সাহিত্য, শিক্ষা, সংস্কৃতি, ধর্ম, বিবিধ

সোমবার, ৩ আগস্ট, ২০১৫

জাতীয় বয়স্ক নেতা সম্পদ নীতিমালা

জাতীয় বয়স্ক নেতা সম্পদ নীতিমালা
নীতিমালার মৌলিক বিষয়সমূহ

২.০ বয়স্ক নেতা সংগ্রহ
স্কাউট আন্দোলন প্রবাহমান ও নিয়ত পরিবর্তনশীল। আন্দোলনের লক্ষ্য অর্জনের উদ্দেশ্যে পরিকল্পনা মাফিক কর্মসূচি বাস্তবায়নের জন্য বয়স্ক নেতার ভূমিকা অপরিসীম।
স্কাউট কর্মকাণ্ড বাস্তবায়নে দু’ধরনের বয়স্ক নেতার প্রয়োজনীয়তা অনুভব হয়- স্বেচ্ছাসেবী বয়স্ক নেতা ও সার্বক্ষণিকভাবে কর্মরত কর্মকর্তা ও কর্মচারী।

বাংলাদেশ স্কাউটস এর কাব স্কাউট, স্কাউট ও রোভার স্কাউটের সাথে প্রোগ্রাম বাস্তবায়নের জন্য উল্লেখযোগ্য সংখ্যক বয়স্ক নেতা রয়েছেন। পরিবর্তিত প্রয়োজন ও চাহিদার নিরিখে উপযুক্ত বয়স্ক নেতা সংগ্রহ একটি সক্রিয় প্রক্রিয়া হিসেবে বিবেচিত হবে। যুব বয়সী বয়স্ক নেতাদের অন্তর্ভুক্তি এ  প্রক্রিয়ায় গুরুত্বের সাথে বিবেচনা করে জাতীয় সদর দফতর এ লক্ষ্যে পদক্ষেপ গ্রহণ করবে।

২.১ বয়স্ক নেতার চাহিদা নিরূপণ
জাতীয় সদর দফতর থেকে শুরু করে অঞ্চল, জেলা, উপজেলা ও গ্রুপ পর্যন্ত প্রোগ্রাম বাস্তবায়ন, প্রশিক্ষণ পরিচালনা, প্রশাসনিক কাজকর্ম তদারকি, গণসংযোগ স্থাপন তথা স্কাউটিং এর সম্প্রসারণ ও গুণগত মান উন্নয়নের লক্ষ্যেবিশ্লেষণ ভিত্তিক চাহিদা নিরূপনের আলোকে উপযুক্ত পদ সৃষ্টি করা হবে।
স্বেচ্ছাসেবী বয়স্ক নেতা হোক আর সার্বক্ষণিক কর্মরত বয়স্ক নেতা হোক প্রত্যেক পদের অধিকারী বয়স্ক নেতার দায়িত্ব সম্পর্কে বিস্তারিত ও সুনির্দিষ্ট বিবরণ থাকবে। তাঁদের জীবন বৃত্তান্তসহ প্রয়োজনীয় তথ্যাদি সাংগঠনিক স্তরের নিয়োগকারী কর্তৃপক্ষের কাছে সংরক্ষিত থাকবে।

২.২ বয়স্ক নেতা নিয়োগের যোগ্যতা
বাংলাদেশ স্কাউট নির্দিষ্ট কাজের জন্য সৃষ্ট পদে কাজ করার যোগ্যতা সম্পন্ন বয়স্ক নেতাকে নিয়োগ করবে। বয়স্ক নেতা নিয়োগের ক্ষেত্রে তাঁর কাজ ও যোগ্যতার বিবরণ সুনির্দিষ্টভাবে উল্লেখ থাকবে।

২.৩ বয়স্ক নেতার দায়িত্ব ও কর্তব্য
বাংলাদেশ স্কাউটস এর জাতীয়, অঞ্চল, জেলা, উপজেলা  ও  গ্রুপ পর্যায় পর্যন্ত নিয়োগ উপযোগী নির্বাচিত/মনোনীত প্রত্যেকটি পদে বয়স্ক নেতা নিয়োগের ক্ষেত্রে তাঁর দায়িত্ব, কর্তব্য, মেয়াদ, আর্থিক ও অন্যান্য সুযোগ-সুবিধা, প্রয়োজনীয় উপকরণ এবং নৈতিক সাহায্য সহযোগিতা ইত্যাদি বিষয়গুলো বাংলাদেশ স্কাউটস এর ‘‘গঠন ও নিয়ম’’ এবং অন্যান্য বিধি-বিধান অনুযায়ী নিয়ন্ত্রিত হবে।

২.৪ বয়স্ক নেতা নিয়োগ
সকল বয়স্ক নেতা নির্বাচন/নিয়োগ/মনোনয়ন/নবায়ন/বাংলাদেশ স্কাউটস এর ‘‘গঠন ও নিয়ম’’ মোতাবেক সম্পাদিত হবে। সার্বক্ষণিক কর্মকর্তা ও কর্মচারীদের ক্ষেত্রে এই নীতিমালার আলোকে প্রণীত ‘‘চাকুরীবিধি’’ অনুসরণ করা হবে।

এ বয়স্ক নেতা সম্পদ নীতিমালা নিম্নলিখিত সাধারণ নীতির ভিত্তিতে কার্যকর হবেঃ
1)     বাংলাদেশ স্কাউটস এর সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সকল কাজের জন্য প্রয়োজন অনুযায়ী উপযুক্ত বয়স্ক নেতা পারস্পরিক সম্মতির ভিত্তিতে নিয়োগ করবে।
2)    বাংলাদেশ স্কাউটস এর ‘‘গঠন ও নিয়ম’’ এবং অন্যান্য বিধি-বিধান অনুযায়ী বয়স্ক নেতা তাঁর দায়িত্ব ও কর্তব্য সম্পাদন করবেন।
3)    প্রত্যেকটি নির্বাচন/নিয়োগ/মনোনয়ন/নবায়ন হবে সুনির্দিষ্ট মেয়াদের জন্য।
4)     বয়স্ক নেতার নির্বাচন/নিয়োগ/মনোনয়ন/নবায়ন প্রক্রিয়ায় স্বচ্ছতা অনুসরণ করা হবে।
5)    সকল বয়স্ক নেতা বাংলাদেশ স্কাউটস এর আচরণবিধি (Code of Conduct) মেনে চলবেন এবং জবাবদিহিতা নিশ্চিত করবেন।

৩.০ বয়স্ক নেতা প্রশিক্ষণ ও ব্যক্তিগত গুণাবলির উন্নয়ন
বাংলাদেশ স্কাউটস সর্বস্তরের বয়স্ক নেতার প্রশিক্ষণ ও ব্যক্তিগত গুণাবলির উন্নয়ন কর্মসূচির আওতায় নিম্নলিখিত বিষয়গুলো অন্তর্ভুক্ত থাকবেঃ
ক) নব নিয়োজিত বয়স্ক নেতার সম্পৃক্তকরণ, মৌলিক প্রশিক্ষণ, ক্রমোন্নতিশীল প্রশিক্ষণ এবং চুক্তিবদ্ধ বয়সসীমার মধ্যে সার্বিক সাহায্য ও সহযোগিতা দান।
খ) বয়স্ক নেতা সংগ্রহ এবং তাঁদের দায়িত্ব কর্তব্য পালনের জন্য প্রয়োজনীয় জ্ঞান ও দক্ষতা বৃদ্ধিসহ ব্যক্তিগত গুণাবলির বিকাশ ঘটানো।
গ) একজন বয়স্ক নেতার অভিজ্ঞতা ও দক্ষতার সঠিক মূল্যায়ণ ও স্বীকৃতি দান।
ঘ) এক দায়িত্ব থেকে অন্য দায়িত্ব অর্পণের ক্ষেত্রে বয়স্ক নেতার নতুন দায়িত্ব পালনের জন্য প্রয়োজনীয় ও যথোপযুক্ত প্রশিক্ষণ প্রদান।

৩.১ নতুন নেতা সম্পৃক্তকরণ
এই প্রশিক্ষণের মুখ্য উদ্দেশ্য, তাদের ওপর অর্পিত দায়িত্ব পালনের জন্য যে জ্ঞান, দক্ষতা ও দৃষ্টিভঙ্গির প্রয়োজন তার সুযোগ নিশ্চিত করা। এ প্রশিক্ষণ চাহিদার নিরিখে প্রণীত এবং দায়িত্ব পালনে সহায়ক হবে। বয়স্ক নেতাদের এ প্রশিক্ষণ কর্মসূচি ধারাবাহিকভাবে অব্যাহত থাকবে।

৩.২ বয়স্ক নেতা প্রশিক্ষণ ব্যবস্থাপনা
বাংলাদেশ স্কাউটস এর সকল ধরণের বয়স্ক নেতা প্রশিক্ষণের আওতাধীন। জাতীয় সদর দফতর এই লক্ষ্যে প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা নিশ্চিত করবে। প্রশিক্ষণ বিভাগ সকল ধরণের প্রশিক্ষণের ব্যবস্থাপনার দায়িত্ব পালন করবে। প্রশিক্ষণের ক্ষেত্রে যথাসম্ভব বিকেন্দ্রীকরণ নীতি অনুসৃত হবে। প্রশিক্ষণ প্রদানের ক্ষেত্রে প্রশিক্ষণার্থীর পূর্বলব্ধ অভিজ্ঞতাকে গুরুত্ব দেয়া হবে।

বয়স্ক নেতা প্রশিক্ষণ ব্যবস্থাপনায় নিম্নলিখিত বিষয়গুলো অন্তর্ভুক্ত থাকবেঃ
1)     বিভিন্ন পর্যায়ের বয়স্ক নেতাদের উপযোগী প্রশিক্ষণ কার্যক্রম বাস্তবায়নের জন্য একটি পূর্ণাংগ প্রশিক্ষণ ম্যানুয়েল প্রণয়ন করা হবে ও তা জাতীয় নির্বাহী কমিটি কর্তৃক অনুমোদিত হবে।
2)    এ প্রশিক্ষণ ম্যানুয়েল সময় সময় পর্যালোচনা করা হবে এবং প্রয়োজনে পরিবর্তন, পরিবর্ধন ও পরিমার্জন করা হবে যা জাতীয় নির্বাহী কমিটি কর্তৃক অনুমোদিত হতে হবে।
3)    প্রশিক্ষণ ম্যানুয়েল অনুযায়ী প্রশিক্ষণ কার্যক্রম সংগঠন, পরিচালনা ও তদারকির প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।
4)     প্রশিক্ষণ বিষয়ক সকল প্রকার রেকর্ডপত্র সংরক্ষণ ও প্রয়োজনীয় সনদ প্রদান ও নবায়নের ব্যবস্থা করা হবে।
5)    প্রশিক্ষণ বিভাগের কার্যক্রম বাস্তবায়নের জন্য বাংলাদেশ স্কাউটস এর প্রশিক্ষণ ম্যানুয়েল অনুযায়ী জাতীয় কমিশনার (প্রশিক্ষণ) এর নেতৃত্বে জাতীয় পর্যায়ে প্রশিক্ষণ কমিটি থাকবে। অঞ্চল পর্যায়ে আঞ্চলিক উপ কমিশনার (প্রশিক্ষণ) এর নেতৃত্বে আঞ্চলিক প্রশিক্ষণ কমিটি থাকবে।

৩.৩ সাহায্য-সহযোগিতা
সংশ্লিষ্ট বয়স্ক নেতার দায়-দায়িত্ব সুষ্ঠুভাবে পালনের জন্য দায়িত্ব প্রদানকারী কর্তৃপক্ষ প্রয়োজনীয় সহায়তা নিশ্চিত করবেন। বাংলাদেশ স্কাউটস আন্দোলনে অধিকতর ও মানসম্পন্ন সেবা প্রদানের স্বার্থে নেতার ব্যক্তিগত দক্ষতার উন্নয়নের জন্য সহায়তা প্রদান প্রক্রিয়া (Support Service System) গড়ে তুলবে।

৪.০ বয়স্ক নেতা ব্যবস্থাপনা
বাংলাদেশ স্কাউটস একটি মূল্যায়ন পদ্ধতি এর আলোকে বয়স্ক নেতার কাজের যথাযথ মূল্যায়ন ও স্বীকৃতি প্রদান করবে। এরূপ মূল্যায়ন অর্পিত দায়িত্ব বাস্তবায়নের ভিত্তিতে করা হবে। বয়স্ক নেতার কাজের মূল্যায়ন ও যথাযথ স্বীকৃতি প্রদানে সহায়তার লক্ষ্যে প্রয়োজনীয় তথ্যাদি ডাটাবেজে সংরক্ষণ করা হবে।
মূল্যায়নের ভিত্তিতে নিম্নলিখিত পদক্ষেপ বিবেচনা করা হবেঃ
ক) একই পদে পুনঃনিয়োগ : কার্যকর ভূমিকা পালনে সক্ষম বয়স্ক নেতাকে উপযুক্ত পদে পুনঃনিয়োগ করা যাবে। এই পুনঃনিয়োগ নির্ভর করবে তার সম্পাদিত কাজের মূল্যায়ন ও তার সম্মতির উপর।
খ) অন্য কোন পদে নিয়োগ : কার্যকর ভূমিকা পালনে সক্ষম বয়স্ক নেতাকে পারস্পরিক সম্মতির ভিত্তিতে উপযুক্ত অন্য কোন পদে পুনঃনিয়োগ করা যাবে।
গ) অবসর গ্রহণ/প্রদান : বয়স্ক নেতা স্বেচ্ছায় তাঁর পদ থেকে অবসর গ্রহণ করতে পারবেন। বয়স্ক নেতা হিসেবে কার্যকর ভূমিকা পালনে অক্ষম বিবেচিত হলে নিয়োগকারী কর্তৃপক্ষ তাঁকে অবসর প্রদান করতে পারেন।

৫.০ বয়স্ক নেতা ব্যবস্থাপনা কাঠামো
বাংলাদেশ স্কাউটস এর বয়স্ক নেতা ব্যবস্থাপনার জন্য জাতীয় পর্যায় থেকে সর্বনিম্ন ইউনিট পর্যায় পর্যন্ত একটি সুনির্দিষ্ট কাঠামো থাকবে। এ কাঠামোর মধ্যে মৌলিক তিনটি বিষয় বিবেচিত হবে :
ক) বয়স্ক নেতা নির্বাচন/নিয়োগ/মনোনয়ন
খ)  বয়স্কা নেতার প্রশিক্ষণ ও উন্নয়ন
গ) বয়স্ক নেতা ব্যবস্থাপনা
স্কাউট আন্দোলনের মিশন সামনে রেখে বাংলাদেশ স্কাউটস এর ভিশন বাস্তবায়নে সব পর্যায়ে এ তিনটি বিষয়ের মধ্যে ঘনিষ্ট সমন্বয় নিশ্চিত করতে হবে।

৫.১ স্কাউট আন্দোলনের লক্ষ্য অর্জনে বাংলাদেশ স্কাউটস এর ব্যবস্থাপনার প্রকৃতি বিবেচনা করে বয়স্ক নেতা ব্যবস্থাপনা কাঠামো নিম্নরূপ হবে -

৫.১.১ জাতীয় বয়স্ক নেতা ব্যবস্থাপনা কমিটি : এ কমিটি জাতীয় নির্বাহী কমিটি কর্তৃক নিযুক্ত হবে এবং কাজের জন্য নির্বাহী কমিটির নিকট দায়ী থাকবে। এ কমিটি বয়স্ক নেতা সংগ্রহ, প্রশিক্ষণ, ব্যক্তিগত উন্নয়ন ও ব্যবস্থাপনার বিষয়ে নির্বাহী কমিটিকে পরামর্শ প্রদান করবে। কাজের সুবিধার্থে এ কমিটি প্রয়োজনীয় সংখ্যক টাস্কফোর্স গঠন করতে পারবে। অঞ্চল, জেলা ও উপজেলা পর্যায়ে অনুরূপ বয়স্ক নেতা ব্যবস্থাপনা কমিটি গঠন করা যাবে।

৫.১.২ জাতীয় প্রশাসনিক উন্নয়ন কমিটি : এ কমিটি জাতীয় নির্বাহী কমিটি কর্তৃক নিযুক্ত হবে এবং কাজের জন্য নির্বাহী কমিটির নিকট দায়ী থাকবে। এ কমিটি বাংলাদেশ স্কাউটস এর বয়স্ক নেতা সম্পদ নীতিমালার আলোকে সার্বক্ষণিক কর্মকর্তা-কর্মচারী নিয়োগ, প্রশিক্ষণ, ব্যক্তিগত উন্নয়ন, মূল্যায়ন ও ব্যবস্থাপনার ক্ষেত্রে নির্বাহী কমিটিকে পরামর্শ প্রদান করবে।

৫.১.৩ জাতীয় প্রশিক্ষণ কমিটি : এ কমিটি প্রশিক্ষণ ম্যানুয়েল অনুযায়ী জাতীয় নির্বাহী কমিটি কর্তৃক নিযুক্ত হবে এবং কাজের জন্য নির্বাহী কমিটির নিকট দায়ী থাকবে। এ কমিটি সকল বয়স্ক নেতার (স্বেচ্ছাসেবী ও সার্বক্ষণিক) প্রশিক্ষণ  ও ব্যক্তিগত উন্নয়নের ব্যবস্থা করবে এবং প্রশিক্ষণোত্তর সহযোগিতা প্রদান করবে। এই কমিটি চাহিদামাফিক ও কার্যকর প্রশিক্ষণ বাস্তবায়নের স্বার্থে সংশ্লিষ্ট সকল বিভাগের সাথে সমন্বয় সাধন করবে।

৬.০ সংশোধন, পরিবর্তন ও পরিবর্ধন
বাংলাদেশ স্কাউটস বয়স্ক নেতা সম্পদ নীতিমালা সময় সময় পর্যালোচনা করবে এবং প্রয়োজনে সংশোধন, পরিবর্তন ও পরিমার্জন করতে পারবে যা জাতীয় কাউন্সিল কর্তৃক অনুমোদিত হতে হবে।

  

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন