আবশ্যকীয় শিখনক্রম (২০১১)
বিষয়: চারু ও কারুকলা
প্রান্তিক যোগ্যতা
|
শ্রেণিভিত্তিক অর্জন উপযোগী যোগ্যতা
|
|||||||||||
প্রথম শ্রেণি
|
দ্বিতীয় শ্রেণি
|
তৃতীয় শ্রেণি
|
চতুর্থ শ্রেণি
|
পঞ্চম শ্রেণি
|
||||||||
১। ছবি আঁকার প্রাথমিক উপকরণের সাথে পরিচিতি
হওয়া।
|
1.1
ছবি আকার
কাগজ,পেন্সিল,
রং,তুলির সাথে পরিচিতি।
|
1.1
ছবি আকার কাগজ, পেন্সিল,প্যাস্টেল, রঙ,জল রঙ,তুলির সাথে পরিচয়।
|
1.1
ছবি আঁকার কাগজ, পেন্সিল, প্যাস্টেল রং, জল রঙ, পোস্টার রঙ এবং বিভিন্ন
প্রকার তুলি সম্পর্কে জানতে পারা।
|
1.1
বিভিন্ন রকম তুলি পেন্সিল ও রঙিন কলম, সাইনপেন সম্পর্কে জানা।
|
1.1 শিশুদের
ছবি আঁকার বিভিন্ন রকমের রং তুলি, পেন্সিল এবং বিভিন্ন
প্রকার পেন্সিলের বৈশিষ্ট্যগত পার্থক্য জানা। (2B, 3B, 4B, 6B ইত্যাদি।)
|
|||||||
২। খেয়াল খুশি মত
ছবি আঁকা।
|
2.1 শিশু তার ইচ্ছেমত ছবি আঁকবে।শিশুর
পরিকল্পনায় চিন্তায় সে যা ভাবে, তা খেলতে খেলতে আঁকবে।
|
২.১ শিশু তার ইচ্ছেমত ছবি আঁকবে। সে নিজেই
ঠিক করে নিবে সে কোন বিষয়ে ছবি আঁকবে।
|
২.১ শিশু যা শিখছে এবং তার চার পাশটাকে
সেভাবে দেখছে অর্থাৎ তার জানা জগৎ থেকে বিষয় নিয়ে ইচ্ছেমত ছবি আঁকা।
|
২.১
পরিচিত যে কোন জিনিস ও প্রাকৃতিক দৃশ্য ইচ্ছেমত কল্পনা থেকে রং বা
পেন্সিলে আঁকা।
|
২.১ পরিচিতি যে কোন বস্তু প্রাকৃতিক দৃশ্য,
ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ বিষয়ক স্মৃতি স্তম্ভ ইত্যাদি অবশ্যই নিজের ইচ্ছেমত
আঁকা।
|
|||||||
প্রান্তিক
যোগ্যতা
|
শ্রেণিভিত্তিক অর্জন উপযোগী যোগ্যতা
|
|||||||||||
প্রথম শ্রেণি
|
দ্বিতীয় শ্রেণি
|
তৃতীয় শ্রেণি
|
চতুর্থ শ্রেণি
|
পঞ্চম শ্রেণি
|
||||||||
৩। অভিজ্ঞতা ভিত্তিক ও পর্যবেক্ষণের মাধ্যমে
ছবি আঁকা।
|
৩.১ শিশু নিজের পরিবেশে যা দেখে কিম্বা
উপলব্ধি করে এবং যা তার কাছে ভালো লাগে তা ইচ্ছে মত আঁকবে।
|
৩.১ শিশু নিজের পরিবেশে যা দেখে কিংবা উপলব্ধি করে এবং যা তার কাছে ভালো লাগে তা
ইচ্ছে মত আঁকবে।
|
3.1শিশু তার পোষা পাখি অথবা তার প্রিয় জীবজন্তুর ছবি
আঁকা।
3.2
শিশু বেড়াতে গিয়ে কোন জায়গার ভাল
লাগলে মন থেকে সে জায়গার ছবি আঁকা।
|
৩.১ গাছ, ফুল-ফল, পাতা, পাখি ও মাছ
পর্যবেক্ষণের মাধ্যমে স্মৃতি থেকে আঁকতে পারা।
৩.২ শিশুর দেখা গ্রাম, শহরের বিশেষ বিশেষ
দর্শনীয় স্থানের ছবি (চিড়িয়াখানা, যাদুঘর, স্মৃতিসৌধ, মেলা ইত্যাদি) আঁকা।
|
৩.১ শিশুর প্রিয় খেলা, উৎসব, জন্মদিন, ঈদ,
পূজা, বড়দিন, বৌদ্ধ পূর্ণিমা, নববর্ষ, মেলা, বাজার ইত্যাদিও ছবি বুদ্ধি খাটিয়ে
ইচ্ছেমত রং দিয়ে আঁকতে পারা।
|
|||||||
৪। বর্ণমালা লেখা/ সুন্দর হাতের লেখার
অভ্যাস করা।
|
৪.১ বোর্ড/খাতায় বাংলা স্বরবর্ণের অক্ষরগুলো
বড় করে লেখতে শেখা।
|
৪.১ শিশুর স্বাভাবিক বাংলা ইংরেজি লেখা সঠিক
এবং সুন্দরভাবে লিখতে শেখা।
|
৪.১ দাগ ছাড়া সাদা কাগজে লাইন সোজা করে
হাতের লেখা লেখতে পারা।
|
৪.১ সরু, একটু মোটা, মাঝারি মোটা এবং বেশ
মোটা বিভিন্ন মাপের কলমে লেখা শেখা।
|
৪.১ বাংলা-ইংরেজি সংখ্যা ইত্যাদি বর্ণ ও
চিহ্নকে বিভিন্ন নকশার আদলে লিখতে শিখবে;
৪.২ এই নকশাটি বিভিন্ন রং এ হবে এবং সাদা
কালোতে তৈরি করতে পারা।
|
|||||||
প্রান্তিক যোগ্যতা
|
শ্রেণিভিত্তিক অর্জন উপযোগী যোগ্যতা
|
|||||||||||
প্রথম শ্রেণি
|
দ্বিতীয় শ্রেণি
|
তৃতীয় শ্রেণি
|
চতুর্থ শ্রেণি
|
পঞ্চম শ্রেণি
|
||||||||
৫। রেখাচিত্র
অঙ্কন।
|
৫.১ শিশুদের রেখা অঙ্কনে হস্ত চালানোর
অভ্যাস করানো।
|
৫.১ ছবি আঁকার কাগজে শুধু রেখা দিয়ে ছোট বড়
বিভিন্ন আকারের নকশা তৈরি করা।
|
৫.১ তিনটি ত্রিভুজ এবং তিনটি বৃত্ত সাজিয়ে
ছবি তৈরি করতে পারা।
|
৫.১ মুক্ত হস্তে রেখা দিয়ে ছোট বড় অনেক গুলো
বৃত্ত এঁকে নিজের মত নকশা বা ছবি তৈরি করতে পারা।
|
৫.১ মুক্ত হস্তে রেখা দিয়ে ছোট বড় ত্রিভুজ
বা বৃত্ত দিয়ে নকশা বা ছবি তৈরি করতে পারা।
|
|||||||
৬। মৌলিক রঙের সাথে পরিচিত হওয়া এবং ছবি
এঁকে রং করা।
|
৬.১ মৌলিক রঙ গুলো ভালো করে চিনবে এবং
ব্যবহার করা শেখা।
৬.২ মৌলিক দুটি রঙ মিশিয়ে অন্য যে রঙ গুলো
হয় সেটা শেখা।
|
৬.১মৌলিক এবং মিশ্রিত রঙ গুলো সাথে
ফুল,পাখি,গাছপালার রঙ মেলাতে শেখা।
|
৬.১ শিশু মৌলিক এবং মিশ্রিত রঙের সমন্বয়ে অনেক বেশী ছবি আঁকার অভ্যাস
করতে পারা।
|
৬.১ ত্রিভুজ, চতুর্ভুজ ও বৃত্তের সাহায্যে
নকশা অঙ্কন করে নকশাটি মৌলিক ও মিশ্রিত রঙ দিয়ে ভরাট করতে পারা।
|
৬.১ শিশু তার ইচ্ছেমত যে সবছবি আঁকবে তাতে
মৌলিক ও মিশ্রিত রঙগুলোর বৈশিষ্ট্য চিনতে শিখা।
|
|||||||
৭। অন্যান্য উপকরণের সাথে পরিচিত হওয়া।
|
৭.১ ছবি আঁকার পরিচিতি উপকরণ ছাড়া অন্যান্য
উপকরণের সাথে পরিচয়।
|
৭.১ কাদামাটি, রঙিন কাগজ, আঠা, পাটখড়ি,
খেজুর পাতা, নারিকেল পাতা, ঝিনুক, নুড়ি পাথর, ডিমের খোসা, ছোট বড় কাঠের টুকরো
ইত্যাদি দিয়ে ছবি ও অন্যান্য শিল্পকর্ম বানানো।
|
৭.১ কাদামাটি, রঙিন কাগজ, আঠা, পাটখড়ি,
খেজুর পাতা, নারিকেল পাতা, ঝিনুক, নুড়ি পাথর, ডিমের খোসা, ছোট বড় কাঠের টুকরো
ইত্যাদি দিয়ে ছবি ও অন্যান্য শিল্পকর্ম বানানো।
|
৭.১ কাদামাটি, রঙিন কাগজ, আঠা, পাটখড়ি,
খেজুর পাতা, নারিকেল পাতা, ঝিনুক, নুড়ি পাথর, ডিমের খোসা, ছোট বড় কাঠের টুকরো
ইত্যাদি দিয়ে ছবি ও অন্যান্য শিল্পকর্ম বানাতে পারা।
|
৭.১ কাদামাটি, রঙিন কাগজ, আঠা, পাটখড়ি,
খেজুর পাতা, নারিকেল পাতা, ঝিনুক, নুড়ি পাথর, ডিমের খোসা, ছোট বড় কাঠের টুকরো
ইত্যাদি দিয়ে ছবি ও অন্যান্য শিল্পকর্ম বানাতে পারা।
|
|||||||
প্রান্তিক যোগ্যতা
|
শ্রেণিভিত্তিক অর্জন উপযোগী যোগ্যতা
|
|||||||||||
প্রথম শ্রেণি
|
দ্বিতীয় শ্রেণি
|
তৃতীয় শ্রেণি
|
চতুর্থ শ্রেণি
|
পঞ্চম শ্রেণি
|
||||||||
৮। কাদামাটি দিয়ে বিভিন্ন জিনিস তৈরি করা।
|
৮.১ কাদামাটি দিয়ে ইচ্ছেমত খেলনা,পুতুল,পশু
পাখি ইত্যাদি তৈরী করতে পারা।
|
৮.১ কাদামাটি দিয়ে ইচ্ছেমত খেলনা, পুতুল,
পশুপাখি ইত্যাদি তৈরি করতে পারা।
|
৮.১ কাদামাটি দিয়ে ইচ্ছেমত গোলাকার যে কোন
ফল তৈরি করতে পারা। যেমন- আতা, ডালিম, বাতাবি লেবু ইত্যাদি।
৮.১ কাঁদামাটি দিয়ে শিল, নোড়া, বাটি, মাছ,
পাখি, বাংলা ও ইংরেজি অক্ষর তৈরি করা।
|
৮.১ কাদামাটি দিয়ে ইচ্ছেমত গোলাকার যে কোন
ফল তৈরি করতে পারা। যেমন- আতা, ডালিম, বাতাবি লেবু ইত্যাদি।
৮.১ কাঁদামাটি দিয়ে শিল, নোড়া, বাটি, মাছ,
পাখি, বাংলা ও ইংরেজি অক্ষর তৈরি করা।
|
৮.১ কাদা দিয়ে বিভিন্ন মাপের ফলক বানাতে
শিখবে। নরম মাটির এই ফলক কখনও খোদাই করে কখনও আলগা মাটি যুক্ত করে ফলকের তল উঁচু
নিচু করে ইচ্ছেমত ছবি ও নকশা তৈরি করতে পারা।
|
|||||||
৯। রঙিন ও সাদা কালো কাগজ ছিড়ে বা কেটে আঠা
লাগিয়ে নানারকম শিল্পকর্ম তৈরি এবং রঙিন টুরো কাপড় কেটে আঠা লাগিয়ে ছবি তৈরি
করা।
|
৯.১ রঙিন কাগজ ছিড়ে বা কেটে ছবি বা নকশা
তৈরী করা।
৯.২ রঙিন টুকরো কাপড় আঠা দিয়ে লাগিয়ে ছবি বা
নকশা তৈরি করা।
|
৯.১ রঙিন কাগজ ছিড়ে বা কেটে ছবি বা নকশা
তৈরী করা।
৯.২ রঙিন টুকরো কাপড় আঠা দিয়ে লাগিয়ে ছবি বা
নকশা তৈরি করা।
|
৯.১ রঙিন কাগজ ছিড়ে বা কেটে ছবি বা নকশা
তৈরী করা।
৯.২ রঙিন টুকরো কাপড় আঠা দিয়ে লাগিয়ে ছবি বা
নকশা তৈরি করা।
|
৯.১ রঙিন টুকরো কাগজ বা কাপড় দিয়ে ইচ্ছামত
ছবি ও নকশা তৈরী করতে পারা।
৯.২ রঙিন কাগজ কেটে বাংলা ও ইংরেজি বর্ণমালা
বা কোন লেখা তৈরি করতে পারা।
|
৯.১ রঙিন কাগজ বা কাপড় দিয়ে শিশুর ইচ্ছামত
ছবি ও নকশা তৈরি করতে পারা।
|
|||||||
প্রান্তিক যোগ্যতা
|
শ্রেণিভিত্তিক অর্জন উপযোগী যোগ্যতা
|
|||||||||||
প্রথম শ্রেণি
|
দ্বিতীয় শ্রেণি
|
তৃতীয় শ্রেণি
|
চতুর্থ শ্রেণি
|
পঞ্চম শ্রেণি
|
||||||||
১০। পাটখড়ি, খেজুর পাতা, নারিকেল পাতা, নূড়ি
পাথর, ঝিনুক, ডিমের খোসা, ছোট বড় কাঠের টুকরো ইত্যাদি উপকরণ দিয়ে কিছু তৈরি করা।
|
১০.১ নিজের ইচ্ছেমত বা খেয়াল খুশিমত পাটখড়ি,
খেজুর পাতা, নারকেল পাতা, ঝিনুক, নুড়ি পাথর, ডিমের খোসা, ছোট বড় কাঠের টুকরো
সুতা ইত্যাদি উপকরণ দিয়ে সখের জিনিস তৈরি করা।
|
১০.১ নিজের ইচ্ছেমত বা খেয়াল খুশিমত পাটখড়ি,
খেজুর পাতা, নারকেল পাতা, ঝিনুক, নুড়ি পাথর, ডিমের খোসা, ছোট বড় কাঠের টুকরো
ইত্যাদি উপকরণ দিয়ে সখের জিনিস তৈরি করা।
|
১০.১ খেজুর পাতা, নারকেল পাতা, তাল পাতা
দিয়ে বিভিন্ন ধরণের দ্রব্য তৈরি করা।
|
১০.১ খেজুর পাতা, নারকেল পাতা, তাল পাতা কলা
পাতা দিয়ে সহজে নানা ধরনের ঝুড়ি, পাটি, বাঁশী ও টুপি তৈরি করতে পারা।
|
১০.১ খেজুর নারকেল , তাল কলা পাতা দিয়ে সহজ
নকশা এবং পাটি, পাখা ইত্যাদি তৈরি করতে পারা।
|
|||||||
১১। পাট দিয়ে রশি বেনী ও অন্যান্য সহজ জিনিস
তৈরি করতে শেখা
|
-
|
-
|
-
|
১১.১ পাট ও পাটের রশি দিয়ে বেনী, শিকা ও
অন্যান্য সহজ জিনিস তৈরি করতে পারা।
|
১১.১ পাট ও পাটের রশি দিয়ে বেনী তৈরি, শিকা
ও অন্যান্য সহজ জিনিস তৈরি করতে পারা।
|
|||||||
১২। বিভিন্ন জিনিস রং করতে পারা
|
-
|
-
|
১২.১ সংগ্রহ করা পোড়া মাটির জিনিস রং করতে
পারা।
|
১২.১ সংগ্রহ বা নিজের তৈরি যে কোন জিনিস রং
করতে পারা।
|
১২.১ সংগ্রহ বা নিজের তৈরি যে কোন জিনিস রং
করতে পারা।
|
|||||||
১৩। আধুনিক প্রযুক্তির মাধ্যমে ছবি আঁকা।
|
-
|
-
|
-
|
১৩.১ কম্পিউটারে ছবি আঁকা ও রঙ করতে পারা।
|
১৩.১ কম্পিউটারে ছবি আঁকা, রঙ করা এবং
প্রিন্ট নেওয়া।
|
|||||||
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন