সাহিত্য, শিক্ষা, সংস্কৃতি, ধর্ম, বিবিধ

বৃহস্পতিবার, ১ ফেব্রুয়ারী, ২০১৮

প্রথম, দ্বিতীয় ও তৃতীয় শ্রেণির গণিত বিষয়ের শ্রেণি পরিচালনা কৌশল ও সময় ব্যবস্থাপনা



প্রথম, দ্বিতীয় ও তৃতীয় শ্রেণিগণিত বিষয়ের শ্রেণি পরিচালনা কৌশল
সময় ব্যবস্থাপনা

কাজ
শিক্ষকের সময়
শিক্ষার্থীর সময়
১.   সমবেত কাজ  (০৭ মিনিট)
১.১  শুভেচ্ছা বিনিময়
১.২ চার্ট /কার্ড থেকে সংখ্যা গণনা/ যোগের নামতা/ বিয়োগের নামতা/ মুখে মুখে যোগ/ মুখে মুখে বিয়োগ
১.৩ স্তর অনুযায়ী শিক্ষার্থীরা যে কাজ করবে তার নির্দেশনা বোর্ডে লিখে দেয়া এবং অ্যাকটিভিটিসটি বুঝিয়ে দেয়া।

১.১   ১ মিনিট
১.২   ২ মিনিট

১.৩   ৪ মিনিট

১.১   ১ মিনিট
১.২   ২ মিনিট

১.৩   ৪ মিনিট
২.   মিশ্র দলে/ বন্ধু দলে শিক্ষকের সহায়তায়/  শিক্ষকের সহায়তা ছাড়া কাজ (২১ মিনিট)
২.১   স্তরভিত্তিক শিক্ষার্থীর কাজ  (শিক্ষকের সহায়তা ছাড়া)
২.২ ছোট দলে কাজ (শিক্ষকের সহায়তায়)


-


২.২   ২১ মিনিট (৩টি দল শিক্ষকের সহায়তায় কাজ করবে। প্রতি দল সময় পাবে ৭ মিনিট)
২.১    ২১ মিনিট (মিশ্র দলে বসে একাকী/ দলগতভাবে নির্দেশনা ও স্তর অনুযায়ী কাজ/ অ্যাকটিভিটি করবে। যে সকল শিক্ষার্থী ছোট দলে কাজ করবে তারা ১৪ মি: সময় পাবে।)
২.২   ৭ মিনিট (যে সকল শিক্ষার্থীরা ছোট দলে শিক্ষকের সহায়তায় কাজ করবে।)
৩.  মূল্যায়ন/ গণিতের বিভিন্ন খেলা/ ইচ্ছেমতো অ্যাক্টিভিটি (৭ মিনিট)
৩. ৭ মিনিট মূল্যায়ন (মিশ্রদলে/বন্ধুদলে বসে একাকী বা দলগতভাবে নির্দেশনা ও স্তর অনুযায়ী শিক্ষার্থীদের কাজগুলো মূল্যায়ন করবেন।)
৩.   ৭ মিনিটগণিতের বিভিন্ন খেলা/ ইচ্ছেমত বই পড়া (কাজ শেষে শিক্ষার্থীরা তাদের ইচ্ছেমতো গণিতের বিভিন্ন গেইম খেলবে/ বুক কর্নার থেকে বই নিয়ে স্বাধীনভাবে পড়বে।)

প্রথম শ্রেণির গণিত বিষয়ে শিখন-শেখানো কার্যাবলি পরিচালনা কৌশল (মোট সময় : ৩৫ মিনিট)
১. সমবেত কাজ : সময় ৭ মিনিট
১.১ শুভেচ্ছা বিনিময় : ১ মিনিট
১.২ পাঠ সংশ্লিষ্ট কোন অ্যাকটিভিটি করা : ২ মিনিট
যেমন-
Ø চার্ট /কার্ড থেকে সংখ্যা গণনা
Ø যোগের নামতা
Ø বিয়োগের নামতা
Ø মুখে মুখে যোগ
Ø মুখে মুখে বিয়োগ
১.৩ শিখন স্তর অনুযায়ী শিক্ষার্থীরা কে কী করবে তার নির্দেশনা/অ্যাটিভিটি বুঝিয়ে দেওয়া : ৪ মিনিট। 
২. বড় দলে (মিশ্র/বন্ধু দলে) ও ছোট দলে শিক্ষকের সহায়তা ছাড়া এবং শিক্ষকের সহায়তাভিত্তিক কাজ  : (৭ মিনিট × ৩) = ২১ মিনিট।
২.১ শিক্ষকের সহায়তা ছাড়া শিক্ষার্থীদের স্তরভিত্তিক কাজ, পূর্বে ছোট দলে বসে অনুশীলন করেছে বা পূর্বে শিখেছে এমন কিছু করবে।
২.২ শিক্ষকের সহায়তায় স্তরভিত্তিক কাজ, যেমন-
Ø শিক্ষক প্রতিদিন পর্যায়ক্রমে বিভিন্ন স্তরের ৩টি দল নিয়ে তাদের উপযোগী শিখন-শেখানো কাজ পরিচালনা করবেন
Ø প্রতি দলে একই স্তরের ৬-৯ জন শিক্ষার্থী থাকবে।
Ø প্রতি দল শিক্ষকের কাছে ৭ মিনিট করে সময় পাবে।

৩. মূল্যায়ন/গণিতের বিভিন্ন খেলা/ইচ্ছেমত অ্যাক্টিভিটি : ৭ মিনিট।
[শিক্ষক কর্তৃক বড় দলে (মিশ্র/বন্ধু দলে)-র কাজ মূল্যায়ন ও ছোট দলের কাজ শেষ হলে শিক্ষার্থীরা উদ্বৃত্ত সময়ে গেইম খেলে ও স্বাধীনভাবে বই পড়ে কাটাবে।] 
দ্রষ্টব্য : এভাবে শিখন-শেখানো কার্যক্রম পরিচালনা করলে প্রতিদিন প্রতিটি শিশু কমপক্ষে ৩/৪টি কাজ করবে। যেমন-
Ø চার্ট /কার্ড থেকে সংখ্যা গণনা/যোগের নামতা/বিয়োগের নামতা/মুখে মুখে যোগ বা বিয়োগের কাজ
Ø স্তর ভিত্তিক (মিশ্র/বন্ধু দলে বসে) একাকী/দলগত কাজ
Ø গণিতের খেলা/অ্যাকটিভিটি
Ø বুক কর্নার হতে বই নিয়ে ইচ্ছেমত পড়া।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন