সাহিত্য, শিক্ষা, সংস্কৃতি, ধর্ম, বিবিধ

সোমবার, ৩ আগস্ট, ২০১৫

ষষ্ঠক পদ্ধতি

ষষ্ঠক পদ্ধতি

স্কাউটিংয়ে বালক-বালিকাদের নেতৃত্ব বিকাশের লক্ষ্যে একটি কাব প্যাক (ইউনিট)কে ছোট ছোট ভাগে ভাগ করে কাব স্কাউট প্রোগ্রামসহ প্যাকের যাবতীয় কাজ সম্পন্ন/বাস্তবায়নের পদ্ধতিকে ষষ্ঠক পদ্ধতি বলে। এক কথায় বলা যায়, কাবিং এর প্রচলিত ট্রেনিং পদ্ধতিই হচ্ছে ষষ্ঠক পদ্ধতি। স্কাউটিং এ ষষ্ঠক পদ্ধতি একটি কার্যকর এবং একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ পদ্ধতি।


গঠন :
একটি কাব ইউনিটে সর্বনিম্ন ২টি ও সর্বোচ্চ ৪টি ষষ্ঠক থাকে। ৬ জন কাব বয়সী বালক-বালিকা নিয়ে একটি ষষ্ঠক গঠিত হয়। ষষ্ঠকে নেতৃত্ব দেওয়ার জন্য প্রতিটি ষষ্ঠকে একজন নেতা থাকে। এই নেতাকে ষষ্ঠক নেতা বলে। ষষ্ঠক নেতার কাজে সহায়তা করার জন্য প্রত্যেক ষষ্ঠকে একজন সহকারি ষষ্ঠক নেতা থাকে। সকল ষষ্ঠকের মধ্যে উত্তম সমন্বয় সাধন ও ষষ্ঠকসমূহের কাজে নেতৃত্ব দেয়ার জন্য ষষ্ঠক নেতাদের মধ্য থেকে যোগ্যতম একজনের উপর দায়িত্ব প্রদান করা হয়, তাকে সিনিয়র ষষ্ঠক নেতা বলে।

উদ্দেশ্য :
·        বালক-বালিকাদের মধ্যে নেতৃত্বের দক্ষতা অর্জনের সুযোগ সৃষ্টি ।
·        দায়িত্ব গ্রহণ ও তা সুষ্ঠু বাস্তবায়নের প্রক্রিয়া হাতে কলমে শেখার মাধ্যমে প্রত্যেক সদস্যের আত্মোন্নয়নের সুযোগ সৃষ্টি।
·        দলীয় চেতনা, ঐক্যবোধের উন্নয়ন এবং বাস্তব জীবনে তার প্রতিফলন ঘটানো।
·        সুষ্ঠুভাবে প্রোগ্রাম বাস্তবায়ন।

প্রয়োজনীয়তা :
·        বালক-বালিকাদের দায়িত্ব গ্রহণ ও তা পালনের সুযোগ সৃষ্টি করা।
·        নেতৃত্বের বিকেন্দ্রীকরণের ব্যবস্থা করা।
·        একত্রে কাজ করার মানসিকতা গড়ে তোলা, সহমর্মীতা ও অন্যের মতামতকে গুরুত্ব প্রদানের সুযোগ সৃষ্টি করা।
·        ইউনিট লিডারের কাজের চাপ কমান।
·        সুষ্ঠু, সুন্দর ও সুশৃঙ্খলভাবে ইউনিটের সার্বিক কার্যাবলি পরিচালনা করা।
·        অল্প সময়ে অধিক কাজ সম্পন্ন করা।
·        বালক-বালিকাদের মধ্যে দায়িত্ববোধ জাগ্রত করা ও তা কার্যকরভাবে প্রয়োগের সুযোগ সৃষ্টি করা।
·        নেতার নেতৃত্বকে মানা ও সে মোতাবেক চলার মানসিকতা সৃষ্টি এবং এ মানসিকতার বাস্তব রূপায়নে হাতে কলমে অনুশীলনের সুযোগ প্রদান।

ষষ্ঠক পদ্ধতির কার্যকারিতা :
ষষ্ঠক পদ্ধতি শুধুমাত্র তখনই কার্যকর হবে যখন কাব লিডার-
         # কাব স্কাউটদের কর্মশক্তির উপর আস্থা রাখবেন;
    # কাব স্কাউট শাখার কার্যাবলী সম্পর্কে সঠিক জ্ঞানের অধিকারী হবেন;
    # ষষ্ঠক নেতাদের সাথে ঘন ঘন বৈঠকে মিলিত হবেন;
    # নিজের দায়িতব ও কর্তব্যের প্রতি আনুগত্য দেখাবেন;
    # প্রয়োজন ও সময় মত নেতৃত্ব দানের জন্য প্রস্ত্তত থাকবেন ও নেতৃত্ব প্রদান করবেন।




ষষ্ঠক চেতনা :
ষষ্ঠকের প্রত্যেক সদস্যকে মনে প্রাণে বিশ্বাস করতে হবে যে, সে একটা পূর্ণাংগ দলের এক বা স্বয়ংসম্পূর্ণ জিনিসের অবিচ্ছেদ্য অংশ। ষষ্ঠকের সুনাম বা দুর্নাম সকল সদস্যকে সমানভাবে ভাগ করে নিতে হবে। ষষ্ঠকের বিশেষ কোন সুনামের জন্য যেমন কোন সদস্য এককভাবে কৃতিত্বের দাবিদার হতে পারবে না, ঠিক তেমনি কোন বিশেষ ব্যর্থতার জন্য কোন সদস্যকে এককভাবে দায়ী করা যাবে না।

ষষ্ঠক নেতা :
ষষ্ঠকের কার্যক্রম পরিচলনায় সুষ্ঠু নেতৃত্বদানের জন্য কাব স্কাউট লিডার প্রত্যেক ষষ্ঠক থেকে দক্ষ, অভিজ্ঞ ও চটপটে একজন কাবকে ষষ্ঠক নেতা নিয়োগ করবেন।

সহকারি ষষ্ঠক নেতা :
ষষ্ঠক নেতার কার্যাবলি পরিচালনায় সহায়তাদান এবং তার অনুপস্থিতিতে ষষ্ঠকের কার্যক্রম পরিচালনার জন্য তার সংগে আলোচনাক্রমে কাব স্কাউট লিডার ষষ্ঠকের অবশিষ্টদের মধ্য থেকে দক্ষ, অভিজ্ঞ ও চটপটে একজন কাব স্কাউটকে সহকারি ষষ্ঠক নেতা নিয়োগ করবেন।

সিনিয়র ষষ্ঠক নেতা :
কাব স্কাউট লিডার ও সহকারি কাব স্কাউট লিডারদের প্রয়োজনীয় সহযোগিতা দান ও ষষ্ঠ নেতাদের সংগে স্কাউটারের যোগসূত্র রক্ষার জন্য ষষ্ঠক নেতা পরিষদের সাথে আলোচনাক্রমে কাব স্কাউট লিডার একজন সিনিয়র ষষ্ঠক নেতা নিয়োগ করবেন।

ষ্ঠক নেতা পরিষদ :
সংশ্লিষ্ট ইউনিটের কাব স্কাউট লিডার, সহকারি কাব স্কাউট লিডার, ষষ্ঠক নেতা এবং প্রয়োজনবোধে সহকারি ষষ্ঠক নেতাদের নিয়ে ষষ্ঠক নেতা পরিষদ গঠিত হয়। অভ্যন্তরীন প্রশাসন এবং কাব স্কাউট কার্যক্রম পরচিালনায় নেতৃত্ব দানের প্রস্ততি ও পরিকল্পনা প্রণয়ন ষষ্ঠক নেতা পরিষদের দায়িত্ব ও কর্তব্য। কাব স্কাউট লিডার এ পরিষদের সভাপতি ও সহকারি কাব স্কাউট লিডার এর সম্পাদক হবেন।

উপদেষ্টা বৈঠক:
সাধারণত ষষ্ঠক নেতা পষিদের বৈঠকের পর পরই উপদেষ্টা বৈঠক অনুষ্ঠিত হয়। দুটো মিলে  ৪৫ মিনিটের বেশি সময় নেয়া উচিত নয়। এই বৈঠকে পূর্ববর্তী কাজের আলোচনা, ভুল সংশোধন এবং নতুন কাজ করা হয়। কাবদের স্মৃতি শক্তি তত প্রখর নয়। তারা অনেক কিছুই ভুলে যায়। এ জন্যই ষষ্ঠক নেতা ইউনিট লিডারের সাহায্যকারী হিসাবে দায়িত্ব পালন করে। উপদেষ্টা পরিষদের সভাও ইউনিট লিডারকে পরিচালনা করতে হবে। সহকারি কাব লিডারও এ বৈঠকে উপস্থিত থাকবেন এবং সাহায্য সহযোগিতা করবেন।

পরিচালনা পদ্ধতি :
একটি ষষ্ঠকের ক্ষেত্রে সহকারি কাব স্কাউট লিডারের সহায়তায় ষষ্ঠক নেতার নেতৃত্বে ষষ্ঠক পরিচালিত হবে। সহকারি ষষ্ঠক নেতা ষষ্ঠক পরিচালনায় ষষ্ঠক নেতাকে সহায়তা করবে। ষষ্ঠকের প্রত্যোক সদস্য/সদস্যা ষষ্ঠকের কোন না কোন দায়িত্ব পালন করবে। ষষ্ঠক নেতা নিজ ষষ্ঠকের প্রোগ্রাম বাস্তবায়নে কাব স্কাউট লিডারদের সাথে যোগাগাযোগ রক্ষা করে তাঁর নির্দেশ ও পরামর্শ মোতাবেক কার্যাদি সম্পন্ন করবে। কাব স্কাউট লিডার ইউনিটের বিভিন্ন কার্যক্রম বাস্তবায়নে ষষ্ঠক নেতাদের ডেকে আলোচনা করবেন ও প্রয়োজনীয় শিক্ষাদান বা পরামর্শ দিবেন এবং ষষ্ঠক নেতাগণ নিজ ষষ্ঠকে সহকারি কাব স্কাউট লিডারের সহায়তায় কার্যাদি সম্পন্ন করবে। ইউনিট পর্যায়ে কার্যক্রম পরিচালনায় ষষ্ঠকসমূহের মধ্যে সমন্বয় সাধন, ষষ্ঠক পর্যায়ের বিভিন্ন সমস্যা সমাধান, প্রশাসনিক ও বিচার সংক্রান্ত কার্যাদি ষষ্ঠক নেতা পরিষদ সম্পাদন করে। ষষ্ঠক নেতা পরিষদের সিদ্ধান্তসমূহ অনুমোদনের জন্য গ্রুপ স্কাউটারস কাউন্সিলে প্রেরণ করবে। গ্রুপ স্কাউটারস কাউন্সিল এগুলো অনুমোদনের জন্য গ্রুপ কমিটির মাধ্যমে গ্রুপ কাউন্সিলে সুপারিশ করবেন ও অনুমোদন নিয়ে তা পরবর্তীতে বাস্তবায়নের ব্যবস্থা করবেন।

ষষ্ঠক পদ্ধতির কার্যকারিতা :
কাবিং এ সমবয়সীরা একত্রে কাজ করে। ফলে জীবনের প্রারম্ভেই তারা পরস্পরের খুব কাছাকাছি আসার সুযোগ পায়। এতে তাদের পরস্পরের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে ওঠে। ছোট ছোট দলে ভাগ হয়ে কাজ করার ফলে একে অপরকে ভালভাবে চেনার এবং জানার সুযোগ সৃষ্টি হয়, তাদের মধ্যে খুব সহজেই সম্প্রীতি গড়ে ওঠে, নিজের কাজ কর্মে স্বাধীনভাবে, সুন্দর চিন্তা, মনোবল ও মতামত প্রকাশ করার সুযোগ ঘটে। স্বাভাবিকভাবে এ সবের মাধ্যমে তারা নিজেরাও সমাজ সম্পর্কে সচেতন হয়ে ওঠে। নিজ দলে কাজ করার ফলে তারা আত্মসচেতন হয়ে গড়ে ওঠার সুযোগ পায়। এ সকল সুযোগ একটি কাবকে পরবর্তীকালে যোগ্য নেতা ও একজন দায়িত্বশীল মানুষ হিসেবে গড়ে ওঠতে বিশেষভাবে সাহায্য করে। বালক বালিকাদের বেড়ে ওঠার এই মুহুর্তে এরূপ অনুকূল পরিবেশ তাদের চরিত্র গঠনে খুবই সহায়ক হয় এবং তারা যোগ্য, আত্মসচেতন ও নির্ভরশীল হয়ে সহযোগিতা ও নেতৃত্ব প্রদানের গুণাবলি অর্জন করে।

ষষ্ঠকের নাম ও ষষ্ঠক পরিচয় :
প্রত্যেকটি ষষ্ঠকের নামকরণ করা হয় বিভিন্ন রং অনুসারে । ষষ্ঠকের রঙের ৩.৮১ সে.মি. সমবাহু নির্দিষ্ট ত্রিকোণাকৃতি কাপড়ের তালি বাম কাঁধের নিচে হাতার ওপরের অংশে শীর্ষ কোণ ওপরের দিকে রেখে পরতে হয়।

পদমর্যাদা ব্যাজ :

ক) সহকারি ষষ্ঠক নেতা ব্যাজ -
জামার বাম হাতার কনুই এর ৩.৮১ সে.মি. উপরে ১.২৭ সে.মি. চওড়া হলুদ রঙের দুটি ফিতা সেলাই করে পরবে।

) ষষ্ঠক নেতা ব্যাজ -
জামার বাম হাতার কনুই এর ৩.৮১ সে.মি. উপরে ১.২৭ সে.মি চওড়া হলুদ রঙের দু’টি ফিতা সেলাই করে পরবে।

) সিনিয়র ষষ্ঠক নেতা ব্যাজ -
জামার বাম হাতার কনুই এর ৩.৮১ সে.মি. উপরে ১.২৭ সে.মি. চওড়া তিনটি হলুদ রঙের ফিতা সেলাই করে পরবে।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন