প্রথম,
দ্বিতীয় ও তৃতীয়
শ্রেণির গণিত বিষয়ের শ্রেণি পরিচালনা কৌশল ও
সময় ব্যবস্থাপনা
কাজ
|
শিক্ষকের সময়
|
শিক্ষার্থীর সময়
|
১. সমবেত কাজ (০৭ মিনিট)
১.১ শুভেচ্ছা বিনিময়
১.২
চার্ট /কার্ড থেকে সংখ্যা গণনা/ যোগের নামতা/ বিয়োগের নামতা/ মুখে মুখে যোগ/ মুখে মুখে
বিয়োগ
১.৩ স্তর অনুযায়ী শিক্ষার্থীরা যে কাজ করবে
তার নির্দেশনা বোর্ডে লিখে দেয়া এবং অ্যাকটিভিটিসটি বুঝিয়ে দেয়া।
|
১.১ ১ মিনিট
১.২ ২ মিনিট
১.৩ ৪ মিনিট
|
১.১ ১ মিনিট
১.২ ২ মিনিট
১.৩ ৪ মিনিট
|
২. মিশ্র দলে/ বন্ধু দলে শিক্ষকের সহায়তায়/ শিক্ষকের সহায়তা ছাড়া কাজ (২১ মিনিট)
২.১ স্তরভিত্তিক শিক্ষার্থীর কাজ (শিক্ষকের সহায়তা ছাড়া)
২.২ ছোট
দলে কাজ (শিক্ষকের সহায়তায়)
|
-
২.২
২১ মিনিট (৩টি দল শিক্ষকের সহায়তায় কাজ করবে। প্রতি দল সময় পাবে ৭ মিনিট)
|
২.১ ২১ মিনিট (মিশ্র দলে বসে একাকী/ দলগতভাবে নির্দেশনা ও স্তর অনুযায়ী কাজ/ অ্যাকটিভিটি করবে।
যে সকল শিক্ষার্থী ছোট দলে কাজ করবে তারা ১৪ মি: সময় পাবে।)
২.২ ৭ মিনিট (যে সকল শিক্ষার্থীরা ছোট দলে শিক্ষকের সহায়তায় কাজ করবে।)
|
৩. মূল্যায়ন/ গণিতের বিভিন্ন
খেলা/ ইচ্ছেমতো অ্যাক্টিভিটি (৭ মিনিট)
|
৩. ৭ মিনিট। মূল্যায়ন (মিশ্রদলে/বন্ধুদলে বসে একাকী বা দলগতভাবে নির্দেশনা ও স্তর অনুযায়ী শিক্ষার্থীদের কাজগুলো
মূল্যায়ন করবেন।)
|
৩. ৭ মিনিট। গণিতের বিভিন্ন
খেলা/ ইচ্ছেমত বই পড়া (কাজ শেষে শিক্ষার্থীরা তাদের
ইচ্ছেমতো গণিতের বিভিন্ন গেইম খেলবে/ বুক কর্নার থেকে বই নিয়ে স্বাধীনভাবে পড়বে।)
|
প্রথম শ্রেণির গণিত
বিষয়ে শিখন-শেখানো কার্যাবলি
পরিচালনা কৌশল (মোট সময় : ৩৫ মিনিট)
১. সমবেত কাজ : সময় ৭ মিনিট
১.১ শুভেচ্ছা বিনিময় : ১
মিনিট।
১.২ পাঠ সংশ্লিষ্ট কোন
অ্যাকটিভিটি করা : ২ মিনিট
যেমন-
Ø
চার্ট /কার্ড থেকে সংখ্যা গণনা
Ø
যোগের নামতা
Ø
বিয়োগের নামতা
Ø
মুখে মুখে যোগ
Ø
মুখে মুখে বিয়োগ
১.৩ শিখন স্তর অনুযায়ী
শিক্ষার্থীরা কে কী করবে তার নির্দেশনা/অ্যাটিভিটি বুঝিয়ে দেওয়া : ৪ মিনিট।
২. বড় দলে (মিশ্র/বন্ধু দলে) ও ছোট দলে শিক্ষকের
সহায়তা ছাড়া এবং শিক্ষকের সহায়তাভিত্তিক কাজ
: (৭ মিনিট × ৩) = ২১ মিনিট।
২.১ শিক্ষকের সহায়তা ছাড়া শিক্ষার্থীদের
স্তরভিত্তিক কাজ, পূর্বে ছোট দলে বসে অনুশীলন করেছে বা পূর্বে শিখেছে এমন কিছু
করবে।
২.২ শিক্ষকের সহায়তায় স্তরভিত্তিক কাজ, যেমন-
Ø শিক্ষক প্রতিদিন
পর্যায়ক্রমে বিভিন্ন স্তরের
৩টি দল নিয়ে
তাদের উপযোগী শিখন-শেখানো কাজ পরিচালনা করবেন।
Ø প্রতি দলে একই স্তরের ৬-৯ জন
শিক্ষার্থী থাকবে।
Ø প্রতি দল শিক্ষকের কাছে ৭ মিনিট করে সময়
পাবে।
৩. মূল্যায়ন/গণিতের বিভিন্ন খেলা/ইচ্ছেমত অ্যাক্টিভিটি
: ৭ মিনিট।
[শিক্ষক কর্তৃক বড় দলে
(মিশ্র/বন্ধু দলে)-র কাজ মূল্যায়ন ও ছোট দলের কাজ শেষ হলে শিক্ষার্থীরা উদ্বৃত্ত
সময়ে গেইম খেলে ও স্বাধীনভাবে বই পড়ে কাটাবে।]
দ্রষ্টব্য : এভাবে
শিখন-শেখানো কার্যক্রম পরিচালনা করলে প্রতিদিন প্রতিটি শিশু কমপক্ষে ৩/৪টি কাজ
করবে। যেমন-
Ø
চার্ট /কার্ড থেকে সংখ্যা গণনা/যোগের নামতা/বিয়োগের নামতা/মুখে
মুখে যোগ বা বিয়োগের কাজ
Ø
স্তর ভিত্তিক (মিশ্র/বন্ধু দলে বসে) একাকী/দলগত কাজ
Ø গণিতের খেলা/অ্যাকটিভিটি
Ø বুক কর্নার হতে বই নিয়ে
ইচ্ছেমত পড়া।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন