফনট বেঁধে দিয়ে চোয়াল ব্যান্ডেজ শেষ করতে হবে।


সতর্কতা : ব্যান্ডেজ বাঁধার আগে দুর্ঘটনায় পতিত ব্যক্তি মুখে কোন কিছু থাকলে তা বের করে নিতে হবে। খেয়াল রাখতে হবে আঘাত বা ক্ষতের প্রকৃতি অনুসারে ইতোমধ্যে প্যাড ব্যবহার করা হয়েছে কি না।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন