(ক) নিরাপত্তাবোধ পরিবেশ সৃষ্টি : কুশলাদি বিনিময়ের মাধ্যমে
(খ) আবেগ সৃষ্টি : প্রশ্নোত্তরের মাধ্যমে । যেমন-
১. (বাংলাদেশের জাতীয় পতাকা দেখিয়ে) এটি কোন দেশের জাতীয় পতাকা?
২. এটি কোন মহাদেশের মানচিত্র?
৩. এশিয়া মহাদেশের কোন দিকে বাংলাদেশের অবস্থান?
(গ) উপস্থাপনের ধাপসমূহ :
১)
Gwkqv gnv‡`‡ki gvbwP‡Î evsjv‡`‡ki Ae¯’vb †Kv_vq Zv মানচিত্র দেখে একাকী বলবে।
২) gvbwP‡Îi
wewfbœ w`K m¤ú‡K© মানচিত্র দেখে জোড়ায় আলোচনা করে বলবে।
৩)
evsjv‡`‡ki ivR‰bwZK gvbwPÎ দেখে evsjv‡`‡ki
Dˇi, c~‡e© I cwð‡g †Kvb †`k Aew¯’Z এবং evsjv‡`‡ki
`wÿ‡Y †Kvb mvMi Aew¯’Z এ সম্পর্কে জোড়ায় আলাপ করে বর্ণনা
করবে।
৪)
ছোট দলে evsjv‡`‡ki
ivR‰bwZK gvbwPÎ দেখে ‘ঢাকা’ খুঁজে বের করবে এবং দলে আলোচনা করে ঢাকা সম্পর্কে বলবে।
৫)
এবার ঐ ছোট দলে আবার evsjv‡`‡ki
ivR‰bwZK gvbwPÎ দেখে বিভাগীয় শহরগুলোর নাম খুঁজে বের করবে ও দলে
আলোচনা করে নিজ নিজ খাতায় লিখে দল থেকে একজন পড়বে আর অন্যান্য দলের সদস্যগণ তা মিল
করবে।
৬) শিক্ষার্থীদের বিদ্যালয় কোন বিভাগে অবস্থিত এবং
রাজধানী শহর থেকে তাদের বিভাগটি কোন দিকে অবস্থিত তা
gvbwPÎ দেখে দলে চিহ্নিত করে বলবে।
৭) শিক্ষার্থীদের বিভাগীয় সীমানায় যে সকল বিভাগ আছে তা
gvbwPÎ দেখে দলে চিহ্নিত করে উল্লেখ করবে।
৮) নিচের ছকে বাংলাদেশের আশেপাশের দেশের নাম ও সমুদ্রের নাম দলে
আলোচনা করে খাতায় লিখ।
দিক
|
দেশ/সমুদ্র
|
পূর্ব
|
|
পশ্চিম
|
|
উত্তর
|
|
দক্ষিণ
|
|
৯) নিজ নিজ পাঠ্যপুস্তক খুলে পাঠ্যাংশটুকু নিচুস্বরে পড়বে।
|
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন