সাহিত্য, শিক্ষা, সংস্কৃতি, ধর্ম, বিবিধ

মঙ্গলবার, ১০ ফেব্রুয়ারী, ২০১৫

আবশ্যকীয় শিখনক্রম (২০১১), বিষয়: চারু ও কারুকলা



আবশ্যকীয় শিখনক্রম (২০১১)
বিষয়: চারু ও কারুকলা



প্রান্তিক যোগ্যতা
শ্রেণিভিত্তিক অর্জন উপযোগী যোগ্যতা
প্রথম শ্রেণি
দ্বিতীয় শ্রেণি
তৃতীয় শ্রেণি
চতুর্থ শ্রেণি
পঞ্চম শ্রেণি
১। ছবি আঁকার প্রাথমিক উপকরণের সাথে পরিচিতি হওয়া।
1.1   ছবি আকার
     কাগজ,পেন্সিল,
রং,তুলির সাথে পরিচিতি।
1.1   ছবি আকার কাগজ, পেন্সিল,প্যাস্টেল, রঙ,জল রঙ,তুলির সাথে পরিচয়।
1.1   ছবি আঁকার কাগজ, পেন্সিল, প্যাস্টেল রং, জল রঙ, পোস্টার রঙ এবং বিভিন্ন প্রকার তুলি সম্পর্কে জানতে পারা।


1.1   বিভিন্ন রকম তুলি পেন্সিল ও রঙিন কলম, সাইনপেন সম্পর্কে জানা।

1.1  শিশুদের
ছবি আঁকার বিভিন্ন রকমের রং তুলি, পেন্সিল এবং বিভিন্ন প্রকার পেন্সিলের বৈশিষ্ট্যগত পার্থক্য জানা। (2B, 3B, 4B, 6B ইত্যাদি।)

২। খেয়াল খুশি মত ছবি আঁকা।
2.1 শিশু তার ইচ্ছেমত ছবি আঁকবে।শিশুর পরিকল্পনায় চিন্তায় সে যা ভাবে, তা খেলতে খেলতে আঁকবে।
২.১ শিশু তার ইচ্ছেমত ছবি আঁকবে। সে নিজেই ঠিক করে নিবে সে কোন বিষয়ে ছবি আঁকবে।
২.১ শিশু যা শিখছে এবং তার চার পাশটাকে সেভাবে দেখছে অর্থাৎ তার জানা জগৎ থেকে বিষয় নিয়ে ইচ্ছেমত ছবি আঁকা।




২.১  পরিচিত যে কোন জিনিস ও প্রাকৃতিক দৃশ্য ইচ্ছেমত কল্পনা থেকে রং বা পেন্সিলে আঁকা।
২.১ পরিচিতি যে কোন বস্তু প্রাকৃতিক দৃশ্য, ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ বিষয়ক স্মৃতি স্তম্ভ ইত্যাদি অবশ্যই নিজের ইচ্ছেমত আঁকা।









প্রান্তিক যোগ্যতা


শ্রেণিভিত্তিক অর্জন উপযোগী যোগ্যতা
প্রথম শ্রেণি
দ্বিতীয় শ্রেণি
তৃতীয় শ্রেণি
চতুর্থ শ্রেণি
পঞ্চম শ্রেণি
৩। অভিজ্ঞতা ভিত্তিক ও পর্যবেক্ষণের মাধ্যমে ছবি আঁকা।
৩.১ শিশু নিজের পরিবেশে যা দেখে কিম্বা উপলব্ধি করে এবং যা তার কাছে ভালো লাগে তা ইচ্ছে মত আঁকবে।
৩.১ শিশু নিজের পরিবেশে যা দেখে কিংবা  উপলব্ধি করে এবং যা তার কাছে ভালো লাগে তা ইচ্ছে মত আঁকবে।
3.1শিশু তার পোষা পাখি অথবা তার প্রিয় জীবজন্তুর ছবি আঁকা।
3.2            শিশু বেড়াতে গিয়ে কোন জায়গার ভাল লাগলে মন থেকে সে জায়গার ছবি আঁকা।

৩.১ গাছ, ফুল-ফল, পাতা, পাখি ও মাছ পর্যবেক্ষণের মাধ্যমে স্মৃতি থেকে আঁকতে পারা।
৩.২ শিশুর দেখা গ্রাম, শহরের বিশেষ বিশেষ দর্শনীয় স্থানের ছবি (চিড়িয়াখানা, যাদুঘর, স্মৃতিসৌধ, মেলা ইত্যাদি) আঁকা।
৩.১ শিশুর প্রিয় খেলা, উৎসব, জন্মদিন, ঈদ, পূজা, বড়দিন, বৌদ্ধ পূর্ণিমা, নববর্ষ, মেলা, বাজার ইত্যাদিও ছবি বুদ্ধি খাটিয়ে ইচ্ছেমত রং দিয়ে আঁকতে পারা।



৪। বর্ণমালা লেখা/ সুন্দর হাতের লেখার অভ্যাস করা।
৪.১ বোর্ড/খাতায় বাংলা স্বরবর্ণের অক্ষরগুলো বড় করে লেখতে শেখা।
৪.১ শিশুর স্বাভাবিক বাংলা ইংরেজি লেখা সঠিক এবং সুন্দরভাবে লিখতে শেখা।
৪.১ দাগ ছাড়া সাদা কাগজে লাইন সোজা করে হাতের লেখা লেখতে পারা।
৪.১ সরু, একটু মোটা, মাঝারি মোটা এবং বেশ মোটা বিভিন্ন মাপের কলমে লেখা শেখা।
৪.১ বাংলা-ইংরেজি সংখ্যা ইত্যাদি বর্ণ ও চিহ্নকে বিভিন্ন নকশার আদলে লিখতে শিখবে;
৪.২ এই নকশাটি বিভিন্ন রং এ হবে এবং সাদা কালোতে তৈরি করতে পারা।





প্রান্তিক যোগ্যতা
শ্রেণিভিত্তিক অর্জন উপযোগী যোগ্যতা
প্রথম শ্রেণি
দ্বিতীয় শ্রেণি
তৃতীয় শ্রেণি
চতুর্থ শ্রেণি
পঞ্চম শ্রেণি
৫। রেখাচিত্র অঙ্কন।
৫.১ শিশুদের রেখা অঙ্কনে হস্ত চালানোর অভ্যাস করানো।
৫.১ ছবি আঁকার কাগজে শুধু রেখা দিয়ে ছোট বড় বিভিন্ন আকারের নকশা তৈরি করা।
৫.১ তিনটি ত্রিভুজ এবং তিনটি বৃত্ত সাজিয়ে ছবি তৈরি করতে পারা।
৫.১ মুক্ত হস্তে রেখা দিয়ে ছোট বড় অনেক গুলো বৃত্ত এঁকে নিজের মত নকশা বা ছবি তৈরি করতে পারা।
৫.১ মুক্ত হস্তে রেখা দিয়ে ছোট বড় ত্রিভুজ বা বৃত্ত দিয়ে নকশা বা ছবি তৈরি করতে পারা।
৬। মৌলিক রঙের সাথে পরিচিত হওয়া এবং ছবি এঁকে রং করা।
৬.১ মৌলিক রঙ গুলো ভালো করে চিনবে এবং ব্যবহার করা শেখা।
৬.২ মৌলিক দুটি রঙ মিশিয়ে অন্য যে রঙ গুলো হয় সেটা শেখা।                                           
৬.১মৌলিক এবং মিশ্রিত রঙ গুলো সাথে ফুল,পাখি,গাছপালার রঙ মেলাতে শেখা।
৬.১ শিশু মৌলিক এবং মিশ্রিত  রঙের সমন্বয়ে অনেক বেশী ছবি আঁকার অভ্যাস করতে পারা।
৬.১ ত্রিভুজ, চতুর্ভুজ ও বৃত্তের সাহায্যে নকশা অঙ্কন করে নকশাটি মৌলিক ও মিশ্রিত রঙ দিয়ে ভরাট করতে পারা।
৬.১ শিশু তার ইচ্ছেমত যে সবছবি আঁকবে তাতে মৌলিক ও মিশ্রিত রঙগুলোর বৈশিষ্ট্য চিনতে শিখা।
৭। অন্যান্য উপকরণের সাথে পরিচিত হওয়া।
৭.১ ছবি আঁকার পরিচিতি উপকরণ ছাড়া অন্যান্য উপকরণের সাথে পরিচয়।
৭.১ কাদামাটি, রঙিন কাগজ, আঠা, পাটখড়ি, খেজুর পাতা, নারিকেল পাতা, ঝিনুক, নুড়ি পাথর, ডিমের খোসা, ছোট বড় কাঠের টুকরো ইত্যাদি দিয়ে ছবি ও অন্যান্য শিল্পকর্ম বানানো।
৭.১ কাদামাটি, রঙিন কাগজ, আঠা, পাটখড়ি, খেজুর পাতা, নারিকেল পাতা, ঝিনুক, নুড়ি পাথর, ডিমের খোসা, ছোট বড় কাঠের টুকরো ইত্যাদি দিয়ে ছবি ও অন্যান্য শিল্পকর্ম বানানো।
৭.১ কাদামাটি, রঙিন কাগজ, আঠা, পাটখড়ি, খেজুর পাতা, নারিকেল পাতা, ঝিনুক, নুড়ি পাথর, ডিমের খোসা, ছোট বড় কাঠের টুকরো ইত্যাদি দিয়ে ছবি ও অন্যান্য শিল্পকর্ম বানাতে পারা।
৭.১ কাদামাটি, রঙিন কাগজ, আঠা, পাটখড়ি, খেজুর পাতা, নারিকেল পাতা, ঝিনুক, নুড়ি পাথর, ডিমের খোসা, ছোট বড় কাঠের টুকরো ইত্যাদি দিয়ে ছবি ও অন্যান্য শিল্পকর্ম বানাতে পারা।






প্রান্তিক যোগ্যতা
শ্রেণিভিত্তিক অর্জন উপযোগী যোগ্যতা
প্রথম শ্রেণি
দ্বিতীয় শ্রেণি
তৃতীয় শ্রেণি
চতুর্থ শ্রেণি
পঞ্চম শ্রেণি
৮। কাদামাটি দিয়ে বিভিন্ন জিনিস তৈরি করা।
৮.১ কাদামাটি দিয়ে ইচ্ছেমত খেলনা,পুতুল,পশু
     পাখি ইত্যাদি তৈরী করতে পারা।
৮.১ কাদামাটি দিয়ে ইচ্ছেমত খেলনা, পুতুল, পশুপাখি ইত্যাদি তৈরি করতে পারা।
৮.১ কাদামাটি দিয়ে ইচ্ছেমত গোলাকার যে কোন ফল তৈরি করতে পারা। যেমন- আতা, ডালিম, বাতাবি লেবু ইত্যাদি।
৮.১ কাঁদামাটি দিয়ে শিল, নোড়া, বাটি, মাছ, পাখি, বাংলা ও ইংরেজি অক্ষর তৈরি করা।
৮.১ কাদামাটি দিয়ে ইচ্ছেমত গোলাকার যে কোন ফল তৈরি করতে পারা। যেমন- আতা, ডালিম, বাতাবি লেবু ইত্যাদি।
৮.১ কাঁদামাটি দিয়ে শিল, নোড়া, বাটি, মাছ, পাখি, বাংলা ও ইংরেজি অক্ষর তৈরি করা।
৮.১ কাদা দিয়ে বিভিন্ন মাপের ফলক বানাতে শিখবে। নরম মাটির এই ফলক কখনও খোদাই করে কখনও আলগা মাটি যুক্ত করে ফলকের তল উঁচু নিচু করে ইচ্ছেমত ছবি ও নকশা তৈরি করতে পারা।

৯। রঙিন ও সাদা কালো কাগজ ছিড়ে বা কেটে আঠা লাগিয়ে নানারকম শিল্পকর্ম তৈরি এবং রঙিন টুরো কাপড় কেটে আঠা লাগিয়ে ছবি তৈরি করা।
৯.১ রঙিন কাগজ ছিড়ে বা কেটে ছবি বা নকশা তৈরী করা।
৯.২ রঙিন টুকরো কাপড় আঠা দিয়ে লাগিয়ে ছবি বা নকশা তৈরি করা।  
৯.১ রঙিন কাগজ ছিড়ে বা কেটে ছবি বা নকশা তৈরী করা।
৯.২ রঙিন টুকরো কাপড় আঠা দিয়ে লাগিয়ে ছবি বা নকশা তৈরি করা।  
৯.১ রঙিন কাগজ ছিড়ে বা কেটে ছবি বা নকশা তৈরী করা।
৯.২ রঙিন টুকরো কাপড় আঠা দিয়ে লাগিয়ে ছবি বা নকশা তৈরি করা।  
৯.১ রঙিন টুকরো কাগজ বা কাপড় দিয়ে ইচ্ছামত ছবি ও নকশা তৈরী করতে পারা।
৯.২ রঙিন কাগজ কেটে বাংলা ও ইংরেজি বর্ণমালা বা কোন লেখা তৈরি করতে পারা।

৯.১ রঙিন কাগজ বা কাপড় দিয়ে শিশুর ইচ্ছামত ছবি ও নকশা তৈরি করতে পারা।










প্রান্তিক যোগ্যতা
শ্রেণিভিত্তিক অর্জন উপযোগী যোগ্যতা
প্রথম শ্রেণি
দ্বিতীয় শ্রেণি
তৃতীয় শ্রেণি
চতুর্থ শ্রেণি
পঞ্চম শ্রেণি
১০। পাটখড়ি, খেজুর পাতা, নারিকেল পাতা, নূড়ি পাথর, ঝিনুক, ডিমের খোসা, ছোট বড় কাঠের টুকরো ইত্যাদি উপকরণ দিয়ে কিছু তৈরি করা।
১০.১ নিজের ইচ্ছেমত বা খেয়াল খুশিমত পাটখড়ি, খেজুর পাতা, নারকেল পাতা, ঝিনুক, নুড়ি পাথর, ডিমের খোসা, ছোট বড় কাঠের টুকরো সুতা ইত্যাদি উপকরণ দিয়ে সখের জিনিস তৈরি করা।
১০.১ নিজের ইচ্ছেমত বা খেয়াল খুশিমত পাটখড়ি, খেজুর পাতা, নারকেল পাতা, ঝিনুক, নুড়ি পাথর, ডিমের খোসা, ছোট বড় কাঠের টুকরো ইত্যাদি উপকরণ দিয়ে সখের জিনিস তৈরি করা।
১০.১ খেজুর পাতা, নারকেল পাতা, তাল পাতা দিয়ে বিভিন্ন ধরণের দ্রব্য তৈরি করা।
১০.১ খেজুর পাতা, নারকেল পাতা, তাল পাতা কলা পাতা দিয়ে সহজে নানা ধরনের ঝুড়ি, পাটি, বাঁশী ও টুপি তৈরি করতে পারা।
১০.১ খেজুর নারকেল , তাল কলা পাতা দিয়ে সহজ নকশা এবং পাটি, পাখা ইত্যাদি তৈরি করতে পারা।
১১। পাট দিয়ে রশি বেনী ও অন্যান্য সহজ জিনিস তৈরি করতে শেখা
-
-
-
১১.১ পাট ও পাটের রশি দিয়ে বেনী, শিকা ও অন্যান্য সহজ জিনিস তৈরি করতে পারা।
১১.১ পাট ও পাটের রশি দিয়ে বেনী তৈরি, শিকা ও অন্যান্য সহজ জিনিস তৈরি করতে পারা।
১২। বিভিন্ন জিনিস রং করতে পারা
-
-
১২.১ সংগ্রহ করা পোড়া মাটির জিনিস রং করতে পারা।
১২.১ সংগ্রহ বা নিজের তৈরি যে কোন জিনিস রং করতে পারা।
১২.১ সংগ্রহ বা নিজের তৈরি যে কোন জিনিস রং করতে পারা।
১৩। আধুনিক প্রযুক্তির মাধ্যমে ছবি আঁকা।
-
-
-
১৩.১ কম্পিউটারে ছবি আঁকা ও রঙ করতে পারা।
১৩.১ কম্পিউটারে ছবি আঁকা, রঙ করা এবং প্রিন্ট নেওয়া।















কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন