সাহিত্য, শিক্ষা, সংস্কৃতি, ধর্ম, বিবিধ

বুধবার, ১১ মার্চ, ২০১৫

বিষয় : বাংলাদেশ ও বিশ্বপরিচয়, পাঠপরিকল্পনা- দ্বিতীয় শ্রেণি ( নমুনা )



বিষয় : বাংলাদেশ ও বিশ্বপরিচয়, পাঠপরিকল্পনা- দ্বিতীয় শ্রেণি ( নমুনা )


বিদ্যালয়ের নামঃ

রি
চি
তি
শিক্ষকের নাম :
বিষয় :  বাংলাদেশ ও বিশ্বপরিচয়

শ্রেণি: দ্বিতীয় শ্রেণি        
শিক্ষার্থী সংখ্যা :

শাখা:
উপস্থিতি :

সময়:
সময় : ৪০ মিনিট


তারিখ :

পাঠ
পাঠ শিরোনাম :  দিক চেনা
পাঠ্যাংশ        :  পূর্ব, পশ্চিম, উত্তর ও দক্ষিণ

শিখনফল

১) শিক্ষার্থীরা বাস্তবে ও ছবিতে চারটি দিক শনাক্ত করতে পারবে।
২) চারটি দিকের নাম লিখতে পারবে।


শিখন-শেখানো কার্যাবলি

সোপান
বিষয়
শিক্ষকের কাজ
শিক্ষার্থীর কাজ
সময়



প্র



স্তু



তি
১. শুভেচ্ছা ও কুশল
বিনিময়

শ্রেণিকক্ষে প্রবেশ করে শুভেচ্ছা ও কুশল বিনিময় করব।
শিক্ষার্থীরা দাঁড়িয়ে সম্মান জানাবে ও  কুশল বিনিময় করবে।

০৭ মিনিট

২. শ্রেণিকক্ষ ব্যবস্থাপনা
প্রয়োজনে শিক্ষার্থীদের আসনগত ব্যবস্থাপনার পুনর্বিন্যাস কবর।
শিক্ষার্থীরা সহায়তা করবে।

৩. পূর্বজ্ঞান যাচাই




নিম্নলিখিত প্রশ্নের মাধ্যমে পাঠ সম্পর্কে
শিক্ষার্থীদের পূর্বজ্ঞান যাচাই করব।
১.সূর্য কোন দিকে ওঠে ?
২. সূর্য কোন দিকে অসত্ম যায় ?
শিক্ষার্থীরা সম্ভাব্য উত্তর দিতে
চেষ্টা   করবে।
১.সূর্য পূর্ব দিকে ওঠে।
২. সূর্য পশ্চিম দিকে অস্ত যায়।


. আবেগ সৃষ্টি
ছড়া গানের মাধ্যমে আবেগ সৃষ্টি করব,
শিক্ষার্থীরা সক্রিয় অংশগ্রহণ করবে।




৫. পাঠ ঘোষণা
অতঃপর আজকের পাঠ ঘোষণা করব ও পাঠ শিরোনাম বোর্ডে লিখব ‘‘ দিক চেনা’’।
 
শিক্ষার্থীরা নিজ নিজ খাতায় পাঠ শিরোনাম লিখে নেবে।




স্থা


১. উপক
প্রদর্শন

২. বিষয়বস্তু
বর্ণনা, ও
প্রশ্নোত্তর
আলোচনা
১.১ মাল্টিমিডিয়ার মাধ্যমে সূর্যোদয়ের  ছবি দেখাবো। একাকী চিন্তা ও দলে আলোচনা করে ছবি সম্পর্কে বলতে দেব এবং নিজে ছবির  বিষয়বস্তু সম্পর্কে স্পষ্ট ধারণা দেব।
১.২ মাল্টিমিডিয়ার মাধ্যমে সূর্য অস্তে  ছবি দেখাবো। একাকী চিন্তা ও দলে আলোচনা করে ছবি সম্পর্কে বলতে দেব এবং নিজে ছবির  বিষয়বস্তু সম্পর্কে স্পষ্ট ধারণা দেব।
বিভিন্ন বাস্তব বস্তু যেমন টেবিল, বেঞ্চ, কক্ষ প্রভৃতি দেখিয়ে প্রশ্নোত্তরের মাধ্যমে দিক সম্পর্কে ধারণা দিতে সহায়তা করব।
#  অগ্রগামী শিক্ষার্থীরা নিজে  নিজে উত্তর দিতে  চেষ্টা করবে।
শিক্ষার্থীরা ছবি পর্যবেক্ষণ করবে এবং দলে আলোচনা করে ছবি সম্পর্কে বলবে।


শিক্ষার্থীরা বর্ণনা  শুনবে এবং আলোচনা ও প্রশ্নোত্তরে অংশগ্রহণ করবে।
২২
মিনিট








৩.পরিকল্পি কাজ প্রদান
 শিক্ষার্থীদের চারটি দলে ভাগ করে শ্রেণিকক্ষে অবস্থিত চেয়ার,  টেবিল, বেঞ্চ  কক্ষ সম্পর্কে পূর্ব, পশ্চিম,  উত্তর এবং দক্ষিণ দিক  আলোচনা করে দিকসমূহ শনাক্ত করতে সহায়তা করব।
দলে শিক্ষার্থীরা আলোচনা করে দলে পর্যায়ক্রমে দিকসমূহ শনাক্ত করবে।

৪. সার-সংক্ষেপ বলা
অদ্যকার পাঠের সারসংক্ষেপ বলব। প্রয়োজনে ছবি ও বাস্তব বস্তু দেখাব।
# প্রয়োজনে শ্রেণি উপযোগী শিক্ষার্থীদের সহায়তা দেব
# স্বল্প মেধা শিক্ষার্থীদের সহায়তা দেব।
শিক্ষার্থীরা দেখবে ও শুনবে।

মূ


ল্যা




১. দিক শনাক্ত করা ও বলা

শিক্ষার্থীদের পাঠ যাচাইয়ের জন লেভেল বেজ দলে বা একাকী নিম্নরূপ প্রশ্নের উত্তর বলতে দেব।
দল-১
১. চারটি দিক শনাক্ত কর।
দল-২
১ চারটি দিকের নাম বল।
দল-৩
১.দিক কয়টি?

শিক্ষার্থীরা শনাক্ত করবে ও উত্তর দেবে।





০৯ মিনিট

২. প্রশ্নের উত্তর লেখা

আজকের পাঠের অগ্রগতি যাচাইয়ের জন্য লেভেল বেজ সবাইকে নিম্নরূপ প্রশ্নের উত্তর লিখতে দেব।
দল -১ ও দল-২
১. চারটি দিকের নাম লিখ।
দল-৩
# স্বল্পমেধা শিক্ষার্থীদের নিরাময় প্রদান করব
 
১. দিক কয়টি?


শিক্ষার্থীরা নিজ নিজ খাতায় প্রশ্নের উত্তর লিখবে।
করে।

পাঠ সমাপ্তি ও শ্রেণিকক্ষ ত্যাগ

শিক্ষা উপকরণ গুছিয়ে বোর্ড পরিষ্কার করে শিক্ষার্থীদেরকে ধন্যবাদ জানিয়ে শ্রেণিকক্ষ ত্যাগ করব।

শিক্ষার্থীরা দাঁড়িয়ে সম্মান জানাবে।
২ মিনিট

উপকরণ সংগ্রহ/তৈরিঃ
পাঠসংশ্লিষ্ট ছবি ও  শ্রেণিকক্ষের বাস্তব উপকরণ।













কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন