সাহিত্য, শিক্ষা, সংস্কৃতি, ধর্ম, বিবিধ

মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬

হিপ ব্যান্ডেজ

হিপ ব্যান্ডেজ

উপকরণ :  ৩৮ ইঞ্চি করে সমদ্বিবাহু বিশিষ্ট দুইটি ত্রিকোণী কাপড়ের ব্যান্ডেজ।

হিপ ব্যান্ডেজ বাধার কৌশল-১ :  রোগীর নিতম্বের যে পার্শ্বে ব্যান্ডেজ বাঁধতে হবে সেদিকে মুখ করে দাঁড়িয়ে রোগীর কোমরে একটি সরু ব্যান্ডেজ বাঁধতে হবে।
এ সময় খেয়াল রাখতে হবে যেন সরু ব্যান্ডেজের প্রান্তে যে রীফনট হবে তা যেন রোগীর আহত অংশের দিকে থাকে। এবার অপর ত্রিকোণী ব্যান্ডেজটি ভাঁজহীন অবস্থায় তার শীর্ষ পূর্বের ব্যান্ডেজ ও রোগীর কোমরের মাঝ দিয়ে এমন ভাবে ঢুকিয়ে দিতে হবে যেন ব্যান্ডেজের শীর্ষের কিছু অংশ সামনের দিকে ঝুলে থাকে। তারপর রোগীর আকৃতি অনুসারে ব্যান্ডেজের ভূমিতে ২/১টি ভাঁ(সরু বা চওড়া) দিয়ে উরুতে জড়িয়ে রিফনট দিয়ে প্রান্তদ্বয় বেঁধে দিতে হবে। ব্যান্ডেজটি সবদিকে টানটান করে ঝুলন্ত শীর্ষটি ভাল করে সেফটিপিন দিয়ে পিনআপ করে দিতে হবে।

হিপ ব্যান্ডেজ বাধার কৌশল-২ :  একটি ত্রিকোণী ব্যান্ডেজের শীর্ষকে ভূমির সাথে খাড়াখাড়িভাবে আনুমানিক ১০ ইঞ্চি পরিমা লম্বা কেটে বা ছিঁড়ে নাও। সৃষ্ট দুইটি প্রান্ত রোগীর আহত পার্শ্বের উরুতে পেঁচিয়ে বাঁধ। এবার ব্যান্ডেজের ভূমিকে  প্রয়োজনীয় আকারে ভাঁজ দিয়ে কোমর বরাবরে টান টান অবস্থায় রোগীর আহত পার্শ্বের বিপরীত দিকে রীফনট দিয়ে বেঁধে দাও। গেরোর ঝুলে থাকা প্রান্ত সুন্দরভাবে গুঁজে দিতে হবে।


সতর্কতা : ব্যান্ডেজ বাঁধার আগে খেয়াল রাখতে হবে আঘাত বা ক্ষতের প্রকৃতি অনুসারে ইতোমধ্যে প্যাড ব্যবহার  করা হয়েছে কি না।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন