সাহিত্য, শিক্ষা, সংস্কৃতি, ধর্ম, বিবিধ

সোমবার, ১৬ মে, ২০১৬

কাব স্কাউটদের প্রয়োজনীয় কয়েকটি গেরো ও এর ব্যবহার



                           কাব স্কাউটদের প্রয়োজনীয় কয়েকটি গেরো ও এর ব্যবহার

গেরো
নাম
ব্যবহার


ওভার হেড গেরো
‘প্রতিদিন কারো না কারো উপকার করতে’ কাব যে প্রতিজ্ঞা করেছে এই কথাটি মনে করিয়ে দেয়ার জন্য স্কার্ফের প্রান্তে এই গেরোটি বাঁধা হয়। ইংরেজিতে একে বলে ‘গুড টার্ন নট’ (Good Turn Knot) বা সৎকাজের গেরো আবার এই গেরোকে ‘ওভার হেড গেরো’ বা স্কার্ফের প্রান্ত বাঁধা গেরোও বলে।

স্কোয়ার বো
স্কোয়ার বো দিয়ে জুতার ফিতা বাঁধা হয় আবার সুন্দর করে প্যাকেটও বাঁধা যায় বিশেষ করে  কোন উপহারের প্যাকেট বা বই। এছাড়া মেয়েদের ফ্রক পরবার সময় কোমরে এবং চুলের ফিতা বাঁধার সময় স্কোয়ার বো দিয়ে ফুল তৈরি করে ডিজাইন করা হয়।

হুইপিং
একাধিক গুনের রশির মুখ বাঁধার জন্য সাধারণ হুইপিং ব্যবহার করা হয়।

ক্লোভ হিচ
(বড়শি গেরো)
কোন দড়ির এক প্রান্তকে কোন খুঁটিতে বা পোলে বাঁধার জন্য এবং একমাত্র ডায়গোনাল ল্যাশিং ছাড়া অন্যান্য সব ল্যাশিং শুরু ও শেষ করার সময় ক্লোভহিচ বা বড়শি গেরো ব্যবহার করা হয়।

রীফ নট
(ডাক্তারি গেরো)
রীফ নট সাধারণত সমান মোটা দুটি দড়ি জোড়া দিতে, প্যাকেট বা ব্যান্ডেজ বাঁধতে ব্যবহার করা হয়।


শীট বেন্ড
(পাল গেরো)
একটি মোটা দড়ির সাথে চিকন দড়ি জোড়া দেয়ার জন্য শীট বেন্ড ব্যবহার করা হয়।

তাঁবু গেরো
একটি দড়ি বা রশিকে সহজে টেনে এবং সহজে ঢিলা করে বাঁধার জন্য রাউন্ড টার্ন এন্ড টু হাফ হিচেস বা তাঁবু গেরো ব্যবহার করা হয়।

জীবন রক্ষা গেরো
উদ্ধার কাজ সম্পন্ন করার জন্য বিশেষ করে রোগীকে উপর থেকে নিচে নামাবার বা নিচ থেকে উপরে তোলা বা পানি থেকে টেনে বা আগুন থেকে উদ্ধারের জন্য বোলাইন বা জীবন রক্ষা গেরো ব্যবহার করা হয়।

টিম্বার হিচ
(গাছের গুড়িটানা গেরো)
এক বা একাধিক দণ্ডের সাথে অতি সহজে রশি বাঁধা ও খোলা যায় এবং রশি টানার সাথে সাথে বাঁধন শক্ত হওয়ার জন্য টিম্বার হিচ ব্যবহার করা হয়। তাছাড়া ডায়গোনাল ল্যাশিং বাঁধার আগে এই হিচ দিয়ে ল্যাশিং শুরু করতে হয়। ডায়গোনাল ল্যাশিং শেষ করতে হয় ক্লোভহিচ দিয়ে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন