হিন্দুধর্ম ও মূল্যবোধ সেশন প্লান
অধিবেশন - ৩ : হিন্দুধর্ম ও মূল্যবোধ
মূলভাব : যা আমাদের ধারণ করে তা-ই ধর্ম। ধর্ম ধারণ করলে সমাজ ও ব্যক্তির মঙ্গল হয়, মূল্যবোধ বিকশিত হয়। কোন কাজটি করা
ভাল বা কোন ধরনের জীবন-যাপন করা উত্তম তা মূল্যবোধ দ্বারাই নিয়ন্ত্রিত হয়। মূল্যবোধ হচ্ছে সেইসব উপলব্ধি যার দ্বারা আমরা ভাল-মন্দ, উচিত-অনুচিত, সঠিক-বেঠিক প্রভৃতি সম্পর্কে সিদ্ধান্ত নিতে পারি। এ কাজটি করতে হিন্দুধর্মের বিভিন্ন বাণী, অনুশাসন ও উপাখ্যান সহায়তা করে। ধর্ম মানুষকে সৎপথে রাখে। আচার-অনুষ্ঠানের মধ্যেই ধর্মবিশ্বাস প্রকাশ পায়। ধার্মিক লোক উন্নত মূল্যবোধ সম্পন্ন হয়ে থাকেন। তাঁরা কোন জীবকেই হিংসা, বিদ্বেষ, ঘৃণা, নিন্দা করেন না। মূল্যবোধের অবক্ষয় হলে নানা ধরনের সামাজিক সমস্যার সৃষ্টি হয়।
সময় : ১ ঘন্টা ৩০ মিনিট।
শিখনফল : এই অধিবেশন শেষে শিক্ষার্থীগণ-
1) ধর্ম ও মূল্যবোধের ধারণা বলতে পারবেন।
2) মূল্যবোধ বিকাশে শাস্ত্রের বাণী ও ব্যাখ্যা বর্ণনা করতে পারবেন।
3) মূল্যবোধ বিকাশে সহায়ক কতকগুলো উপাখ্যান বর্ণনা করতে পারবেন।
উপকরণ : পোস্টার পেপার, মার্কার, ভিপ কার্ড, পাঠ্যপুস্তক।
পদ্ধতি ও কৌশল : প্রশ্নোত্তর, জুটির আলোচনা, গল্প বলা, দলীয় কাজ ও উপস্থাপন, বক্তৃতা ও পঠন।
অধিবেশনের বিবরণ :
কাজ-১ : ধর্ম ও মূল্যবোধের ধারণা ২০ মিনিট
- সংক্ষেপে কুশল বিনিময় করুন।
- প্রত্যেক শিক্ষার্থীকে একটি করে ভিপ কার্ড দিন। ভিপ কার্ড বিতরণ করার পর সকল শিক্ষার্থীকে তার দেখা তিনজন মানুষের একটি করে গুণ ( ধর্যশীল, ক্ষমাশীল, নম্র, ভদ্র ইত্যাদি) লিখতে বলুন।
- সকলের লেখা শেষ হলে তাদের কার্ডগুলো লাগিয়ে দিতে বলুন। একজন শিক্ষার্থীকে পড়ে শোনাতে বলুন।
- সকলের মতামতের উপর ভিত্তি করে কোন গুণের প্রেক্ষিতে কোন কাজ করা ধর্ম এবং কোনগুলো ধর্মের বিপরীত অর্থাৎ অধর্ম তা শনাক্ত করুন।
- অবশেষে কোন কাজগুলো করা ভাল তা শনাক্ত করুন এবং কোন উপলব্ধি থেকে মানুষ ভাল কাজ করতে উদ্বুদ্ধ হয়, সেই উপলব্ধি তারা কোথা থেকে পেয়ে থাকেন- এ সম্পর্কে আলোচনা করে সিদ্ধান্ত নিন। প্রয়োজনে পাঠ্যপুস্তকের সহায়তা নিন।
কাজ-২ : মূল্যবোধ বিকাশে হিন্দু ধর্মশাস্ত্রের বাণী ও ব্যাখ্যা সম্পর্কে আলোচনা ২০ মিনিট
- সমাজে মূল্যবোধ প্রতিষ্ঠার জন্য কী কী ধ্যান- ধারণা ও বিশ্বাস মানুষের থাকা আবশ্যক, এর কয়েকটি উল্লেখ করতে বলুন।
- এ সম্পর্কে ধর্মগ্রন্থসমূহে কী বলা হয়েছে সে সম্পর্কে তাদের ধারণা যাচাই করুন। এবার শিক্ষার্থীদের চারটি দলে ভাগ করুন।
- প্রতি দলে পোস্টার পেপার সরবরাহ করুন এবং পাঠ্যপুস্তকে আলোচ্য এই অংশটুকু পড়তে বলুন।
- পড়া শেষে কোন গ্রন্থে কী বলা হয়েছে তা পোস্টার পেপারে লিখতে বলুন।
- দলের কাজ উপস্থাপন করতে বলুন।
- উপস্থাপন শেষে লোকশিক্ষার জন্য কেন কর্ম করা আবশ্যক এবং মূল্যবোধ প্রতিষ্ঠার জন্য উপনিষদে কী কী বলা হয়েছে প্রভৃতি সম্পর্কে কয়েকজনকে প্রশ্ন করে জেনে নিন।
- এবার সকলের মতামতের ভিত্তিতে সাধারণীকরণ করুন।
কাজ-৩ : মূল্যবোধ বিকাশ সহায়ক উপাখ্যান আলোচনা। ৪০ মিনিট
- একজনকে ধর্মব্যাধের উপাখ্যানের সার-সংক্ষেপ বলতে দিন এবং আলোচনার মাধ্যমে এর মূল বক্তব্য উপস্থাপন করুন।
- এবার, মানুষের কোন ধরণের কাজ করা ভাল কিংবা কী কী গুণ থাকা উত্তম তা প্রশ্ন করে জেনে নিন ( প্রয়োজনে কাজ-১ এর ভিপ কার্ডগুলো ব্যবহার করুন)। এর মধ্য থেকে পাঠ্য পুস্তকের সাথে মিল রেখে একটি ভাল কাজ বেছে নিন এবং শিরোনাম বোর্ডে এর বর্ণনা দিন, প্রয়োজনে প্রশ্নোত্তরে ধারণা উপস্থাপন করুন।
- শিক্ষার্থীদের পাঠ্যপুস্তকে দেওয়া আলোচ্য নৈতিকতা ও মূল্যবোধ সম্পর্কিত উপাখ্যানটি শোনান। শোনানোর সময় মাঝে মাঝে থেমে (শিক্ষার্থীদের মনোযোগ আকর্ষণের জন্য) প্রশ্ন করুন এবং উত্তর জেনে নিয়ে আবার শুরু করুন।
- পাঠ্যপুস্তক থেকে উপাখ্যানটি পড়তে দিন। শিক্ষার্থীদের জুটিতে ভাগ করুন। জুটির সদস্যদের সাথে তার পঠিত বিষয় নিয়ে আলোচনা করতে বলুন।
- ৩/৪টি জুটিকে সামনে এসে উপাখ্যানটি বলতে এবং তাদের মতামত ব্যক্ত করতে বলুন। প্রতি জুটির বলা শেষে সহায়ক শিক্ষার্থীদের মতামতের ভিত্তিতে সাধারণীকরণ করবেন যাতে শিক্ষার্থীরা উপলব্ধি করতে পারেন, মূল্যবোধে উদ্বুদ্ধ হয়েই মানুষ ভাল কাজ করেন কিংবা ভাল গুণাবলির অধিকারী হন। অধিকাংশ ক্ষেত্রে ধর্ম থেকে শিক্ষা নিয়েই এ মূল্যবোধের বিকাশ ঘটান।
- সহায়ক অনুরূপভাবে ২/৩টি উপাখ্যান উপস্থাপন করুন।
মূল্যায়ন : ১০ মিনিট
অধিবেশনের বিষয়বস্ত্তর উপর কিছু প্রশ্ন করতে পারেন যা তাদের বিষয়টি নিয়ে ভাবতে উৎসাহিত করবে। যেমন:
ক) এই অধিবেশন থেকে আপনি কী শিখলেন? আপনার পেশাগত জীবনে এই শিখন কিভাবে প্রভাব ফেলবে?
খ) পেশাগত মূল্যবোধ বিকাশে শ্রীমদ্ভগবদ্গীতার ভূমিকা বর্ণনা করুন।
গ) মূল্যবোধ বিকাশে উপনিষদ আমাদের কিভাবে অনুপ্রাণিত করে উদাহরণসহ বুঝিয়ে বলুন।
স্বঅনুচিন্তন : এই অধিবেশনে উপস্থাপিত বিষয়গুলো সম্পর্কে শিক্ষার্থীদের মতামত নিন। অধিবেশনটি অধিকতর ফলপ্রসূ করার জন্য নিচের প্রশ্নগুলোর আলোকে আপনার মতামত দিন-
- অধিবেশনটিতে ব্যবহৃত শিখন পদ্ধতিগুলো কতটা কার্যকর ছিল বলে মনে করেন? অন্য কোন পদ্ধতি বা কৌশল প্রয়োগের ক্ষেত্রে আপনার মতামত ব্যক্ত করুন।
- শিখনফল গুলো অর্জিত হয়েছে কি-না?
- আপনার মতে অন্য কোন্ উপায়ে অধিবেশনটি কার্যকর করা যেতে পারে?
- অধিবেশনটি অধিকতর অংশগ্রহণমূলক করার ক্ষেত্রে আপনার কোন পরামর্শ থাকলে বলুন।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন