সাহিত্য, শিক্ষা, সংস্কৃতি, ধর্ম, বিবিধ

শুক্রবার, ২৯ জুলাই, ২০১৬

কাবের আইন নৃত্য





কাবের আইন নৃত্য

ষষ্ঠকের সকল কাবেরা একসাথে আইন নৃত্যে অংশ গ্রহণ করলে সুন্দর আনন্দদায়ক ও উপভোগ্য হয় এবং দলীয় চেতনাবোধ থেকে বিষয়টি কাবদের পক্ষ্যে সম্পন্ন করা সহজতর ও সাবলীল হয়ে উঠে।


আইন নৃত্যের কৌশল : আইন নৃত্যের জন্য চক বা দড়ি দিয়ে পূর্বেই বৃত্ত তৈরী করে নেয়া যেতে পারে। কাবেরা বৃত্তাকারে দাঁড়াবে। সকলের মুখ বৃত্তের কেন্দ্রের দিকে থাকবে। ষষ্ঠক নেতা কমান্ড দিবে, ‘‘ আইন নৃত্যের জন্য প্রস্তুত’’ ষষ্ঠক নেতাসহ সকল কাব লাফ দিয়ে অর্ধ ডান দিকে ঘুরে বাম পা বৃত্তের ভিতরে এবং ডান পা রেখার উপরে রেখে পা ফাক করে দুই হাত কোমরে রেখে দাঁড়াবে। এর পর সবাই ‘‘কা-বে-রা’’ বলতে বলতে ধীর লয়ে ডান হাত মাথার উপর দিয়ে অর্ধবৃত্তাকারে ঘুরিয়ে বাম পায়ের আংগুল স্পর্শ করে হাত আবার একইভাবে মাথার উপর দিয়ে ঘুরিয়ে এনে কোমরের পূর্বস্থানে রাখবে। আবার সবাই সমম্বরে ‘‘ ব -ড়-দের’’ বলতে বলতে ধীর লয়ে ডান হাত মাথার উপর দিয়ে অর্ধবৃত্তাকারে ঘুরিয়ে আবার বাম পায়ের আংগুল স্পর্শ করে হাত পূর্বের মত আবার কোমরের পূর্বস্থানে রাখবে। এ অবস্থায় এবার বাম পা তুলে এক কদম সামনে দাগের উপর রেখে বলবে ‘‘ক-থা’’, পরক্ষণেই ডান পা এক কদম সামনে দাগের উপর রেখে বলবে ‘‘ মে-নে’’। ‘‘চ-লে’’ বলতে বলতে তাল মিলিয়ে বিশেষ ভঙ্গীমায় বাম পা তুলে পায়ের পাতাকে দুলিয়ে এক কদম সামনে পূর্বব দাগের ভিতর রাখতে হবে।

পরবর্তী পর্যায়ে কোমরে হাত রেখেই কাবেরা আইনের বাকী অংশ‘‘ নি-জে-দে-র’’ বলতে বলতে আগের মত ডান হাত ঘুরিয়ে বাম পায়ের আংগুল স্পর্শ করবে।

আবার বাম পা ভূমির উপর থেকে তুলে এক কদম সামনে রেখে বলবে ‘‘ কি-ছু’’, পরক্ষণেই ডান পা এক কদম সামনে রেখে বলবে ‘‘ না-হি’’। ‘‘ক-রে’’ বলতে বলতে তাল মিলিয়ে বিশেষ ভঙ্গীমায় বাম পা তুলে পায়ের পাতাকে দুলিয়ে এক কদম সামনে দাগের ভিতর রাখতে হবে।

পরবর্তী পর্যায়ে কোমরে হাত রেখেই কাবেরা আইনের বাকী অংশ ‘‘ নি-জে-দের’’ বলতে বলতে আগের মত ডান হাত মাথার উপর দিয়ে ঘুরিয়ে বাম পায়ের আংগুল স্পর্শ করবে। ‘‘ খে-য়া-লে’’ বলতে বলতে আগের মত ডান হাত ঘুরিয়ে বাম পায়ের আংগুল স্পর্শ করবে।


আবার বাম পা ভূমির উপর থেকে তুলে এক কদম সামনে রেখে বলবে ‘‘ কি-ছু,’’ পরক্ষণেই ডান পা এক কদম সামনে রেখে বলবে ‘‘ না-হি‘‘। ‘‘ ক-রে’’ বলতে বলতে তাল মিলিয়ে বিশেষ ভঙ্গীমায় ডান পা তুলে বাম পায়ের পাতার উপর ভর দিয়ে ডান দিক দিয়ে উল্টা ঘুরবে। এ অবস্থায় বাম পা বৃত্তের বাইরে এবং ডান পা দাগের উপর থাকবে। পরক্ষণেই ডানদিকে ঘুরে বৃত্তের কেন্দ্রের দিকে মুখ করে সোজা হয়ে দাঁড়াবে। এভাবে কাবেরা বার বার অনুশীলন করলে আইন নৃত্যে পারদর্শী হবে এবং কাবের আইন মুখস্থ হবে।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন