সাহিত্য, শিক্ষা, সংস্কৃতি, ধর্ম, বিবিধ

শুক্রবার, ৫ সেপ্টেম্বর, ২০১৪

বাংলা ভাষার অপপ্রয়োগ ও শুদ্ধ প্রয়োগ



বাংলা ভাষার অপপ্রয়োগ ও শুদ্ধ প্রয়োগ

অশুদ্ধ
শুদ্ধ
পূর্বদিকে সূর্য উদয় হয়।
পূর্বদিকে সূর্য উদিত হয়।
গীতাঞ্জলী পড়েছ কি?
‘গীতাঞ্জলি’ পড়েছ কি?
নদীর জল হ্রাস হয়েছে।
নদীর জল হ্রাস পেয়েছে।
এ কথা প্রমাণ হয়েছে।
এ কথা প্রমাণিত হয়েছে।
আমার এ পুস্তকের কোনো আবশ্যক নেই।
আমার এ পুস্তকের কোনো আবশ্যকতা নেই।
তোমার তথ্য গ্রাহ্যযোগ্য নয়।
তোমার তথ্য গ্রহণযোগ্য নয়।
অল্প দিনের মধ্যে তিনি আরোগ্য হলেন।
অল্প দিনের মধ্যে তিনি আরোগ্য লাভ করলেন।
তিনি স্বস্ত্রীক বেড়াতে গেছেন।
তিনি সস্ত্রীক বেড়াতে গেছেন।
ইহার আবশ্যক নাই।
ইহার আবশ্যকতা নাই।
অনাবশ্যকীয় ব্যাপারে কৌতুহল ভাল নয়।
অনাবশ্যক ব্যাপারে কৌতূহল ভাল নয়।
সে সভায় উপস্থিত ছিলেন।
তিনি সভায় উপস্থিত ছিলেন।
সমৃদ্ধশালী বাংলাদেশ আমাদের একান্তভাবেই কাম্য।
সমৃদ্ধশালী / সমৃদ্ধ বাংলাদেশ আমাদের একান্ত কাম্য।
আমার এ কাজে সহযোগীতা নেই।
এ কাজে আমার সহযোগিতা নেই।
দৈন্যতা প্রশংসনীয় নয়।
দীনতা প্রশংসনীয় নয়।
এ কথা প্রমাণ হইয়াছে।
এ কথা প্রমাণিত হইয়াছে।
তিনি তোমার বিরুদ্ধে সাক্ষী দিলেন।
তিনি তোমার বিরুদ্ধে সাক্ষ্য দিলেন।
উপরোক্ত বাক্যটি শুদ্ধ নয়।
উপর্যুক্ত বাক্যটি শুদ্ধ নয়।
সে তাহার শিক্ষকের একান্ত বাধ্যগত ছাত্র।
সে তাহার শিক্ষকের একান্ত বাধ্য / অনুগত ছাত্র।
তাহারা বাড়ি যাচ্ছে।
তারা বাড়ি যাচ্ছে।
অপব্যায় একটি মারাত্মক ব্যাধি।
অপব্যয় একটি মারাত্মক ব্যাধি।
অধ্যাপনাই ছাত্রদের তপস্যা।
অধ্যয়নই ছাত্রদের তপস্যা।
অন্নাভাবে প্রতি ঘরে ঘরে হাহাকার।
অন্নাভাবে ঘরে ঘরে হাহাকার।
অতিলোভে তাতী নষ্ট।
অতিলোভে তাঁতি নষ্ট।
অতিশয় দুঃখিত হলাম।
খুব দুঃখ পেলাম / অত্যন্ত দুঃখিত হলাম।
আমি সন্তোষ হলাম।
আমি সন্তুষ্ট হলাম।
গীতাঞ্জলী একখানা কাব্যগ্রন্থ।
‘গীতাঞ্জলি’ একখানা কাব্য গ্রন্থ।
পরোপকার মানুষত্বের পরিচায়ক।
পরোপকার মনুষ্যত্বের পরিচায়ক।
বাড়ির মালিক যে পিঠ প্রদর্শন করেছিল, তা নয়।
বাড়ির মালিক যে পৃষ্ঠপ্রদর্শন করেছিল, তা নয়।
বিদ্যাণকে সকলে শ্রদ্ধা করে।
বিদ্বানকে সকলে শ্রদ্ধা করে।
মেয়েটি বিদ্যান কিন্তু ঝগড়াটে।
মেয়েটি বিদুষী কিন্তু ঝগড়াটে।
যাবতীয় প্রাণীকুল এই গ্রহের বাসিন্দা।
যাবতীয় প্রাণী এই গ্রহের বাসিন্দা।
রচনাটির উৎকর্ষতা অনস্বীকার্য।
রচনাটির উৎকর্ষ ( বা উৎকৃষ্টতা ) অনস্বীকার্য।
মাদকাশক্তি ভাল নয়।
মাদকাসক্তি ভাল নয়।
সকল ছাত্রগণ ক্লাসে উপস্থিত ছিল।
সকল ছাত্র ক্লাসে উপস্থিত ছিল।
তুমিই টাকাটি আত্মস্ম্যাৎ করেছ।
তুমিই টাকাগুলি আত্মসাৎ করেছ।
বাংলাদেশ একটি উন্নতশীল দেশ।
বাংলাদেশ একটি উন্নয়নশীল দেশ।
অন্যায়ের ফল দুর্নিবার্য।
অন্যায়ের প্রতিফল অনিবার্য।
সে অপমান হইয়াছে।
সে অপমানিত হইয়াছে।
উৎপন্ন বৃদ্ধির জন্য কঠোর পরিশ্রম প্রয়োজন।
উৎপাদন বৃদ্ধির জন্য কঠোর পরিশ্রম প্রয়োজন।
কুপুরুষের মতো কথা বলছো কেন?
কাপুরুষের মতো কথা বলছো কেন?
আমার আর বাঁচিবার স্বাদ নাই।
আমার আর বাঁচিবার সাধ নাই।
একের লাঠি দশের বোঝা।
দশের লাঠি একের বোঝা।
সব মাছগুলোর দাম কত?
সব মাছের দাম কত?
কালীদাস খ্যাতমান কবি।
কালিদাস বিখ্যাত কবি।
তাহাকে এখান থেকে যাইতে হইবে।
তাকে এখান থেকে যেতে হবে।
বৃক্ষটি সমূলসহ উৎপাটিত হয়েছে।
বৃক্ষটি মূলসহ উৎপাটিত হয়েছে।
বিদ্যান মুর্খ অপেক্ষা শ্রেয়।
বিদ্বান মূর্খ অপেক্ষা শ্রেয়।
সকল ছাত্রগণই পাঠে অমনোযোগী।
সকল ছাত্রই পাঠে অমনোযোগী।
আবশ্যক ব্যায়ে কার্পণ্যতা করা উচিত নয়।
আবশ্যক ব্যয়ে কার্পণ্য উচিত নয়।
এটা লজ্জাস্কর ব্যাপার।
এটা লজ্জাকর ব্যাপার।
অশ্রুজলে বুক ভেসে গেল।
অশ্রুতে বুক ভেসে গেল।
তার সৌজন্যতায় মুগ্ধ হয়েছি।
তার সৌজন্যে মুগ্ধ হয়েছি।
সকল সভ্যগণ এখানে উপস্থিত ছিলেন।
সকল সভ্য এখানে উপস্থিত ছিলেন।
তাহার লেখাপড়ায় মনযোগ নাই।
তাহার লেখাপড়ায় মনোযোগ নাই।
এক অগ্রহায়ণে শীত যায় না।
এক মাঘে শীত যায় না।
মহারাজা সভাগৃহে প্রবেশ করলেন।
মহারাজ সভাগৃহে প্রবেশ করলেন।
আমি এই ঘটনা চাক্ষুস প্রত্যক্ষ করিয়াছি।
আমি এই ঘটনা চাক্ষুস দেখিয়াছি।
সারথি কশাঘাত করিবা মাত্র, ঘোড়াগুলি বায়ুবেগে ধাবমান হইল।
সারথি কশাঘাত করিবামাত্র, অশ্বগণ বায়ুবেগে ধাবমান হইল।
কন্যার বাপ সবুর করতে পারতেন, কিন্তু বরের বাপ সবুর করিতে চাহিলেন না।
কন্যার বাপ সবুর করিতে পারিতেন, কিন্তু বরের বাপ সবুর করিতে চাহিলেন না।
দরিদ্রের কথা বাসি হলে ফলে।
কাঙালের কথা বাসি হলে ফলে।
বৃক্ষে কাঁঠাল গোঁফে তেল।
গাছে কাঁঠাল গোঁফে তেল।
চোরে চোরে মামাত ভাই।
চোরে চোরে মাসতুত ভাই।
ঢেঁকি বেহেস্তে গেলেও ধান ভানে।
ঢেঁকি স্বর্গে গেলেও ধান ভানে।
হাটে কলস ভাঙা।
হাটে হাঁড়ি ভাঙা।
যাকে দেখতে নারি তার হাঁটা বাঁকা।
যাকে দেখতে নারি তার চলন বাঁকা।
ভাত ধ্বংস করা।
অন্ন ধ্বংস করা।
সাবধানপূর্বক চলবে।
সাবধানে চলবে।
অল্পদিনের মধ্যে তিনি আরোগ্য হবেন।
অল্প দিনের মধ্যে তিনি আরোগ্য লাভ করবেন।
সমস্ত ছাত্রগণই পড়াশোনায় অমনোযোগী।
সকল ছাত্রই লেখাপড়ায় / পাঠে অমনোযোগী।
         

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন