সাহিত্য, শিক্ষা, সংস্কৃতি, ধর্ম, বিবিধ

বৃহস্পতিবার, ২৮ জুলাই, ২০১৬

পোল এন্ড শিয়ার ল্যাশিং (POLE & SHEER LASHING), শিয়ার লেগ তৈরি (SHEER LEG MAKING) :



পোল এন্ড শিয়ার ল্যাশিং (POLE & SHEER LASHING) :

দুটি বাঁশ বা দন্ডকে একত্রে বেঁধে তাকে পায়া হিসাবে ব্যবহার করার জন্য অথবা একটি বাঁশ বা দন্ডকে অপর একটি বাঁশ বা দন্ডের সাথে বেঁধে তাকে লম্বা করার জন্য এই ল্যাশিং ব্যবহার করা হয় । যখন দু’টি বাঁশ বা দন্ডকে মাথার দিকে একত্রে বেঁধে তাকে পায়া হিসাবে ব্যবহার করা হয় তখন তাকে শিয়ার লেগ বলে এবং যখন একটি বাঁশ বা দন্ডকে অপর একটি বাঁশ বা দন্ডের সাথে একত্র বেঁধে তাকে লম্বা করা হয় তখন তাকে পোল বলে। মূলত: শিয়ার লেগ এবং পোল তৈরির জন্য একই ল্যাশিং ব্যবহার করা হয়। শিয়ার লেগ বা পোল তৈরির জন্য একই ল্যাশিং ব্যবহার করা হলেও এদের মধ্যে যে পার্থক্য আছে সেটি হচ্ছে শিয়ার লেগ তৈরির জন্য ফ্রাপিং দিতে হয় এবং পোল তৈরীর জন্য ফ্রাপিং দিতে হয় না।

শিয়ার লেগ তৈরি (SHEER LEG MAKING) :

ব্যবহার :  দুটি বাঁশ বা দন্ডকে একত্রে বেঁধে তাকে পায়া হিসাবে ব্যবহার করার জন্য।
উপকরণ :  বাঁশ বা দন্ড ০২টি এবং লশি ০১টি।
তৈরি কৌশল :  দু’টি বাঁশ বা দন্ডের নিচের অংশ সমান্তরাল রেখায় রেখে দু’টি বাঁশ দন্ডকে একত্র করে উপরের যে কোন একটি বাঁশ বা দন্ডে দড়ির স্থির প্রান্ত দিয়ে একটি ক্লোভ হিচ বা বড়শী গেরো বাঁধুন। ক্লোভ হিচ বা বড়শী গেরো বাঁধার  পর দড়ির স্থির প্রান্তের যে বাড়তি অংশ থেকে যাবে তাকে  দড়ির চলমান অংশের সাথে পেঁচিয়ে দাও। এবার দড়ির   চলমান অংশ
দিয়ে দু’টি বাঁশ বা দণ্ডকে একত্র করে পেঁচিয়ে পেঁচিয়ে নিচ থেকে উপরে চলে যান । লক্ষ্য রাখবেন যেন দুই বাঁশ বা দণ্ডের সাথে প্যাঁচানোর সময় একটি দড়ি যেন অপর দড়ির সাথে লেগে থাকে,একটি দড়ি যেন  অপর একটি দড়ির উপরে উঠে না যায় এবং সেখানে যেন কোন ফাঁক না থাকে। ৮-১০ বার প্যাঁচান শেষ হলে দুই বাঁশ বা দন্ডের মাঝখানে দড়ির যে অংশ আছে তাকে দড়ির চলমান অংশ দিয়ে শক্ত করে অন্তত:পক্ষে ৩/৪ বার পেঁচিয়ে দিন। দুই বাঁশ বা দন্ডের মাঝখানের দড়িকে দড়ির চলমান অংশ দিয়ে প্যাঁচানকে ফ্রাপিং বলে। ফ্রাপিং যত শক্ত হবে ল্যাশিং তত মজবুত বা শক্ত হবে। ফ্রাপিং দেয়া শেষ হলে প্রথমে যে বাঁশ বা দন্ডে ক্লোভ হিচ বা বড়শী গেরো দিয়ে ল্যাশিং শুরু করেছিলেন তার বিপরীত বাঁশ বা দণ্ডে ক্লোভহিচ বা বড়শী গেরো বেঁধে ল্যাশিং শেষ করুন। এভাবে শেয়ার লেগ তৈরি করার জন্য পোল এন্ড শেয়ার ল্যাশিং ব্যবহার করা হয়। অনেকে এই ল্যাশিংকে কেবলমাত্র শেয়ার ল্যাশিং বলে।
 
 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন