সাহিত্য, শিক্ষা, সংস্কৃতি, ধর্ম, বিবিধ

শুক্রবার, ৬ মে, ২০১৬

কাব পারদর্শিতা ব্যাজ :- ২. সাঁতার



২. সাঁতার :
ক) সাঁতার কত প্রকার ও কি কি?

সাঁতার সাধারণত: ৫ প্রকার। যথা- (১) মুক্ত সাঁতার (Free style swimming); (২) চিৎ সাঁতার (Back Crawl stroke); (৩) বুক সাঁতার (Breast stroke); (৪) প্রজাপতি সাঁতার (Butter fly) এবং  (৫) পার্শ্ব সাঁতার (Side stroke)

খ) সাঁতারের উপকারিতা কী?
সাঁতারের মাধ্যমে মানবদেহের সকল অঙ্গের ব্যায়াম হয়। তাই একে পূর্ণাঙ্গ ব্যায়াম বলা হয়েছে। জীবন রক্ষা, ক্রীড়া ও আনন্দের জন্য সকলের সাঁতার শেখা উচিত।

গ) ২ জন দেশী ও ২জন বিদেশী খ্যাতনামা সাঁতারুর নাম কি?
# ২ জন দেশী সাঁতারু- ১. সাঁতারু শফিকুল ইসলাম মিঠু এবং ২. সাঁতারু মাহফুজা খাতুন শিলা।
# ২ জন বিদেশী সাঁতারু- ১. মাইকেল ফেল্পস্ (Michael Phelps) এবং ২. জেনি থম্পসন (Jenny Thompson)

ঘ) বুক ও চিৎ সাঁতারের নিয়ম কী?

º বুক সাঁতারের নিয়ম বা কলাকৌশল :- উপুড় হয়ে বা বুক পানির উপর রেখে দু’হাত এক সাথে মাথা বরাবর পানির ভিতর দিয়ে সামনে নিয়ে দু’হাতের তালুতে পানি আটকিয়ে পিছন দিকে টেনে এবং দু’পা হাঁটু বরাবর ভাঁজ করে ব্যাঙের মত দু’পায়ের পাতা দিয়ে পিছনে লাথি মেরে শরীর সামনের দিকে এগিয়ে নেওয়ার পদ্ধতিকে বুক সাঁতার বলা হয়।
পানির উপরে শরীরের অবস্থান : উপুড় অবস্থায় শরীর পানির উপরিভাগের সমান্তরাল করে রাখতে হবে। তবে পা মাথার চেয়ে সামান্য নিচু করে রাখবে। দৃষ্টি পানির উপর দিয়ে বা উপরিভাগের একটু নিচ দিয়ে সামনের দিকে রাখবে। হাত ও পা সঞ্চালন ক্রিয়া যে মুহূর্তে বন্ধ থাকবে সে মুহূর্তে হাত সামনে ও পা পিছনে সোজা বিস্তৃত অবস্থায় রাখবে। হাতের তালু পানির নিচের দিকে এবং পায়ের তলা উপর দিকে ফিরানো থাকবে।
নতুন যারা সাঁতার শিখে তারা অনেকে এই সাঁতার শেখা সুবিধাজনক মনে করে। কারণ সে ইচ্ছা করলে মাথা উঁচু করে রাখতে পারে এবং কোথায় যাচ্ছে তা দেখতে পায়। আবার জীবন রক্ষার জন্যও এই সাঁতারের সুবিধা অনেক।

º চিৎ সাঁতারের নিয়ম বা কলাকৌশল :- চিৎ অবস্থায় শরীর পানির উপর থাকবে। পর্যায়ক্রমে ডান ও বাম হাত দিয়ে পানি সামনে থেকে পিছনে টেনে এবং পর্যায়ক্রমে ডান ও বাম পা দিয়ে পানি পিছনে ধাক্কা দিয়ে শরীর সামনের দিকে এগিয়ে নিয়ে এ সাঁতার দেওয়া হয়।
পানির উপরে শরীরের অবস্থান : গোটা শরীর পানির উপরিভাগের সামান্য নিচে চিৎ অবস্থায় সমান্তরাল ভাবে রাখবে। বালিশে মাথা রাখার ন্যায় একটু উঁচু করে মাথা পানির উপর রাখতে হবে। কান পানির নিচেই থাকবে। চোখ উপর দিকে বা একটু পায়ের পাতার দিকে ফিরিয়ে রাখতে হবে। পায়ের আঙ্গুল শুধু পানির উপরিভাগ ভাঙ্গবেকাঁধ পানির উপরিভাগ বরাবর থাকবে। কোমরের উপর অংশ নিচের অংশের চেয়ে একটু উঁচু করা থাকবে।

ঙ) বুক সাঁতার দিয়ে কমপক্ষে ১৩.৭২ মিটার বা ১৫ গজ সাঁতার কাটতে পারা।

চ) চিৎ সাঁতার দিয়ে কমপক্ষে ৯.১৫ মিটার বা ১০ গজ  সাঁতার কাটতে পারা।

1 টি মন্তব্য: