পাক্ষিক পরিকল্পনার
আলোকে দৈনিক পরিকল্পনা, প্রথম শ্রেণি, বাংলা
(২৮.০১.২০১৮ হতে ১৩.০২.২০১৮ খ্রিস্টাব্দ পর্যন্ত)- নমুনা
তারিখ
|
বড় দলের কাজ
|
ছোট দলের কাজ
|
মন্তব্য
|
|||||
দল
|
কাজ
|
উপকরণ
|
দল
|
কাজ
|
উপকরণ
|
|||
২৮.১.২০১৮
|
সাবলীল
সবুজ-১,
২, ৩
|
# অজ
আসে। অলি হাসে। আম খাই। আতা চাই। এই বাক্যগুলো ৩ বার একাকী পড়া;
# এক
একটি বাক্য ৫ বার করে খাতায় লেখা;
# ইচ্ছে
মতো আঁকা ও রঙ করা।
|
পাঠ্যবই,
কলম
ও রঙ
পেন্সিল
|
লাল-১
|
# ছবি ও
বাক্য কার্ড দেখে বার বার উচ্চারণ করা ও পড়া
#
ছবিযুক্ত শব্দ দেখে বার বার উচ্চারণ করা ও পড়া
# শব্দ
দেখে বার বার উচ্চারণ করা ও পড়া
# অ এবং
আ বর্ণ দিয়ে পাঠ্য বইয়ের শব্দগুলো পড়া
# অ এবং
আ শনাক্ত করে পড়া
# অ, আ
বর্ণ দুটি কয়েক বার করে লেখা
# বড়দলে
বসে পরবর্তীতে কী কাজ করবে তার নির্দেশনা ব্যাখ্যা
|
ছবি ও
বাক্য কার্ড,
শব্দ,
ছবিযুক্ত
শব্দ, বর্ণ কার্ড, পাঠ্যবই
|
||
আংশিক
সাহায্যে
হলুদ-১
|
# অজ আসে। অলি হাসে। আম খাই। আতা চাই।
বাক্যগুলো বন্ধুর সাহায্যে পড়া;
# অ আ
দিয়ে লেখা শব্দগুলো খুঁজে বের করে প্রতিটি শব্দ ৫ বার করে লেখা;
# ইচ্ছে
মতো আঁকা ও রঙ করা।
|
পাঠ্যবই,
কলম
ও রঙ
পেন্সিল
|
||||||
হলুদ-১
|
#
সমমানের বই ‘এক বিকেলের রঙের খেলা’ হতে অ, আ বর্ণ দুটো দ্বারা শব্দ খুঁজে বের
করে কার্ডে লেখা
# কার্ডে
লেখা শব্দ কার্ডগুলো কাগজে আঠা দিয়ে লাগিয়ে লুডু তৈরি করা
# বড়দলে
বসে কীভাবে লুডু খেলবে তা ব্যাখ্যা দেওয়া
|
এক
বিকেলে রঙের খেলা, শব্দ কার্ড,
বর্ণ
কার্ড
|
||||||
সম্পূর্ণ
সাহায্যে
লাল-১
|
#
পাঠ্যবই অনুসরণ করে অ আ বর্ণ দুটো মুখে উচ্চারণ করে করে যত বেশিবার পারে খাতায়
লেখা;
# ইচ্ছে
মতো আঁকা ও রঙ করা।
|
পাঠ্যবই,
কলম
ও রঙ
পেন্সিল
|
||||||
২৯.১.১৮
|
সাবলীল
সবুজ-১,
২, ৩
|
# অজ
আসে। অলি হাসে। আম খাই। আতা চাই। এই বাক্যগুলো ৩ বার একাকী পড়া;
# অজ,
অলি, আম, আতা এই শব্দগুলো
৫ বার করে খাতায় লেখা;
# শব্দ
বলার খেলা
# ইচ্ছে
মতো আঁকা ও রঙ করা।
|
পাঠ্যবই,
খেলার শব্দ, কলম
ও রঙ
পেন্সিল
|
লাল-১
|
# ছবি ও
বাক্য কার্ড দেখে বার বার উচ্চারণ করা ও পড়া
#
ছবিযুক্ত শব্দ দেখে বার বার উচ্চারণ করা ও পড়া
# শব্দ
দেখে বার বার উচ্চারণ করা ও পড়া
# অ এবং
আ বর্ণ দিয়ে পাঠ্য বইয়ের শব্দগুলো পড়া
# অ এবং
আ শনাক্ত করে পড়া
# অ আ
বর্ণ দুটি কয়েক বার করে লেখা
# বড়দলে
বসে পরবর্তীতে কী কাজ করবে তার নির্দেশনা ব্যাখ্যা
|
ছবি ও
বাক্য কার্ড,
শব্দ,
ছবিযুক্ত
শব্দ, বর্ণ কার্ড, পাঠ্যবই
|
||
আংশিক
সাহায্যে
হলুদ-১
|
# অজ
আসে। অলি হাসে। আম খাই। আতা চাই। এই বাক্যগুলো বন্ধুর সাহায্যে পড়া;
# অ আ
দিয়ে লেখা শব্দগুলো খুঁজে বের করে প্রতিটি শব্দ ৫ বার করে লেখা;
# শব্দ
লুডু খেলা;
# ইচ্ছে
মতো আঁকা ও রঙ করা।
|
পাঠ্যবই,
শব্দ
লুডু,
কলম
ও রঙ
পেন্সিল
|
||||||
হলুদ-১
|
#
সমমানের বই ‘হেসে খেলে পড়ি’ হতে অ, আ বর্ণ দুটো দ্বারা শব্দ খুঁজে বের করে
কার্ডে লেখা
# কার্ডে
লেখা শব্দ কার্ডগুলো কাগজে আঠা দিয়ে লাগিয়ে লুডু তৈরি করা
# বড়দলে
বসে কীভাবে লুডু খেলবে তা ব্যাখ্যা দেওয়া
|
‘হেসে
খেলে পড়ি’ বই,
শব্দ
কার্ড,
বর্ণ
কার্ড
|
||||||
সম্পূর্ণ
সাহায্যে
লাল-১
|
# অ, আ
বর্ণ কার্ডের সাথে ছবিযুক্ত শব্দ এবং শব্দ কার্ডের মিলকরণ
# শব্দ
পড়া
# বর্ণ
লেখা (প্রতিটি ১০ বার)
# ইচ্ছে
মতো আঁকা ও রঙ করা।
|
শব্দ,
ছবিযুক্ত
শব্দ,
বর্ণ
কার্ড,
কলম
ও রঙ
পেন্সিল
|
||||||
৩০.১.১৮
|
সাবলীল
সবুজ-১,
২, ৩
|
# ইট
আনি। ইলিশ কিনি। ঈগল ওড়ে ঈশান কোণে। এই বাক্যগুলো ৩ বার একাকী পড়া;
# ইট,
ইলিশ, ঈশান, ঈগল শব্দগুলো
৫ বার করে খাতায় লেখা;
# শব্দ
বলার খেলা
# ইচ্ছে
মতো আঁকা ও রঙ করা।
|
পাঠ্যবই,
খেলার শব্দ, কলম
ও রঙ
পেন্সিল
|
লাল-১
|
# ছবি ও
বাক্য কার্ড দেখে বার বার উচ্চারণ করা ও পড়া
#
ছবিযুক্ত শব্দ দেখে বার বার উচ্চারণ করা ও পড়া
# শব্দ
দেখে বার বার উচ্চারণ করা ও পড়া
# ই এবং
ঈ বর্ণ দিয়ে পাঠ্য বইয়ের শব্দগুলো পড়া
# ই এবং
ঈ শনাক্ত করে পড়া
# ই ঈ
বর্ণ দুটি কয়েক বার করে লেখা
# বড়দলে
বসে পরবর্তীতে কী কাজ করবে তার নির্দেশনা ব্যাখ্যা
|
ছবি ও
বাক্য কার্ড,
শব্দ,
ছবিযুক্ত
শব্দ, বর্ণ কার্ড, পাঠ্যবই
|
||
আংশিক
সাহায্যে
হলুদ-১
|
# ইট
আনি। ইলিশ কিনি। ঈগল ওড়ে ঈশান কোণে। এই বাক্যগুলো বন্ধুর সাহায্যে পড়া;
# ই ঈ
দিয়ে লেখা শব্দগুলো খুঁজে বের করে প্রতিটি শব্দ ৫ বার করে লেখা;
# শব্দ
লুডু খেলা;
# ইচ্ছে
মতো আঁকা ও রঙ করা।
|
পাঠ্যবই,
শব্দ
লুডু,
কলম
ও রঙ
পেন্সিল
|
||||||
হলুদ-১
|
#
সমমানের বই ‘এক বিকেলের রঙের খেলা’ হতে ই ঈ বর্ণ দুটো দ্বারা শব্দ খুঁজে বের করে
কার্ডে লেখা
# কার্ডে
লেখা শব্দ কার্ডগুলো কাগজে আঠা দিয়ে লাগিয়ে লুডু তৈরি করা
# বড়দলে
বসে কীভাবে লুডু খেলবে তা ব্যাখ্যা দেওয়া
|
এক
বিকেলে রঙের খেলা, শব্দ কার্ড,
বর্ণ
কার্ড
|
||||||
সম্পূর্ণ
সাহায্যে
লাল-১
|
# ই, ঈ
বর্ণ কার্ডের সাথে ছবিযুক্ত শব্দ এবং শব্দ কার্ডের মিলকরণ
# ই,
ঈ-যুক্ত শব্দ পড়া
# অ, আ,
ই, ঈ বর্ণগুলো লেখা (প্রতিটি ১০ বার)
# ইচ্ছে
মতো আঁকা ও রঙ করা।
|
শব্দ,
ছবিযুক্ত
শব্দ,
বর্ণ
কার্ড,
কলম
ও রঙ
পেন্সিল
|
||||||
0১.2.1৮
|
||||||||
---------
|
||||||||
১৩.২.১৮
|
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন