সাহিত্য, শিক্ষা, সংস্কৃতি, ধর্ম, বিবিধ

বুধবার, ৩১ জানুয়ারী, ২০১৮

পাক্ষিক পরিকল্পনার আলোকে দৈনিক পরিকল্পনা, প্রথম শ্রেণি, বাংলা (২৮.০১.২০১৮ হতে ১৩.০২.২০১৮ খ্রিস্টাব্দ পর্যন্ত)- নমুনা



পাক্ষিক পরিকল্পনার আলোকে দৈনিক পরিকল্পনা, প্রথম শ্রেণি, বাংলা
(২৮.০১.২০১ হতে ১.০২.২০১ খ্রিস্টাব্দ পর্যন্ত)- নমুনা

তারিখ
বড় দলের কাজ
ছোট দলের কাজ
মন্তব্য

দল
কাজ
উপকরণ
দল
কাজ
উপকরণ

২৮.১.২০১
সাবলীল
সবুজ-১, ২, ৩
# অজ আসে। অলি হাসে। আম খাই। আতা চাই। এই বাক্যগুলো ৩ বার একাকী পড়া;
# এক একটি বাক্য ৫ বার করে খাতায় লেখা;
# ইচ্ছে মতো আঁকা ও রঙ করা।
পাঠ্যবই,
কলম
ও রঙ পেন্সিল
লাল-১
# ছবি ও বাক্য কার্ড দেখে বার বার উচ্চারণ করা ও পড়া
# ছবিযুক্ত শব্দ দেখে বার বার উচ্চারণ করা ও পড়া
# শব্দ দেখে বার বার উচ্চারণ করা ও পড়া
# অ এবং আ বর্ণ দিয়ে পাঠ্য বইয়ের শব্দগুলো পড়া
# অ এবং আ শনাক্ত করে পড়া
# অ, আ বর্ণ দুটি কয়েক বার করে লেখা
# বড়দলে বসে পরবর্তীতে কী কাজ করবে তার নির্দেশনা ব্যাখ্যা

ছবি ও বাক্য কার্ড,
শব্দ,
ছবিযুক্ত শব্দ, বর্ণ কার্ড, পাঠ্যবই


আংশিক সাহায্যে
হলুদ-১
 # অজ আসে। অলি হাসে। আম খাই। আতা চাই। বাক্যগুলো বন্ধুর সাহায্যে পড়া;
# অ আ দিয়ে লেখা শব্দগুলো খুঁজে বের করে প্রতিটি শব্দ ৫ বার করে লেখা;
# ইচ্ছে মতো আঁকা ও রঙ করা।
পাঠ্যবই,
কলম
ও রঙ পেন্সিল

হলুদ-১
# সমমানের বই ‘এক বিকেলের রঙের খেলা’ হতে অ, আ বর্ণ দুটো দ্বারা শব্দ খুঁজে বের করে কার্ডে লেখা
# কার্ডে লেখা শব্দ কার্ডগুলো কাগজে আঠা দিয়ে লাগিয়ে লুডু তৈরি করা
# বড়দলে বসে কীভাবে লুডু খেলবে তা ব্যাখ্যা দেওয়া
এক বিকেলে রঙের খেলা, শব্দ কার্ড,
বর্ণ কার্ড


সম্পূর্ণ সাহায্যে
লাল-১
# পাঠ্যবই অনুসরণ করে অ আ বর্ণ দুটো মুখে উচ্চারণ করে করে যত বেশিবার পারে খাতায় লেখা;
# ইচ্ছে মতো আঁকা ও রঙ করা।
পাঠ্যবই,
কলম
ও রঙ পেন্সিল

২৯.১.১
সাবলীল
সবুজ-১, ২, ৩
# অজ আসে। অলি হাসে। আম খাই। আতা চাই। এই বাক্যগুলো ৩ বার  একাকী পড়া;
# অজ, অলি, আম, আতা এই শব্দগুলো
 ৫ বার করে খাতায় লেখা;
# শব্দ বলার খেলা
# ইচ্ছে মতো আঁকা ও রঙ করা।
পাঠ্যবই, খেলার শব্দ, কলম
ও রঙ পেন্সিল
লাল-১
# ছবি ও বাক্য কার্ড দেখে বার বার উচ্চারণ করা ও পড়া
# ছবিযুক্ত শব্দ দেখে বার বার উচ্চারণ করা ও পড়া
# শব্দ দেখে বার বার উচ্চারণ করা ও পড়া
# অ এবং আ বর্ণ দিয়ে পাঠ্য বইয়ের শব্দগুলো পড়া
# অ এবং আ শনাক্ত করে পড়া
# অ আ বর্ণ দুটি কয়েক বার করে লেখা
# বড়দলে বসে পরবর্তীতে কী কাজ করবে তার নির্দেশনা ব্যাখ্যা

ছবি ও বাক্য কার্ড,
শব্দ,
ছবিযুক্ত শব্দ, বর্ণ কার্ড, পাঠ্যবই


আংশিক সাহায্যে
হলুদ-১
# অজ আসে। অলি হাসে। আম খাই। আতা চাই। এই বাক্যগুলো বন্ধুর সাহায্যে পড়া;
# অ    দিয়ে লেখা শব্দগুলো খুঁজে বের করে প্রতিটি শব্দ ৫ বার করে লেখা;
# শব্দ লুডু খেলা;
# ইচ্ছে মতো আঁকা ও রঙ করা।
পাঠ্যবই,
শব্দ লুডু,
কলম
ও রঙ পেন্সিল

হলুদ-১
# সমমানের বই ‘হেসে খেলে পড়ি’ হতে অ, আ বর্ণ দুটো দ্বারা শব্দ খুঁজে বের করে কার্ডে লেখা
# কার্ডে লেখা শব্দ কার্ডগুলো কাগজে আঠা দিয়ে লাগিয়ে লুডু তৈরি করা
# বড়দলে বসে কীভাবে লুডু খেলবে তা ব্যাখ্যা দেওয়া
‘হেসে খেলে পড়ি’ বই,
শব্দ কার্ড,
বর্ণ কার্ড


সম্পূর্ণ সাহায্যে
লাল-১
# অ, আ বর্ণ কার্ডের সাথে ছবিযুক্ত শব্দ এবং শব্দ কার্ডের মিলকরণ
# শব্দ পড়া
# বর্ণ লেখা (প্রতিটি ১০ বার)
# ইচ্ছে মতো আঁকা ও রঙ করা।
শব্দ,
ছবিযুক্ত শব্দ,
বর্ণ কার্ড,
কলম
ও রঙ পেন্সিল

০..১
সাবলীল
সবুজ-১, ২, ৩
# ইট আনি। ইলিশ কিনি। ঈগল ওড়ে ঈশান কোণে। এই বাক্যগুলো ৩ বার  একাকী পড়া;
# ইট, ইলিশ, ঈশান, ঈগল শব্দগুলো
 ৫ বার করে খাতায় লেখা;
# শব্দ বলার খেলা
# ইচ্ছে মতো আঁকা ও রঙ করা।
পাঠ্যবই, খেলার শব্দ, কলম
ও রঙ পেন্সিল
লাল-১





# ছবি ও বাক্য কার্ড দেখে বার বার উচ্চারণ করা ও পড়া
# ছবিযুক্ত শব্দ দেখে বার বার উচ্চারণ করা ও পড়া
# শব্দ দেখে বার বার উচ্চারণ করা ও পড়া
# ই এবং ঈ বর্ণ দিয়ে পাঠ্য বইয়ের শব্দগুলো পড়া
# ই এবং ঈ শনাক্ত করে পড়া
# ই ঈ বর্ণ দুটি কয়েক বার করে লেখা
# বড়দলে বসে পরবর্তীতে কী কাজ করবে তার নির্দেশনা ব্যাখ্যা

ছবি ও বাক্য কার্ড,
শব্দ,
ছবিযুক্ত শব্দ, বর্ণ কার্ড, পাঠ্যবই







আংশিক সাহায্যে
হলুদ-১
# ইট আনি। ইলিশ কিনি। ঈগল ওড়ে ঈশান কোণে। এই বাক্যগুলো বন্ধুর সাহায্যে পড়া;
# ই ঈ দিয়ে লেখা শব্দগুলো খুঁজে বের করে প্রতিটি শব্দ ৫ বার করে লেখা;
# শব্দ লুডু খেলা;
# ইচ্ছে মতো আঁকা ও রঙ করা।
পাঠ্যবই,
শব্দ লুডু,
কলম
ও রঙ পেন্সিল

হলুদ-১
# সমমানের বই ‘এক বিকেলের রঙের খেলা’ হতে ই ঈ বর্ণ দুটো দ্বারা শব্দ খুঁজে বের করে কার্ডে লেখা
# কার্ডে লেখা শব্দ কার্ডগুলো কাগজে আঠা দিয়ে লাগিয়ে লুডু তৈরি করা
# বড়দলে বসে কীভাবে লুডু খেলবে তা ব্যাখ্যা দেওয়া
এক বিকেলে রঙের খেলা, শব্দ কার্ড,
বর্ণ কার্ড


সম্পূর্ণ সাহায্যে
লাল-১
# ই, ঈ বর্ণ কার্ডের সাথে ছবিযুক্ত শব্দ এবং শব্দ কার্ডের মিলকরণ
# ই, ঈ-যুক্ত শব্দ পড়া
# অ, আ, ই, ঈ বর্ণগুলো লেখা (প্রতিটি ১০ বার)
# ইচ্ছে মতো আঁকা ও রঙ করা।
শব্দ,
ছবিযুক্ত শব্দ,
বর্ণ কার্ড,
কলম
ও রঙ পেন্সিল

0১.2.1৮








---------








১৩.২.১৮









কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন