সাহিত্য, শিক্ষা, সংস্কৃতি, ধর্ম, বিবিধ

শুক্রবার, ৬ মে, ২০১৬

কাব পারদর্শিতা ব্যাজ :- ৪. পরিবেশ সংরক্ষণ



৪. পরিবেশ সংরক্ষণ :
ক) পানি, বায়ু, মাটি, আবর্জনা প্রভৃতির প্রত্যেকটির দূষিত হওয়ার একটি করে কারণ ও তা দূর করার ১টি করে পদ্ধতি জানা।

# পানি : যে পানিতে ময়লা, আবর্জনা ও রোগ জীবাণু থাকে তাকে দূষিত পানি বলা হয় পানি দূষিত হওয়ার একটি কারণ হচ্ছে- পানিতে ময়লা, আবর্জনা, খড়খুটা, মৃতদেহ ইত্যাদি ফেললে পানি দূষিত হয়। এ সব জিনিস যেন পুকুরে না ফেলা হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে।
# বায়ু : বায়ু একটি অমূল্য সম্পদ। এই পৃথিবীর কোন প্রাণী বা উদ্ভিদ বায়ু ছাড়া বাঁচতে পারে না। এই অমূল্য সম্পদ বায়ু নানা কারণে দূষিত হয়। যে বায়ুতে দূষিত গ্যাস, ধুলিকণা ও রোগ জীবাণু থাকে তাকে দূষিত বায়ু বলে। বায়ু দূষণের একটি কারণ হচ্ছে- থুথু, কফ, আবর্জনা প্রভৃতি যেখানে সেখানে ফেললে তা থেকে রোগ জীবাণু বায়ুতে  মিশে বায়ু দূষিত হয়। বায়ু দূষণ রোধ করার জন্য-  যেখানে সেখানে কফ, থুথু না ফেলা, নির্দিষ্ট স্থানে ময়লা ও আবর্জনা ফেলা, প্রয়োজনে আবর্জনা মাটি চাপা দিতে হবে এবং মৃত জীবজন্তুর দেহ মাটিতে পুঁতে রাখতে হবে।
# মাটি : যে মাটির উপর আমরা বাস করছি, সে মাটিকে আমরা নানাভাবে ব্যবহার করছি। যথেচ্ছ ব্যবহারের ফলে মাটিও ক্ষয় হচ্ছে। মাটির উপর লাগানো গাছপালা বেড়ে উঠলে মাটির ক্ষয় রোধ হয়। কিন্তু গাছপালা অবাধে কেটে ফেলার দরুন মাটি দূষণ হয়। অবাধ গাছপালা কাটা রোধ করতে হবে। বেশি করে গাছ লাগাতে হবে।

খ) মাটি কি কি উপকারে আসে তা বলতে পারা।
আমাদের বসত বাড়ি, বিদ্যালয়, হাটবাজার, খেলার মাঠ, খেত-খামার সবই স্থলভাগে অবস্থিত। শৈশবে মায়ের কোলে আমরা আশ্রয় পাই। ঠিক তেমনি এই মাটির বুকে ঘর বেঁধে আমরা নিরাপদে বাস করি। এই মাটিতে উৎপন্ন ফসলই আমাদের খাদ্য যোগায়। তাই মাটি মায়ের মত। আমাদের পরিধেয় বস্ত্র তৈরির উপাদানও মাটি থেকেই পাই। মাটির উপর সকল প্রাণী সুখে শান্তিতে জীবন অতিবাহিত করছে।

গ) ১টি গাছের চারা নিজ বাড়ি অথবা বিদ্যালয়ে লাগিয়ে অন্তত: দুইমাস যত্ন নেওয়া।

ঘ) পার্ক বা বাগান বা বিদ্যালয় অঙ্গন বা রাস্তার আবর্জনা পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযানে একসঙ্গে ২ ঘণ্টার কাজে অংশগ্রহণ করা।

ঙ) কাব অভিযানে প্রকৃতি পর্যবেক্ষণ কাজে অংশগ্রহণ করা।
কাব অভিযানকালে একজন কাব প্রকৃতি পর্যবেক্ষণ করে। এর মূল বিষয় প্রকৃতিতে যে সব জিনিস, যেমন- স্থলচর প্রাণী, জলচর প্রাণী, উভচর প্রাণী, উদ্ভিদ, লতানো উদ্ভিদ, কাঁটা জাতীয় গাছ, অপুষ্পক ও সপুষ্পক উদ্ভিদ সংগ্রহ এবং তা বিশ্লেষণের মাধ্যমে প্রকৃতিকে জানতে পারবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন