প্রাথমিক বিদ্যালয়ে
পাঠদানের জন্য নিম্নে
চারু ও কারুকলার একটি করে
নমুনা পাঠ পরিকল্পনা দেওয়া হলো।
পাঠ পরিকল্পনা চারুকলা:
শ্রেণি: দ্বিতীয়
|
বিষয়: চারুকলা
|
বয়সের গড় - ৭ +
ছাত্রছাত্রীর
সংখ্যা: ৬০ জন (আনুমানিক)
শিক্ষকের নাম:
|
সাধারণ পাঠ: অংকন
বিশেষ পাঠ: ফল
অংকন। (আম, কলা, বল, পেঁপে, প্রভৃতি)
সময়: ৪০ মিনিট।
|
শিখনফল:
1. শিক্ষার্থীরা ফল দেখে
ফল আঁকতে পারবে।
2. পূর্বে দেখা বা পর্যবেক্ষণ
করা কোন ফল অভিজ্ঞতা থেকে ইচ্ছা মত আঁকতে পারবে ।
পদ্ধতি: প্রদর্শন, পর্যবেক্ষণ,
অংকন।
উপকরণ: কাগজ, পেন্সিল,
রাবার, কাটার, রং প্রভৃতি।
প্রস্তুতি:
সময়: ৫ মিনিট
শ্রেণি কক্ষে প্রবেশ
করে প্রয়োজনবোধে অংকন পরিচালনার উপযোগী করে শ্রেণি বিন্যাস করবো। পরিষ্কার
পরিচ্ছন্নতা পর্যবেক্ষণ করবো। প্রয়োজনীয় উপকরণাদি পরীক্ষা করে নিকট পরিবেশের কিছু
ফল সম্পর্কে আলোচনা করব।
উপস্থাপনা:
শিক্ষকের কাজ
|
শিক্ষার্থীর কাজ
|
সময়
|
পাঠ ঘোষণা ও উপকরণ প্রদর্শন করে আম ও কলা এঁকে দেখাবো।
|
শিশুরা দেখবে।
|
৫ মিনিট
|
সবাই দেখতে পায় এমন
জায়গায় আম ও কলা রেখে পর্যবেক্ষণ করতে বলবো।
|
শিশুরা ২/৩ মিনিট
ভাল করে পর্যবেক্ষণ করবে। এবং দেখে দেখে আম ও কলা এঁকে রং করবে।
|
১৫ মিনিট
|
প্রয়োগ
শিক্ষকের কাজ
|
শিক্ষার্থীর কাজ
|
সময়
|
পূর্বে দেখা ফল
শিশুদের পছন্দমত অভিজ্ঞতা থেকে ইচ্ছামত আঁকতে বলবো এবং এঁকে রং করতে বলবো।
|
শিশুরা খেয়াল
খুশিমত ফল আঁকবে ও রং করবে।
|
১০ মিনিট
|
মূল্যায়ন:
সময়
১০ মিনিট
শিশুদের অংকিত কাজ
তিন মাত্রার স্কেলে মূল্যায়ন করবো।
নিরাময়
মূলক ব্যবস্থা:
দুর্বল
শিক্ষার্থীদের
ব্যক্তিগত ভাবে সহযোগিতা করবো। সকল শিক্ষার্থীকে ধন্যবাদ জানিয়ে শ্রেণি কক্ষ ত্যাগ
করবো।
পাঠ পরিকল্পনা কারুকলা:
শ্রেণি: ৩য়
|
বিষয়: কারুকলা
|
বয়সের গড় - ৮ +
ছাত্রছাত্রীর
সংখ্যা: ৬০ জন (আনুমানিক)
শিক্ষকের নাম:
|
সাধারণ পাঠ: মাটির
কাজ
বিশেষ পাঠ: মাটি
দিয়ে খেলনা, আম, কলা, পুতুল তৈরি।
সময়: ৪০ মিনিট।
|
শিখনফল:
1. মাটি দিয়ে খেলনা, আম,
পেঁপে, কলা, পুতুল, বল প্রভৃতি বানাতে পারবে।
উপকরণ: মাটি, পলিথিনের ব্যাগ,
বাঁশের ছোট ছোট ২/৩টি কাঠি, চায়ের চামচ।
পদ্ধতি: প্রদর্শন, পর্যবেক্ষণ,
অনুশীলন।
প্রস্তুতি:
সময়: ৫ মিনিট
শ্রেণি কক্ষে প্রবেশ
করে প্রয়োজন বোধে মাটির কাজ পরিচালনার উপযোগী করে শ্রেণি বিন্যাস করবো। পলিষ্কার
পরিচ্ছন্নতা পর্যবেক্ষণ করে মাটি প্রস্তুতির নিয়ম বলে দিবো।
উপস্থাপন:
শিক্ষকের কাজ
|
শিক্ষার্থীর কাজ
|
সময়
|
কীভাবে মাটির
কাঁকর/ময়লা বেছে মাটি ফেটে নিতে হয় তা করে দেখাবো।
|
শিক্ষার্থীরা দেখবে
এবং সেই অনুযায়ী মাটি তৈরি করবে।
|
৫ মিনিট
|
শিশুদের মাটি দিয়ে
খেয়াল খুশিমত খেলনা, আম, কলা, পুতুল, বল প্রভৃতি বানাতে বলবো।
শিক্ষার্থীদের কাজ
করার সময় প্রয়োজনীয় সহায়তা দিবো।
|
শিশুরা মাটি দিয়ে
নিজেদের পছন্দমত জিনিস (খেলনা, আম, কলা, পুতুল, বল) বানাবে।
|
২৫ মিনিট
|
প্রয়োগ:
শিক্ষকের কাজ
|
শিক্ষার্থীর কাজ
|
সময়
|
শিশুদের মাটি দিয়ে
খেয়াল খুশিমত খেলনা, আম, কলা, পুতুল, বল প্রভৃতি বানাতে বলবো।
শিক্ষার্থীদের কাজ
করার সময় প্রয়োজনীয় সহায়তা দিবো।
|
শিশুরা মাটি দিয়ে
নিজেদের পছন্দমত জিনিস (খেলনা, আম, কলা, পুতুল, বল) বানাবে।
|
২৫ মিনিট
|
মূল্যায়ন:
সময় : ৫ মিনিট
তিন মাত্রার স্কেলে
মূল্যায়ন করবো।
নিরাময় মূলক
ব্যবস্থা:
শিক্ষার্থীদের কাজ চলাকালীন সময়ে ব্যক্তিগত ভাবে দুর্বল শিক্ষার্থী চিহ্নিত করে সহায়তা
দিবো। সকল শিক্ষার্থীকে ধন্যবাদ জানিয়ে শ্রেণি কক্ষ ত্যাগ
করবো।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন