উপাসনা ও নিত্যকর্ম এবং ধর্মগ্রন্থ সেশন প্লান
অধিবেশন - ২ : উপাসনা ও নিত্যকর্ম এবং ধর্মগ্রন্থ
মূলভাব : ঈশ্বর মানুষ,জীব, জগৎ, প্রকৃতি সব কিছুর স্রষ্টা ও নিয়ন্তা। তিনি সর্বত্র বিরাজমান, নিরাকার, এক ও অদ্বিতীয়। তাঁর কোন দ্বিতীয় সত্ত্বা নেই তবে তিনি বিভূতি প্রকাশের জন্য সাকার হন আবার লীলা প্রকাশের জন্য জীবদেহ ধারণ করেন। তাই নিরাকার, সাকার
কিংবা অবতার হিসেবেও হিন্দুগণ ঈশ্বরের উপাসনা করে থাকেন। উপাসনা নিত্যকর্মের অঙ্গ। সাধারণ অর্থে নিত্যকর্ম বলতে প্রতিদিনের কাজ বুঝায়। তবে নিত্যকর্ম ধর্মচর্চার একটি অঙ্গ। ঈশ্বর ধর্মের মূল। বেদাদি সমগ্র ধর্মগ্রন্থ তাঁরই মহিমা কীর্তন করে। বেদ হিন্দুদের আদি ধর্মগ্রন্থ। এছাড়াও রয়েছে উপনিষদ, পুরাণ, তন্ত্রশাস্ত্র, রামায়ণ, মহাভারত, গীতা, চণ্ডী প্রভৃতি গ্রন্থ।
সময় : ১ ঘন্টা ৩০ মিনিট।
শিখনফল : এই অধিবেশন শেষে শিক্ষার্থীগণ-
১) হিন্দুধর্মের উপাসনার ধরন ও প্রকৃতি ব্যাখ্যা বরতে পারবেন।
২) নিত্যকর্ম সম্পর্কে বর্ণনা করতে পারবেন।
৩) হিন্দুদের ধর্মগ্রন্থ সম্পর্কে বর্ণনা করতে পারবেন।
উপকরণ : মাল্টিমিডিয়া, পোস্টার পেপার, মার্কার, পাঠ্যপুস্তক।
পদ্ধতি ও কৌশল : প্রশ্নোত্তর, জুটির আলোচনা, দলীয় কাজ ও উপস্থাপন, বক্তৃতা ও পঠন।
অধিবেশনের বিবরণ : কাজ-১ : উপাসনার ধরন ও প্রকৃতি সম্পর্কে আলোচনা ২০ মিনিট
- সংক্ষেপে কুশল বিনিময় করম্নন।
- নিচের প্রশ্নগুলো শিক্ষার্থীদের জিজ্ঞাসা করুন।
* হিন্দুধর্মের অনুসারীরা কি কি ধর্মীয় অনুষ্ঠান পালন করেন?
* কিভাবে পালন করেন?
- উত্তরের সূত্র ধরে ৫ মিনিটের মিনি লেকচারে উপাসনার আলোচ্য বিষয়বস্ত্ত উপস্থাপন করুন।
- মাল্টিমিডিয়ায় শিব, লক্ষ্মী, সরস্বতী, দুর্গা, কালী, রাম, কৃষ্ণ, শ্রীচৈতন্য, রামকৃষ্ণ প্রভৃতি দেবতা পূজার ছবি ও নিরাকার উপাসনার ছবি ২ মিনিট প্রদর্শন করুন।
- কোনটি কোন ধরনের উপাসনার ছবি তা শনাক্ত করে নিজ নিজ খাতায় লিখতে বলুন।
- খাতায় কী লিখেছে তা একে একে কয়েক জন শিক্ষার্থীকে বলতে বলুন।
- পাঠ্যপুস্তকে দেওয়া তথ্যের আলোকে আলোচনা করে সাধারণীকরণ করুন।
কাজ-২ : নিত্যকর্ম সম্পর্কে আলোচনা ২৫ মিনিট
- প্রতিদিন ঘুম থেকে রাতে ঘুমনোর পূর্ব পর্যন্ত কে কী কাজ করে, উল্লেখযোগ্য কাজসমূহের একটি তালিকা প্রত্যেককে নিজ নিজ খাতায় প্রস্ত্তত করতে বলুন।
- শিক্ষার্থীদের পাঁচ দলে ভাগ করুন। প্রত্যেক দলকে পোস্টার পেপার, মার্কার সরবরাহ করুন। নিচের ছক অনুযায়ী তাদের তৈরি কাজের তালিকা থেকে পোস্টার পেপারে লিখতে বলুন। ভোরের কাজ সকালের কাজ দুপুরের কাজ বিকালের কাজ সন্ধ্যার কাজ রাতের কাজ
- সব দলকে তাদের লেখা পোস্টারগুলো কক্ষের চারদিকে টাঙ্গিয়ে দিতে বলুন। সবাইকে ঘুরে ঘুরে দেখতে বলুন। কোন মতামত থাকলে তা কাগজে লিখে লাগিয়ে দিতে বলুন।
- প্লেনারিতে বসুন। শিক্ষার্থীদের পাঠ্যপুস্তক থেকে পাঠ্যাংশটুকু ৩ মিনিট পড়তে দিন।
- শিক্ষার্থীদের মতামতের উপর মন্তব্য করুন। তাদের কোন বিষয়ে অস্পষ্টতা থাকলে তা জিজ্ঞেস করতে বলুন। আলোচনার মাধ্যমে বিষয়ের শিখন নিশ্চিত করুন এবং সকলের মতামতের ভিত্তিতে সাধারণীকরণ করুন।
কাজ-৩ : হিন্দুদের ধর্মগ্রন্থ সম্পর্কে আলোচনা। ৩৫ মিনিট
- শিক্ষার্থীদের জুটিতে ভাগ করুন। পাঠ্যপুস্তক থেকে ‘ধর্মগ্রন্থ’ শীর্ষক অংশটুকু পড়তে দিন। পঠিত বিষয় নিয়ে জুটির সদস্যদের সাথে মত বিনিময় করতে দিন।
- এবার পাঠ্যপুস্তক বন্ধ করতে বলুন এবং জুটিতে প্রশ্ন করে ধর্মগ্রন্থের নাম শোনে বোর্ডে নামগুলো লিখুন।
- জুটিতে প্রশ্ন করে এক একটি ধর্মগ্রন্থের বিবরণ শুনুন এবং গুরুত্বপূর্ণ পয়েন্টগুলো বোর্ডে লিখুন। প্রয়োজনে ব্যাখ্যা ও আলোচনা করুন।
- শিক্ষার্থীদের কোন বিষয়ে অস্পষ্টতা থাকলে তা জিজ্ঞেস করতে বলুন।
- আলোচনার মাধ্যমে বিষয়ের শিখন নিশ্চিত করুন এবং সকলের মতামতের ভিত্তিতে সাধারণীকরণ করুন।
মূল্যায়ন : ১০ মিনিট
অধিবেশনের বিষয়বস্ত্তর উপর কিছু প্রশ্ন করতে পারেন যা তাদের বিষয়টি নিয়ে ভাবতে উৎসাহিত করবে। যেমন:
ক) হিন্দুগণ নিত্যকর্ম কেন করবেন?- ব্যাখ্যা করুন।
খ) বেদের সংক্ষিপ্ত বর্ণনা দিন।
গ) এই অধিবেশন থেকে আপনি কী শিখলেন? আপনার পেশাগত জীবনে এই শিখন কিভাবে প্রভাব ফেলবে?
স্বঅনুচিন্তন : এই অধিবেশনে উপস্থাপিত বিষয়গুলো সম্পর্কে শিক্ষার্থীদের মতামত নিন। অধিবেশনটি অধিকতর ফলপ্রসূ করার জন্য নিচের প্রশ্নগুলোর আলোকে আপনার মতামত দিন-
- অধিবেশনটিতে ব্যবহৃত শিখন পদ্ধতিগুলো কতটা কার্যকর ছিল বলে মনে করেন? অন্য কোন পদ্ধতি বা কৌশল প্রয়োগের ক্ষেত্রে আপনার মতামত ব্যক্ত করুন।
- শিখনফল গুলো অর্জিত হয়েছে কি-না?
- আপনার মতে অন্য কোন্ উপায়ে অধিবেশনটি কার্যকর করা যেতে পারে?
- অধিবেশনটি অধিকতর অংশগ্রহণমূলক করার ক্ষেত্রে আপনার কোন পরামর্শ থাকলে বলুন।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন