বাংলাদেশ ও বিশ্বপরিচয়, পাঠপরিকল্পনা-
তৃতীয় শ্রেণি (নমুনা)
বিদ্যালয়ের নাম :
|
|||||
প
রি
চি
তি
|
শিক্ষকের নাম : .............................
|
বিষয় : বাংলাদেশ ও বিশ্বপরিচয়
|
|||
শ্রেণি : ৩য়
|
মোট শিক্ষার্থী : ৫০
|
||||
শাখা : দোয়েল
|
উপস্থিত : ৪৭
|
||||
সময়: ৪০ মিনিট
|
অনুপস্থিত : ৩
|
||||
|
তারিখ : .........................
|
||||
পাঠ
|
পাঠ শিরোনাম:
সমাজের বিভিন্ন পেশা
পাঠ্যাংশ : কৃষক, জেলে,
তাঁতী, কামার
|
||||
শিখনফল
|
১) পেশা কাকে বলে শিক্ষার্থীরা তা বলতে পারবে।
২) দেশের প্রধান
প্রধান পেশাজীবীর নামের তালিকা তৈরি করতে পারবে।
৩) পেশাজীবীরা কে
কী কাজ করে তা উলেস্নখ করতে পারবে।
৪) পেশাজীবীরা
আমাদের কী কী প্রয়োজন মেটায় তা লিখতে পারবে।
|
||||
শিখন
শেখানো কার্যাবলি
|
|||||
সোপান
|
বিষয়
|
শিক্ষকের কাজ
|
শিক্ষার্থীর কাজ
|
সময়
|
|
প্র
স্তু
তি
|
১. শুভেচ্ছা ও কুশল বিনিময়
|
শ্রেণিকক্ষে প্রবেশ করে শুভেচ্ছা ও কুশল
বিনিময় করব।
|
শিক্ষার্থীরা দাঁড়িয়ে সম্মান জানাবে ও কুশল বিনিময় করবে।
|
০৭ মিনিট
|
|
২. শ্রেণিকক্ষ ব্যবস্থাপনা
|
প্রয়োজনে শিক্ষার্থীদের আসনগত ব্যবস্থাপনার পুনর্বিন্যাস কবর।
|
শিক্ষার্থীরা সহায়তা করবে।
|
|||
৩. পূর্বজ্ঞান
যাচাই
|
নিম্নলিখিত প্রশ্নের মাধ্যমে পাঠ
সম্পর্কে
শিক্ষার্থীদের পূর্বজ্ঞান যাচাই করব।
১. বাড়িতে বাবা-মা
কী কী কাজ করেন ?
২. যে রিক্সা চালায়
তাকে কী বলে ?
৩. কোন কাজে দেহের
পরিশ্রম হয় ?
|
শিক্ষার্থীরা সম্ভাব্য উত্তর দিতে চেষ্টা করবে।
১.কৃষিকাজ,
রান্নাবান্না ইত্যাদি
কাজ করেন।
২. রিক্সাওয়ালা।
৩. কৃষিকাজ,
............ ।
|
|||
৪,আবেগ সৃষ্টি
|
ছড়া গানের মাধ্যমে
আবেগ সৃষ্টি করব।
‘‘কৃষক জেলে কামার
কুমার
কর্ম তাদের বড়ই
মহান,
মূল্য দিতে তাদের
শ্রমের
হইনা যেন আমরা
কৃপণ।’’
|
শিক্ষার্থীরা সক্রিয় অংশগ্রহণ করবে।
|
|||
৫. পাঠ ঘোষণা
|
অতঃপর আজকের পাঠ
ঘোষণা করব ও পাঠ শিরোনাম বোর্ডে লিখব ‘‘ সমাজের বিভিন্ন পেশা ’’।
|
শিক্ষার্থীরা নিজ নিজ খাতায় পাঠ শিরোনাম লিখে
নেবে।
|
|||
উ
প
স্থা
প
ন
|
১. উপকরণ
প্রদর্শন
২.বিষয়বস্তুর
বর্ণনা, ব্যাখ্যা-
বিশ্লেষণ ও
প্রশ্নোত্তর
আলোচনা
|
মাল্টিমিডিয়ায়
পাঠের ছবি দেখাবো। একাকী চিন্তা ও দলে আলোচনা করে ছবি সম্পর্কে বলতে দেব ও
নিজে বলব।
শ্রমজীবী কী সে সম্পর্কে বর্ণনা দেব। অতঃপর শিক্ষার্থীদের দুটি দলে
শ্রমজীবীর নামরে তালিকা তৈরি করে বলতে দেব। কৃষক, জেলে, তাঁতী, কামার কে কী কাজ
করে এবং তারা আমাদের কী কী প্রয়োজন মেটায় তার ব্যাখা -বিশ্লেষণ করব। এরপর নিম্নরূপ প্রশ্নের মাধ্যমে আজকের পাঠের অগ্রগতি
যাচাই করব।
১. কৃষক জমিতে কী
করে ?
২. জেলেরা নদীতে
কী ধরে ?
৩. তাঁতীরা কী বোনে ?
৪. কামার কী কী
জিনিস তৈরি করে ?
|
শিক্ষার্থীরা ছবি পর্যবেক্ষণ
করবে এবং দলে
আলোচনা করে ছবি সম্পর্কে বলবে।
শিক্ষার্থীরা বর্ণনা ও ব্যাখা শুনবে এবং আলোচনা ও প্রশ্নোত্তরে
অংশগ্রহণ করবে। দলে তালিকা তৈরি করবে এবং প্রশ্নের সঠিক উত্তর দিতে চেষ্টা করবে।
১. জমি চাষ
করে ফসল ফলায়।
২. মাছ ধরে।
৩. কাপড় বোনে।
৪. দা, বটি, কোদাল
বানায়।
৫. দৈহিক পরিশ্রম
করে যারা
কাজ করে।
|
২২ মিনিট
|
সোপান
|
বিষয়
|
শিক্ষকের কাজ
|
শিক্ষার্থীর কাজ
|
সময়
|
উ
প
স্থা
প
ন
|
৩.পরিকল্পিত কাজ প্রদান
|
দলীয় অংশগ্রহণের
মাধ্যমে দুটি দলে কৃষক, জেলে, তাঁতী, কামার এর ভূমিকায় অভিনয় করতে সহায়তা করব।
|
দলে শিক্ষার্থীরা শ্রমজীবীর
ভূমিকায় অভিনয় করবে। অন্যরা অভিনয় দেখবে ও অভিনয় শেষে কে কী করছে তা বলবে।
|
|
৪. সার-সংক্ষেপ বলা
|
অদ্যকার পাঠের সার-সংক্ষেপ বলব। প্রয়োজনে চার্ট দেখাব।
|
শিক্ষার্থীরা শুনবে ও লিখে নিবে।
|
||
৫. পাঠ্যপুস্তক পঠন
|
|
শিক্ষার্থীরা পাঠের অংশটুকু প্রত্যেকে পড়বে।
|
||
মূ
ল্যা
য়
ন
|
১. প্রশ্নের উত্তর
বলা
|
শিক্ষার্থীদের পাঠ যাচাইয়ের জন লেভেল বেজ
দলে বা একাকী নিম্নরূপ প্রশ্নের উত্তর বলতে
দেব।
দল-১ :
১.
পেশাজীবী কাকে বলে ?
২. কৃষক ফলায় এমন ৫টি ফসলের নাম বল ?
৩.
কামার তৈরি করে এমন পাঁচটি জিনিসের নাম বল।
দল-২ :
১. জেলে কোথায় কোথায় মাছ ধরে ?
২. তাঁতী যে যন্ত্র দিয়ে কাপড় বোনে তার নাম কী ?
দল-৩ :
১. যারা লোহার জিনিস তৈরি করে তাদের কী বলে?
২. চারজন শ্রমজীবীর নাম বল।
|
শিক্ষার্থীরা যথাযথ উত্তর দেবে।
দল-১ :
১. দৈহিক পরিশ্রম
করে যারা কাজ করে।
২. ধান, পাট, আখ, গম, সব্জি।
৩. দা, বটি, কোদাল,
কুড়াল, শাবল।
দল-২ :
১. পুকুর,নদী,খাল,বিল
ইত্যাদিতে।
২. তাঁত যন্ত্র।
দল-৩ :
১. কামার।
২. কৃষক, জেলে, কামার, কুমার
|
০৯ মিনিট
|
২. প্রশ্নের উত্তর
লেখা
|
আজকের
পাঠের অগ্রগতি যাচাইয়ের জন্য লেভেল বেজ সবাইকে নিম্নরূপ প্রশ্নের উত্তর লিখতে দেব।
দল
-১ ও দল-২
:
১.
কৃষক, জেলে, তাঁতী ও কামার আমাদের কী কী প্রয়োজন মেটায় ?
দল-৩ :
১.
কৃষক, জেলে, তাঁতী ও কামার কী কী কাজ করে?
|
শিক্ষার্থীরা নিজ নিজ খাতায় প্রশ্নের উত্তর লিখবে।
দল-১ ও দল ২ :
কৃষক :
কৃষক খাদ্যের প্রয়োজন মেটায়।
জেলে :
জেলে মাছের যোগান দেয়।
তাঁতী : তাঁতী পোশাকের প্রয়োজন মেটায়।
কামার : লোহার জিনিসের প্রয়োজন মেটায়
দল-৩ :
কৃষক :
কৃষক ফসল ফলায়।
জেলে :
জেলে মাছ ধরে।
তাঁতী : তাঁতী কাপড় বোনে।
কামার : কামার লোহার জিনিস তৈরি করে।
|
||
পাঠ সমাপ্তি ও
শ্রেণিকক্ষ ত্যাগ
|
শিক্ষা উপকরণ গুছিয়ে বোর্ড পরিষ্কার করে শিক্ষার্থীদেরকে
ধন্যবাদ জানিয়ে শ্রেণিকক্ষ ত্যাগ করব।
|
শিক্ষার্থীরা দাঁড়িয়ে সম্মান জানাবে।
|
২ মিনিট
|
|
উপকরণ সংগ্রহ/তৈরি
|
পাঠের
ছবি/ ভিডিও, চার্ট, কার্ড, ক্যাপ।
|
।
পাঠ পরিকল্পনা উন্নয়নের চেকলিষ্ট
মূল্যায়ন সূচক
|
হ্যাঁ
|
না
|
মোটামুটি
|
বিষয়বস্তু অনুসারে শিখনফল ও যোগ্যতা সঠিক ছিল কি না?
|
|
|
|
বিষয়বস্তু অনুসারে পদ্ধতি ও কৌশল নির্বাচন ঠিক আছে কি
না?
|
|
|
|
শিখনফল অর্জনের জন্য কাজগুলো সঠিক ছিল কি না?
|
|
|
|
উপকরণ প্রাসঙ্গিক আছে কি না?
|
|
|
|
যোগ্যতাভিত্তিক বা শিখনফলভিত্তিক মূল্যায়ন কৌশল ছিল কি
না?
|
|
|
|
সৃজনমূলক কোন কাজ ছিল কি না?
|
|
|
|
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন